Advertisement
PF, EPF, GPF, PPF Account Benifits
Advertisement

PPF Account নিয়ে বড় ঘোষণা RBI এর।

এবার থেকে PPF Account বা যেকোনো PF এর ক্ষেত্রে মিলবে নতুন এই সুবিধাগুলি। জানুন বিস্তারিত। পিপিএফ এর পুরো কথা হচ্ছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড। এটা একটা দীর্ঘ্য মেয়াদি ইনভেস্টমেন্ট প্ল্যান। যারা বেশি করে রিটার্ন পেতে চান ঝুঁকি ছাড়া, তাদের জন্য পিপিএফ একটি বিশেষ প্ল্যান। আপনার মূলধনকে ঠিক রেখে বাড়তি সুদ পেতে চান বিনিয়োগ করুন পিপিএফ এ।

Advertisement

পিএফ, ইপিএফ, জিপিএফ, PPF Account বা প্রভিডেন্ড ফান্ড এর কথা আমরা সকলেই জানি। যারা সরকারি কর্মী হিসেবে পশ্চিমবঙ্গে কাজ করে থাকেন তাদের রাজ্য সরকার বেতনের একটা নির্দিষ্ট অংশ জেনারেল প্রভিডেন্ড ফান্ডে (GPF) বাধ্যতামূলক ভাবে জমা করিয়ে থাকে।

আর যারা বেসরকারি সংগঠনে কাজ করে থাকেন তাদের ক্ষেত্রে হয় ইপিএফও। এক্ষেত্রেও একই নিয়ম থাকে। কিন্তু পিপিএফ হলো একটি স্বাধীন প্ল্যান যেখানে কোনো ব্যক্তি বার্ষিক সর্বনিম্ন 500 টাকা থেকে 1.5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। একাউন্ট চালু রাখার জন্য বছরে একবার করে টাকা জমা করতেই হবে।

Advertisement

এই অর্থ তিনি মাসিক ভিত্তিতে বা একবারে জমা কোর্টে পারবেন তার সুবিধামতো। তবে একজন 12 বছর সময়কালের জন্যই এই বিনিয়োগ কোর্টে পারবেন। 15 বছরের জন্য এই একাউন্ট লক থাকবে। এর মধ্যে বিশেষ কারণ ছাড়া কোন টাকা তলা যাবে না। তবে আপনি জমা টাকার ওপরে লোন নিতে পারবেন।

পশ্চিমবঙ্গে সমস্ত বকেয়া ডিএ পরিশোধ, কলকাতা হাইকোর্টে আজ জানিয়ে দিলো নবান্ন।

PPF Account এর বিনিময়ে লোন পাওয়া যেতে পারে। 3 বছর একাউন্টটি চালু থাকার পরি এই লোনের সুবিধা দেওয়া হয়। এর মধ্যে পিপিএফ একাউন্টে জমা হওয়া মোট টাকার 25% পর্যন্তই লোন নেওয়া সম্ভব। তবে সর্বোচ্চ 36 মাসের জন্যই এই লোন দেওয়া হয়ে থাকে।

EK24 News

যেকোনো ভারতীয় নাগরিক এই একাউন্ট কোর্টে পারবেন। এছাড়াও 18 বছর না হলেও PPF Account খোলা সম্ভব তবে সেক্ষেত্রে বাবা অথবা মা কে তার হয়ে লেনদেন করতে হবে। কোন NRI এই একাউন্ট করতে পারবেন না। তবে আগে কোনো একাউন্ট খুলে থাকলে তা চালু থাকবে। benefits

Advertisement

এই PPF Account এর ক্ষেত্রে ট্যাক্স বেনিফিট পাওয়া সম্ভব। 80 সি ধারায় আয়করে ছাড় পাওয়া যাবে। এছাড়া তো লোনের সুবিধা থাকছেই। ফর্ম 1 এর বদলে জমা দিতে হবে ফর্ম এ। একটি অর্থবর্ষে মাত্র একবারই টাকা তোলা যাবে। আর এই পিপিএফ এর সুদের হার 2% থেকে কমিয়ে 1% করা হয়েছে ঋণের ক্ষেত্রে।
Written by Mukta Barai.

জীবন বীমা করাবেন? বয়স এবং ইনকাম অনুযায়ী কোন পলিসি আপনার জন্য উপযোগী।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement