PM Awas Yojana – প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা পাওয়ার নিয়ম বদল। নতুন ও পুরোনো সবাইকে মানতেই হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) নিয়ে কেন্দ্রের তরফে জারি করা হলো গুরুত্বপূর্ণ এক ঘোষণা। তবে সকলের জন্য নয় বিশেষত পশ্চিমবঙ্গ থেকে যারা PMAY (Pradhan Mantri Awas Yojana) এর সুবিধা ভোগী তাদের উদ্দেশ্যেই এই নির্দেশিকা। রাজ্যের প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) কিছু উপভোক্তাদের বিরুদ্ধে উঠে এসেছে মারাত্মক অভিযোগ। যার জন্য এবার সেই সকল গ্রাহকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government).

Advertisement

PM Awas Yojana In West Bengal.

তাদের জন্য বাধ্যতামূলক হবে এক বিশেষ নিয়ম জানিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government) যারা সুবিধা ভোগী বা যারা তালিকায় রয়েছেন উভয়কেই মানতে হবে সেই নিয়ম। PM Awas Yojana মূলত দেশের গরীব মানুষদের মাথা গোজার ঠাই দেওয়ার জন্যই শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) 25 শে জুন 2015 সালে শুরু করেছিলেন। নাই তো মিলবে কঠিন সাজা!! কি অভিযোগ এল? এর বিরুদ্ধে কেন্দ্রের সিদ্ধান্তই বা কি? জেনে নেওয়া যাক।

Advertisement

প্রধানমন্ত্রী আবাস যোজনা

প্রধানমন্ত্রী আবাস যোজনা বা PM Awas Yojana হল কেন্দ্রীয় সরকারের একটি উল্লেখযোগ্য প্রকল্প। বাস্তহীনদের পাকা ঘর তৈরি করে দেওয়ার জন্য ২৫০০০ টাকা দেয় কেন্দ্রীয় সরকার (Government Of India) এই প্রকল্পের মাধ্যমে। কেন্দ্রীয় তথ্য অনুযায়ী দেশের কয়েক কোটি মানুষ এই সুবিধা লাভ করেছেন এবং এখনো অনেকের নাম নথিভুক্ত আছে তালিকায়। বাংলা থেকেও এর উপভোক্তার সংখ্যা কম নয়। এবার পশ্চিমবঙ্গের (West Bengal) এই সকল উপভোক্তাদের জন্য নতুন নিয়ম চালু করল কেন্দ্র।

এক বছর আগেই কেন্দ্রের এই PM Awas Yojana প্রকল্পকে পশ্চিমবঙ্গে বাংলা আবাস যোজনা নামে চালানোর অভিযোগ ওঠে রাজ্য সরকারের বিরুদ্ধে। তখন কেন্দ্রীয় মারফত বাধ্যতামূলক করা হয় যে এই প্রকল্পে তৈরি সমস্ত বাড়ির ফলক গুলিতে বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) নয় বরং PM Awas Yojana নামে লিখতে হবে। যাই হোক, কেন্দ্রের কথা মতোই কাজ চলছিল এরপর। কিন্তু সম্প্রতি এই নিয়ে আবারও এক অভিযোগ উঠেছে।

কি অভিযোগ উঠেছে

শহর এলাকাগুলিতে PM Awas Yojana এর অধীনে হাউস ফর অল বা সবার জন্য বাড়ি বলে একটি প্রকল্প রয়েছে। এই নিয়ে অভিযোগ, পুরসভায় ক্ষমতাসীন শাসক দল নিজেদের পছন্দের লোকদের বাড়ি পাইয়ে দেওয়ার নামে ব্যবসা শুরু করেছে। বিরোধীরা তো বটেই শাসক দলের কাউন্সিলরদেরও একাংশের অভিযোগ, পুর এলাকায় এমন বহু মানুষ আছেন যাঁদের একাধিক পাকা বাড়ি, এমনকি বহুতল থাকা সত্ত্বেও পৌরসভার সৌজন্যে বাড়ি পেয়েছেন। এই রকম একটি ঘটনার নজির পড়েছে বীরভূমের দুবরাজপুর পৌরসভা এলাকায়। তাই এবার কেন্দ্র মারফত বিশেষ সিদ্ধান্ত নেওয়া হল এই ঘটনার বিরুদ্ধে।

Advertisement
LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

আবাস যোজনা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত

PM Awas Yojana এর স্বচ্ছতা বজায় রাখতে এই সমস্ত অভিযুক্ত গ্রাহকদের বিরুদ্ধে এক কঠিন পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। এরপর থেকে এই যোজনার আওতায় তৈরি হওয়া বাড়ির সম্পূর্ণ হওয়া দেওয়ালে ইংরেজি ও বাংলায় প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম লিখতে হবে। তবে শুধু তাই নয়, পাশাপাশি সেখানে উপভোক্তার নাম, কোন অর্থবর্ষের টাকায় বাড়িটি তৈরি হয়েছে, কত টাকায় তৈরি হয়েছে।

পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম বদল। নতুন পুরনো সব গ্রাহকদের মানতে হবে।

তার মধ্যে কেন্দ্র রাজ্য এবং উপভোক্তাদের অংশ কতটা সবই লিখতে হবে। গত মাসেই প্রতিটি পুরসভায় রাজ্য নগরোন্নয়ন সংস্থা এর তরফে এই নির্দেশ এসেছে। আর বিজ্ঞপ্তি আসতে না আসতেই সর্ব প্রথম পশ্চিমবঙ্গের দুবরাজপুর এলাকায় এর কাজ শুরু হয়েছে। সরকারি কর্মকর্তাদের মতে, রাজ্যের অন্যান্য পৌরসভা এলাকা গুলিতেও অতি শীঘ্রই চালু করা হবে এই কর্মসূচি। যারা ইতিমধ্যেই PM Awas Yojana টাকা পেয়ে গেছেন আর যারা সুবিধার তালিকায় রয়েছেন, উভয়ের জন্যই এটি মানা বাধ্যতামূলক, জানিয়েছে কেন্দ্র।
Written by Nabadip Saha.

নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment