Advertisement
Petrol Diesel Gas Price today
Advertisement

Petrol Diesel Gas Price – কেন্দ্র দাম কমানোর পর VAT কমাচ্ছে রাজ‍্যগুলি, দাম কমবে হু হু করে

দীর্ঘদিন ধরেই দেশজুড়ে লাগামছাড়া বৃদ্ধি ঘটছিল পেট্রোপণ্যের দামের (Petrol Diesel Gas Price)। যার ফলে দেশের সমস্ত জিনিসের দর হচ্ছিল আকাশছোঁয়া। বেশ কিছুদিন এই ধরনের পরিস্থিতি চলার পরে কেন্দ্র পদক্ষেপ গ্রহণ করেছে। পেট্রোল এবং ডিজেলের ওপরে এক্সাইজ ডিউটি ছাড়ের কথা ঘোষণা করে কেন্দ্র।

Advertisement

আশা করা হচ্ছে, হয়তো কিছুটা হলেও সাধারণ মানুষের পকেটে কিছুটা স্বস্তি ফিরতে পারে। তবে বেশ কিছুদিন ধরে লাগাতার বৃদ্ধির পরে এই সামান্যতম দাম কমানোর (Petrol Diesel Gas Price) ফলে বাজারদরে কি কোনো রকম লাগাম টানা সম্ভব হবে? এই প্রশ্নটিই কিন্তু রয়ে গিয়েছে। তারপরেও সবাই আশা করছেন, পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের উপর থেকে এই শুল্ক ছাড় দেওয়ার পরে দেশের বিভিন্ন রাজ্য সরকারগুলি তাদের VAT কমানোর ফলে মানুষ হয়তো একটু স্বস্তির মুখ দেখতে পারেন।

কেন্দ্রের এই ঘোষণার পরেই মহারাষ্ট্র VAT (Petrol Diesel Gas Price) কমিয়েছে। কেন্দ্র পেট্রোল এর উপর 8 টাকা এবং ডিজেলের উপর 6 টাকা Exise Duty -তে ছাড় দেয়। এর ফলে প্রায় সাড়ে 9 টাকা দাম কমে পেট্রোলের। অন্যদিকে ডিজেলের দাম কমে 7 টাকা।

Advertisement

 পুরাতন কয়েন ও নোট কেনাবেচা নিয়ে রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা

কেরল, রাজস্থান, ওড়িশা, মহারাষ্ট্রের মত অবিজেপি শাসিত রাজ্যগুলিতে VAT -এ ছাড় (Petrol Diesel Gas Price) দেওয়ার ফলে দাম কমেছে। মহারাষ্ট্রে পেট্রোল এবং ডিজেলের যথাক্রমে 2.08 টাকা ও 1.44 টাকা ছাড় দেওয়া হয়েছে। ওড়িশায় পেট্রলে 2.23 টাকা এবং ডিজেলের 1.36 টাকা ছাড় দেওয়া হয়েছে। রাজস্থানেও পেট্রোল এর উপর 2.48 টাকা এবং ডিজেলের উপর 1.16 টাকা ছাড় দেওয়া হয়েছে।

বাংলায় ছাড় দেওয়া নিয়ে যখন জল্পনা চলছিল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কেন্দ্র সরকার দীর্ঘদিন ধরে চলা এই দামবৃদ্ধির (Petrol Diesel Gas Price) পরে যখন সামান্য শুল্ক ছাড় দিয়েছে, সেখানে রাজ্যের তরফের অংশ থেকেও ছাড় দেওয়া হয়েছে। এমনিতেই আগে থেকেই পেট্রোল ডিজেলের উপর এক টাকা শেষ কম নেয় রাজ্য। তার উপরে কেন্দ্রের কাছে বহু পরিমাণ টাকা বকেয়া রয়ে গিয়েছে। ফলে এই বিষয়টি এই প্রসঙ্গে বক্তব্যে নিয়ে আসেন তিনি।

EK24 News

মেধাবীদের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে এল আরো একটি স্কলারশিপ

দিল্লিতে পেট্রোল-ডিজেলের দাম কমেছে। পেট্রোলের দাম (Petrol Diesel Gas Price) হয়েছে 96.72 টাকা প্রতি লিটার দাম 89.62 টাকা। বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোলের লিটার প্রতি দাম রয়েছে 111.35 টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম 97.28 টাকা।

Advertisement

চেন্নাইতেও পেট্রোলের লিটার প্রতি দাম রয়েছে 102.63 টাকা। আবার ডিজেলের লিটার প্রতি দাম 94.24 টাকা। সেখানে কলকাতায় এদিন পেট্রোলের লিটার প্রতি দাম 106.03 টাকা। আবার ডিজেল লিটার প্রতি দাম 92.76 টাকা।
Written by Rajib Ghosh.

রাজ্যে ন্যাশনাল লাইব্রেরিতে গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ, বেতনও আকর্ষণীয়

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement