PM Kisan – পিএম কিষান যোজনার টাকা নিয়ে সরকারের বড় ঘোষণা, কৃষক বন্ধুদের জন্য।

আমাদের সকলের অন্নদাতাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে PM Kisan বা প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনার সূচনা করা হয়েছিল। আর এই প্রকল্পের মাধ্যমে সকল কৃষকদের বার্ষিক আর্থিক সাহায্য করা হয়ে থাকে। কিন্তু এখনো কৃষকদের ১৫ তম কিস্তির টাকা (PM Kisan 15Th Installment) কৃষকরা পায়নি। কিন্তু এখন কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে এই টাকা পাঠানোর সম্ভাব্য দিন জানিয়ে দেওয়া হয়েছে সকল কৃষকদের উদ্দেশ্যে এমনটাই মনে করছেন অনেকে।

Advertisement

PM Kisan Samman Nidhi Yojana 15Th Installment Date.

প্রধানমন্ত্রীর সৃষ্ট একটি জনপ্রিয় প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi). এই প্রকল্পের মাধ্যমে চাষিরা ভালো পরিমাণে অর্থ পেয়ে থাকে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নামের এই প্রকল্পটির মূল লক্ষ্য হল গরিব চাষীদের চাষের কাজে সহায়তা দান করা। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১৫ তম কিস্তির টাকা আসার সম্ভাবনা রয়েছে।

Advertisement

নভেম্বরে টাকা আসার সম্ভাবনা রয়েছে বলে খবর পাওয়া গেছে। ভারতবর্ষের মানুষের মধ্যে বহু মানুষই আছেন যাদের জীবিকা নির্বাহ হয় কৃষি কাজের মাধ্যমে। বহু কৃষক গরীব হওয়ায় কৃষি কাজের জন্য যথেষ্ট পরিমাণ অর্থ তারা ব্যয় করতে পারে না। কৃষিকাজের জন্য আধুনিক যন্ত্রপাতিও তারা কিনতে পারেনা। ফলে কৃষিকাজেও ঘাটতি দেখা দেয়। তাদের এই কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার PM Kisan যোজনার মাধ্যমে।

কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প গুলির মধ্যে একটি জনপ্রিয় যোজনার নাম হল কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan). এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার চাষীদের বছরে ছয় হাজার টাকা প্রদান করে। এই টাকাটা কৃষকদের কৃষি কাজের জন্যই দেওয়া হয়। বছরে ছয় হাজার টাকা একবারে কৃষকদের একাউন্টে দেওয়া হয় না। এটি বছরে তিন ভাগে কৃষকদের অ্যাকাউন্টে দেওয়া হয়।

এখনো পর্যন্ত এই প্রকল্পে প্রায় ৮ কোটি কৃষক শামিল হয়েছে। সর্বপ্রথম ২০১৯ সালে এই প্রকল্পটি চালু করা হয়। যাদের দুই হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি রয়েছে তারাই এই PM Kisan প্রকল্পের অধীনে থাকতে পারবেন। এর আগে কৃষকদের ব্যাংক একাউন্টে ১৪ তম কিস্তির টাকা ঢুকে গেছে। বাকি রয়েছে ১৫ তম কিস্তির টাকা। একসূত্র মারফত খবর পাওয়া গেছে ১৫ই নভেম্বরের মধ্যে নাকি এই ১৫ তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসরি ট্রান্সফার হয়ে যাবে।

Advertisement
New Business Idea (নতুন ব্যবসার আইডিয়া)

১৫ নভেম্বর বেলা ১১ টার সময় স্বয়ং প্রধানমন্ত্রী (PM Narendra Modi) নিজেই নাকি এই টাকা জমা দেওয়ার সূচনা করবেন। পাশাপাশি আরও একটা খবর পাওয়া গেছে কৃষকদের এই PM Kisan প্রকল্পের অধীনে ৬ হাজার টাকার পরিবর্তে ৮ হাজার টাকা দেওয়া হতে পারে। তবে এই বিষয়ে এখনো সরকারের তরফ থেকে কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। যদি আপনার একাউন্টে এই টাকা পৌঁছে গিয়ে থাকে তবে ভালো।

LIC Loss – এলআইসির মুনাফা একধাক্কায় কমলো!! গ্রাহকদের কোন সমস্যা হতে চলেছে?

যদি টাকা পৌঁছে না থাকে তাহলে ওয়েবসাইটের মাধ্যমে আপনি সুবিধাভোগীদের লিস্ট চেক করতে পারবেন। প্রথমে আপনাকে www.pmkisan.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে ৷ ওই ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন পেমেন্ট সাকসেস ট্যাবের নীচে একটি ভারতের ম্যাপ রয়েছে। ওই ভারতের ম্যাপের ডানপাশে হলুদ রঙের ট্যাবে ‘ড্যাশবোর্ড’ লেখা রয়েছে৷ ওই ড্যাশবোর্ডে নিজের রাজ্য, জেলা, পঞ্চায়েত, গ্রামের নাম সঠিকভাবে ইনপুট করবেন তাহলেই আপনি ওই লিস্টটি (PM Kisan Yojana List) দেখতে পাবেন।
Written By Nupur Chattopadhyay.

Post Office Time Deposit – অল্প সময়েই টাকা ডবল! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সাড়া

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment