Petrol Pump Franchise – পেট্রোল পাম্পের ব‍্যবসা করতে চান? কি কি প্রয়োজন, জেনে নিন।

Petrol Pump Franchise – বিনিয়োগ করুন একবার এবং মুনাফায় থাকবেন প্রতি বছর, জানুন এই বিষয়ে বিস্তারিত তথ্য।

Petrol Pump Franchise:
কথায় আছে, যেমন গুড়, তেমন মিষ্টি। তার মানে ব্যবসায় যে ধরনের বিনিয়োগ, সেই ব্যবসা থেকে রিটার্নও ঠিক সেই রকমই। ফলে এমন অনেক ব্যবসা আছে, যাতে বিনিয়োগ করতে হয় প্রচুর পরিমাণে পুঁজি, তবে সেই ব্যবসায় আবার যখন রিটার্ন আসা শুরু হয়, তখন ঠিক সেই হারেই টাকা পকেটে ঢুকতে থাকে। সেরকমই একটি ব্যবসা হল, পেট্রোল পাম্পের ব্যবসা (Petrol Pump Franchise) যদিও এই ব্যবসা করতে গেলে বিপুল পরিমাণ পুঁজির প্রয়োজন হয়।

Advertisement

শুধু পুঁজি নয়, পেট্রোল পাম্পের মালিকদের রেগুলেটারি কম্প্লায়েন্স এবং ইন্ডাস্ট্রির ব্যাপারে বিস্তারিত জ্ঞান থাকার প্রয়োজন। তবে এই ব্যবসা খুব লাভজনক। হয়তো পেট্রোল পাম্প খোলার ব্যবসা সকলেই ভাবতে পারেন না। তবুও পেট্রোল পাম্প খোলার জন্য প্রয়োজনীয় পুঁজি, প্রয়োজনীয় যোগ্যতা, কতখানি জমি প্রয়োজন, বিনিয়োগ সহ বিস্তারিত বিষয়ে এখানে জানানো হবে।

Advertisement

প্রথমেই জেনে নেওয়া দরকার, Petrol Pump Franchise খোলার জন্য যে মূলধনের প্রয়োজন রয়েছে, সেটা জমির দাম, পরিকাঠামো নির্মাণের জন্য খরচ, লাইসেন্সিং ফি এবং যন্ত্রপাতির খরচসহ বেশ কিছু বিষয়ের উপরে নির্ভর করে। সে ক্ষেত্রে জমির দাম ২০ লাখ টাকা থেকে ১ কোটি টাকার মধ্যেও হতে পারে। লাইসেন্সিং ফি ২ লাখ থেকে ৫ লাখ টাকার মধ্যে হতে পারে। নির্মাণ খরচ ৩০ লাখ থেকে ১ কোটি টাকার মধ্যে হতে পারে।

হাতে কিছু টাকা থাকলে, একটি দুর্দান্ত ব্যবসার আইডিয়া জেনে নিন, মাসে কমকরে লাখ টাকা রোজগার।

আবার যন্ত্রপাতির সরঞ্জামের জন্য ২০ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকার মধ্যে খরচ হতে পারে। পেট্রোল পাম্পের জন্য জমির মালিককে আবেদন করতে হবে এবং সেই জমি নিয়ে কোনো আইনি বিরোধ থাকা চলবে না। পাম্প খোলার প্রয়োজনীয়তা, স্থান এবং বিতরণ ইউনিটের উপরেই নির্ভর করে। বিনিয়োগের দিকটা যদি দেখা যায়, তাহলে Petrol Pump Franchise এর মালিকানার জন্য যিনি আবেদন করতে চান, তাকে ন্যূনতম ২৫ লাখ টাকা বিনিয়োগ করতেই হবে।

আবেদনকারী পরিবারের সম্পত্তির মূল্য ৫০ লাখ টাকার কম হওয়া উচিত নয়। এছাড়াও কোনো অপরাধমূলক রেকর্ড থাকা উচিত নয় বা ব্যবসায়িক ঋণ খেলাপি হওয়া চলবে না।আবেদনকারীকে একটি স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা তার সমতল পরীক্ষায় পাস হতে হবে। খুচরো আউটলেট ব্যবসা বা অন্য কোন এই ধরনের ব্যবসার ক্ষেত্রে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

Advertisement

অবশেষে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস সমগ্র রাজ্যে, ঠিক কি জানালো আবহাওয়া দফতর দেখুন।

আবেদন করার পদ্ধতি – মূলত তেল বিপণন সংস্থাগুলি বিজ্ঞাপন দিয়ে থাকে। এই সংস্থাগুলি থেকেই পেট্রোল পাম্প খোলার জন্য লাইসেন্স পাওয়া যাবে। তারপরে Petrol Pump Franchise এর ডিলার নির্বাচনের অফিসিয়াল পোর্টালে যেতে হবে। এই বিজ্ঞাপন যখন দেওয়া হবে, তখন নতুন ডিলারশিপের জন্য সেই বিজ্ঞাপন দেখে সমস্ত বিবরণ এবং শর্তাবলী পড়ে নিয়ে আবেদন করতে হবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment