PM Kisan – নতুন বছরে কৃষক বন্ধুদের রোজগার বাড়াতে 9000 টাকা দেবে সরকার! ভোটের আগে ডবল ডবল লাভ।

নতুন বছরের শুরুতে দেশের কৃষকদের (PM Kisan) জন্য বিরাট ঘোষণা করল মোদী সরকার (Modi Government). এখন থেকে প্রধানমন্ত্রী কৃষক যোজনার অধীনে ৬০০০ টাকার বদলে ৯০০০ টাকা করে পাবেন কৃষকেরা। পাশাপাশি মিলবে ফসলের বীমার সুবিধা। মূলত এবছরের বছরের বাজেট অধিবেশনে কেন্দ্রীয় সরকার কৃষি ক্ষেত্রের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ করতে চলেছে বলে সূত্রের খবর।

Advertisement

PM Kisan Samman Nidhi Yojana 2024.

বিগত কয়েক বছরে মহিলা ও কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) একাধিক সরকারি প্রকল্প (Government Scheme) চালু করেছে ৷ তার মধ্যে কেন্দ্রীয় সরকারের অত্যন্ত জনপ্রিয় যোজনা হচ্ছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana). এই যোজনায় বছরে ৬০০০ টাকা তিনটি কিস্তিতে কৃষকদের (Indian Farmers) একাউন্টে সরাসরি ট্রান্সফার করা হয়। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে এই যোজনার ৫ বছর সম্পূর্ণ হতে চলেছে।

Advertisement

আর এই ৫ বছরের পর আগামী ৫ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বাড়ানোর জন্য এবার একাধিক পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সরকার ২০২৪ থেকে ২০২৫ এর বাজেটে (Union Budget 2024) কৃষি ক্ষেত্রের জন্য প্রায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। উল্লেখ্য, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) আওতায় নথিভুক্তকারী, চাষযোগ্য জমি রয়েছে এমন কৃষকদের বছরে তিন কিস্তিতে মোট ৬০০০ টাকা প্রদান করা হয়ে থাকে কেন্দ্রীয় সরকারের কৃষি ও সেচ মন্ত্রকের তরফে।

এবার সেই কিস্তির পরিমাণ কিছুটা বাড়তে চলেছে বলে বিশেষ সূত্রে খবর। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) টাকা ৬০০০ টাকা থেকে বাড়িয়ে ৯০০০ টাকা করা হতে পারে অর্থাৎ প্রতি মাসে ৫০০ টাকার বদলে ৭৫০ টাকা করে পেতে চলেছেন দেশের সকল কৃষকরা। প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan) অধীনে শুধুমাত্র কৃষকদের মাসিক টাকাই যে বাড়ানো হবে তাই নয় পাশাপাশি কৃষকদের (Farmers) কথা মাথায় রেখে ফসল বীমা যোজনায়ও বেশ কিছু বদল করা হবে।

Krishak Bandhu Status (কৃষক বন্ধু স্ট্যাটাস)

২০১৬ সালে চালু হওয়া এই যোজনার আওতায় অত্যন্ত কম প্রিমিয়ামে কৃষকদের ফসলের বীমা (PM Kisan) দেওয়া হয়। প্রিমিয়ামের মাত্র ১.৫ শতাংশ থেকে ৫ শতাংশ কৃষকদের দিতে হয়, বাকি প্রিমিয়াম সরকারের তরফে দেওয়া হয়। এবারের বাজেটে ৩০ শতাংশের বেশি টাকা বরাদ্দ করা হতে পারে। তবে এখনও এই বিষয়ে কোনো জানা যায়নি যে, ১ ফেব্রুয়ারিতে হওয়া অন্তর্বর্তী বাজেটে এই টাকা বরাদ্দ হবে, না জুলাই মাসে পূর্ন বাজেটে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

পশ্চিমবঙ্গের SC ST OBC দের জন্য বিরাট ঘোষণা। নতুন বছরে নতুন প্রকল্প চালু করলো নবান্ন।

এক্ষেত্রে লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগেই নিজেদের ভোট ব্যাংক আরও কিছুটা বাড়িয়ে নিতে ফেব্রুয়ারি মাসে হওয়া অন্তর্বর্তী বাজেটেই কেন্দ্রীয় সরকারের তরফে দেশের অসংখ্য কৃষকদের (PM Kisan) জন্য বিরাট ঘোষণাটি করা হবে বলে মনে করছেন দেশের অধিকাংশ কৃষকরাই। আর এই সিদ্ধান্ত কার্যকর হলে ভোটের ময়দানে নরেন্দ্র মোদী (Narendra Modi) অনেকটাই এগিয়ে থাকবেন বলে মনে করছেন অনেক রাজনৈতিক বিশেষজ্ঞরা।
Written by Sampriti Bose.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment