PF PPF NPS SSY – এই চারটি প্রকল্পে টাকা থাকলে ৩১ মার্চের আগে ব্যাংকে গিয়ে আপডেট করতে হবে, নয়া নির্দেশ রিজার্ভ ব্যাংকের।

PF PPF NPS SSY: ৩১ মার্চের আগে এই চারটি অ্যাকাউন্টের জন্য জরুরি নির্দেশ।

সর্বাধিক সুদ, ট্যাক্স ছাড় ও নিরাপত্তার কথা বলতে গেলে PF PPF NPS SSY হল সারা দেশের মধ্যে সবচেয়ে সেরা প্রকল্প। আর যদি এই প্রকল্পে আপনার বিনিয়োগ থেকে থাকে তবে ৩১ শে মার্চের আগে সতর্ক হোন। রিজার্ভ ব্যাংকের নয়া নির্দেশ জারি হয়েছে, এই চারটি স্থায়ী আমানত প্রকল্পের জন্য।

Advertisement

এমন অনেক স্কিম রয়েছে যেখানে প্রতি আর্থিক বছরে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করলে পাওয়া যাবে আয়কর ছাড় এবং না করলে নিষ্ক্রিয় হয়ে যাবে অ্যাকাউন্ট। ৩১ মার্চের আগে অ্যাকাউন্টগুলিতে টাকা না জমা করলে সেই অ্যাকাউন্টগুলি থেকে তোলা যাবে না টাকাও। আর এবার PF PPF NPS SSY একাউন্টের ক্ষেত্রে একই নিয়ম জারি হলো।

Advertisement

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল পেনশন স্কিম (NPS), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) -এর অ্যাকাউন্টগুলিতে ২০২২ সালের ৩১ মার্চের আগে নূন্যতম পরিমাণ টাকা ডিপোজিট বা জমা করতে হবে। যদি অন ব্যাক্তির এই অ্যাকাউন্টগুলির মধ্যে কোনও একটি থেকে থাকে, কিন্তু তিনি টাকা জমা করতে ভুলে যান (PF PPF NPS SSY)।

সেক্ষেত্রেও একই নিয়মই প্রযোজ্য থাকবে। PF PPF NPS SSY অ্যাকাউন্ট চালু করতে গেলে গ্রাহককে দিতে হবে জরিমানা। এখন প্রত্যেকটি অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এ নূন্যতম টাকা জমা দেওয়া এবং না হলে জরিমানার পরিমাণ-

Advertisement

এই অ্যাকাউন্টে টাকা রাখার ১৫ বছর পরেই নির্ধারিত পরিমাণ টাকা পাওয়া সম্ভব হবে। এছাড়া অ্যাকাউন্ট ম্যাচুরিটি শেষ হওয়ার আগে বন্ধ করা যায় না। (PF PPF NPS SSY)

কোনও গ্রাহকের যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকে তাহলে তাকে বার্ষিক ৫০০ টাকা সেই অ্যাকাউন্টে ডিপোজিট করতে হবে, তা না হলে অ্যাকাউন্ট ফ্রিজ বা নিষ্ক্রিয় হয়ে যাবে। সেখান থেকে কোনও রকম টাকা বা লোণ নেওয়ার সুবিধা পাওয়া যাবে না। উপরন্তু গ্রাহককে অ্যাকাউন্ট চালু করতে গেলে ৫০ টাকা জরিমানা দিতে হবে।

মোবাইল রিচার্জ করার আগে সব কোম্পানীর সেরা প্ল্যান গুলো দেখে নিন। নাহলে নিশ্চিত পস্তাবেন।

২) ন্যাশনাল পেনশন স্কিম (NPS) -এ নূন্যতম টাকা জমা দেওয়া এবং না হলে জরিমানার পরিমাণ-
ন্যাশনাল পেনশন স্কিমের অন্তর্ভুক্ত টিয়ার-I অ্যাকাউন্টে প্রতি বছর সর্বনিম্ন ১০০০ টাকা জমা করতে হয়। এই নির্দিষ্ট পরিমাণ টাকা জমা না করার জন্য অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে।

একবার টিয়ার -I অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে গেলে টিয়ার -II অ্যাকাউন্টও স্বয়ংক্রিয়ভাবে ফ্রিজ হয়ে যাবে। টিয়ার -I অ্যাকাউন্ট চালু করতে গেলে গ্রাহককে ১০০ টাকা জরিমানা দিতে হবে এবং আবারও পয়েন্ট- অফ- প্রেজেন্স বা POP লিখতে হবে। (PF PPF NPS SSY)

৩) সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) -এ নূন্যতম টাকা জমা দেওয়া এবং না হলে জরিমানার পরিমাণ-
এই অ্যাকাউন্ট সক্রিয় রাখতে হলে গ্রাহক বা আমানতকারিদের প্রতি বছর ২৫০ টাকা করে টাকা জমা করতে হবে। কোনো বছর যদি টাকা জমা না করেন বা করতে ভুলে যান তাহলে সেই অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে।

তবে SSY অ্যাকাউন্ট খোলার ১৫ বছর অর্থাৎ মেয়াদের সময়কালের মধ্যে নিষ্ক্রিয় হওয়া অ্যাকাউন্ট আবারও চালু করা যাবে। সেক্ষেত্রে অ্যাকাউন্ট সক্রিয় করতে প্রতি বছর সর্বনিম্ন ২৫০ টাকা এবং তার সাথে ৫০ টাকা করে জরিমানা দিতে হবে।

এই সম্পর্কিত আরও খবর জানতে হলে ফলো করতে হবে এই ওয়েবসাইট। আর বিনিয়োগ সংক্রান্ত আরও পোষ্ট পেতে নিচের লিংক গুলো প্রেস করুন। (PF PPF NPS SSY)
Post By – Manika Basak

মাত্র ৪ বছরের প্রিমিয়াম দিয়ে পেয়ে যান ১ কোটি টাকার সুবিধা।

NPS না PPF কোন প্রকল্পে লাভ বেশী, কোনটি আপনার জন্য বেস্ট?

বার্ষিক ইনকাম ১২ লাখ হলেও ট্যাক্স লাগবেনা, কিভাবে দেখুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment