Personal Loan VS Credit Card – টাকার দরকার? পার্সোনাল লোন নেবেন নাকি ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করবেন? কোন ক্ষেত্রে কোনটি ভালো?

বর্তমানে হাতে নগদ টাকা না থাকলেও কেনাকাটা করার অনে উপায় রয়েছে। Personal Loan VS Credit Card অর্থাৎ পার্সোনাল লোন নিয়েও টাকার দরকার মেটানো যায়, আবার নির্দিষ্ট পরিমান টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডের মাধ্যমে তোলা যায়, কিম্বা জিনিসপত্র কেনাকাটা করা যায়। কোন পরিস্থিতিতে কোনটি ব্যবহার করা ভালো, জেনে নিন।

Advertisement

Personal Loan VS Credit Card Benefits Comparison.

কার বিপদ কখন আসে কোন দিক থেকে আসে তা বলা যায় না (Personal Loan VS Credit Card). তাই এর মোকাবিলায় প্রস্তুত আমাদেরই থাকতে হবে। আর বিপদে সবচেয়ে বেশি দরকার তো টাকা, তাই না। কিন্তু অনেক ক্ষেত্রে আমাদের কাছে টাকা থাকলেও বিভিন্ন প্রয়োজনে খরচ হয়ে যায় তা। এই পরিস্থিতিতে কোনো বিপদ বা ইমার্জেন্সি হলে হাত পাতলেও টাকা মেলে না কোথাও। এক্ষেত্রে অবশ্য সুবিধা দেওয়ার জন্য রয়েছে ব্যাংক।

Advertisement

অনেক মানুষই বিপদের সময় ব্যাংক থেকে লোন (Personal Loan VS Credit Card) নিয়ে থাকেন। কিন্তু ব্যাংক থেকেও তো লোন (Bank Loan) নিতে গেলে অনেকটা সময় লেগে যায়। তখন কি করার? কিভাবে মুহূর্তের মধ্যে জোগাড় করবেন টাকা? এক্ষেত্রে দুটি শ্রেষ্ঠ উপায় রয়েছে, পার্সোনাল লোন এবং ক্রেডিট কার্ড (Personal Loan VS Credit Card). হঠাৎ টাকার দরকার হলে কোনটিতে সুবিধা বেশি পাওয়া যাবে সে বিষয়ে আলোচনা করব আজ।

Personal Loan vs Credit Card Which One Is Best?

১. পার্সোনাল লোন (Personal Loan) অসুরক্ষিত শ্রেণীর লোনের মধ্যে পড়ে।
২. কারণ এর জন্য আপনার থেকে কোন আমানত জমা নেয় না ব্যাংক।
৩. অন্যদিকে ক্রেডিট কার্ডে (Credit Card Loan) একটি নির্দিষ্ট লিমিট থাকে। এই লিমিটের ওপর লোন দেওয়া হয় না গ্রাহককে।
৪. ব্যাংক মারফত এই লিমিট অনুমোদন করে দেওয়া হয় কার্ড তৈরির সময়। ফলে এটি অনেক বেশি সুরক্ষিত বলা যায়।

পার্সোনাল লোন পেতে এখানে ক্লিক করুন।

৫. পার্সোনাল লোন এর ক্ষেত্রে আপনাকে টাকা অ্যাপ্রুভ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
৬. কিন্তু ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি প্রয়োজনে যখন তখন যেখানে সেখানে ব্যাংক থেকে লোনের টাকা ট্রান্সফার করতে পারেন।
৭. পার্সোনাল লোনের ক্ষেত্রে আপনি একসঙ্গে ২ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারেন এবং তা স্বল্প, মাঝারি ও ৫ বছরের দীর্ঘমেয়াদী কিস্তিতেও পরিশোধ করতে পারেন।
৮. কিন্তু ক্রেডিট কার্ডে আপনি কেবল কম অ্যামাউন্ট এর লোনই নিতে পারবেন এবং তাও সর্বোচ্চ ৪৫ দিনের মেয়াদেই শোধ করে ফেলতে হবে (Personal Loan VS Credit Card).

Advertisement
E Mudra Loan (ই মুদ্রা লোন)

৯. পার্সোনাল লোনের সবচেয়ে বড় সুবিধাটি হল সুদের হারে।
১০.বেশিরভাগ ব্যাংক আমাদের দেশে ১১ থেকে ১৮ শতাংশ বার্ষিক সুদে আপনাকে ব্যক্তিগত ঋণ প্রদান করবে।
১১.যা যে কোন ব্যক্তির পক্ষেই শোধ করা সহজসাধ্য।
১২. কিন্তু একটি ক্রেডিট কার্ডে (Credit Card) ব্যাংক বার্ষিক ৩৫ থেকে ৪০ শতাংশ হারে চার্জ কাটে বা কখনো তার চেয়েও বেশি (Personal Loan VS Credit Card).

দেশের 40 কোটি জনগণকে টাকা দেবে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের মানুষ এইভাবে আবেদন করুন।

Credit Card vs Personal Loan interest rate

ক্রেডিট কার্ড এবং পার্সোনাল লোনের (Personal Loan VS Credit Card) ক্ষেত্রে এই তফাত গুলিই রয়েছে। দুই ক্ষেত্রেই কিছু সুবিধা এবং কিছু অসুবিধা রয়েছে। তবে দুটিই যেহেতু লোন, তাই খুব প্রয়োজন ছাড়া নেবার চেষ্টা করবেন না। কারণ লোনের টাকা যত কমই হোক, ধারের বোঝা একবার মাথায় উঠলে তা কিন্তু সহজে নামতে চায় না। আপনার যদি কোনো কারণে লোন নেওয়ার প্রয়োজন পড়ে, তবে আমরা সুপারিশ করব একজন দক্ষ উপদেষ্টার সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে (Personal Loan VS Credit Card).
Written by Nabadip Saha.

আপনার টাকার দরকার আছে? আধার কার্ড থাকলেই পাবেন। টাকা চাওয়ার দিন শেষ!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment