Advertisement
Pension And Gratuity (পেনশন ও গ্রাচুইটি বন্ধ)
Advertisement

পেনশন, গ্রাচুইটি বন্ধ হতে পারে সরকারি কর্মীদের, হুশিয়ারি সরকারের। সরকারি কর্মচারীদের পেনশন গ্রাচুইটি বন্ধ করে দেওয়া হবে। হুঁশিয়ারি বার্তা দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Advertisement

সরকারি চাকরি সুখের চাকরি বলা হয়, মুলত পেনশন ও গ্রাচুইটির জন্য। কিন্তু আর সেই সুদিন বেশিদিনের জন্য নয়, তার ইঙ্গিত মিলতে শুরু করেছে। দেশের একাধিক সংস্থা বেসরকারি হচ্ছে। আর সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হয়েছে, চাকরি চলাকালীন কর্তব্যে অবহেলা বা কোনো অপরাধে দোষী সাব্যস্ত হলে সেই সমস্ত কর্মচারীদের অবসরকালীন পেনশন গ্রাচুইটি দেওয়া হবে না।

তাদের পেনশন ও গ্রাচুইটি আংশিক বা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ এর উপর ভিত্তি করে সমস্ত রাজ্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। যার জেরে টেনশনে পড়ে গেছেন রাজ্য তথা দেশের লাখ লাখ সরকারি কর্মী। আর আগামী লোকসভায় এই বিল আসতে চলেছে।

Advertisement

পেনশন ও গ্রাচুইটির নতুন নিয়মঃ

Government Employees Can Loose Gratuity and Pension:
কেন্দ্রীয় সরকার সম্প্রতি সি সি এস (পেনশন) বিধিমালা ২০২১ এর পরিবর্তন করে নিয়ম ৮ যুক্ত করেছে। সেখানে আইনগুলি যুক্ত করা হয়েছে। এই নির্দেশগুলি কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস (পেনশন) ২০২১ এর বিধির অধীনে জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কোনো সরকারি কর্মচারীর কর্তব্যে অবহেলা বা গুরুতর কোনো অপরাধে দোষী সাব্যস্ত হলে অবসর গ্রহণের পরে তার পেনশন গ্র‍্যাচুইটি বন্ধ করে দেওয়া হবে।

Govt Employees New Circular:
কেন্দ্রীয় সরকার চলতি বছরের ৭ অক্টোবর এই সংক্রান্ত নিয়মগুলির পরিবর্তন করেছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা কোনো কর্মচারীর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি বা কোনো অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার অভিযোগ থাকলে সংশ্লিষ্ট আধিকারিকদের তা জানাতে হবে। কোনো আইনি বা বিভাগীয় তদন্ত কোনো কর্মচারীর বিরুদ্ধে হলে সেই বিষয়টিও তথ্য সহকারে জানাতে হবে।

EK24 News

কেন্দ্রীয় সরকার তারপরেই সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে। কোনো কর্মচারী অবসর গ্রহণের পরে যদি অন্য কোনো চাকরিতে যোগ দেন তাহলে সেই কর্মচারীর বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য কেন্দ্রীয় সরকারকে জানাতে হবে। সে ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে। আর অভিযোগ পাওয়ার ৯০ দিনের মধ্যে এই নিয়ম চালু করতে হবে।

Advertisement

কালীপুজোর আগেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের বেতন নিয়ে বড় সিদ্ধান্ত, নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

Pension Rules 2022:
কেন্দ্রের গ্রাচুইটি ও পেনশনের এই নিয়ম পরিবর্তনের সংশ্লিষ্ট সমস্ত তথ্য সব কর্তৃপক্ষকে পাঠিয়ে দেওয়া হয়েছে। দোষী কর্মচারীর বিরুদ্ধে সমস্ত তথ্য সরকারকে পাঠানোর পরেই পদক্ষেপ গ্রহণ করবে কেন্দ্র। কেন্দ্রীয় বিলে বলা হয়েছে, এই নিয়ম প্রতিটি রাজ্যকেও পাঠানো হবে। আর এই নিয়ম কে কেন্দ্রীয় শ্রম কোডের সাথে যুক্ত করা হবে।

পেনশনভোগীদের দিপাবলীর বড় উপহার সরকারের, পূরণ হলো অনেক দিনের দাবি।

Govt Employees Rules:
কোনো কর্তৃপক্ষকে এই সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত আদেশ দেওয়ার আগে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) থেকে পরামর্শ নিতে হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীর পেনশন আটকে রাখা বা প্রত্যাহার করা যেতে পারে। তবে এর পরিমাণ ন্যূনতম ৯০০০ টাকার মধ্যে হওয়া উচিত। যা নিয়ম ৪৪ এর অধীনে ইতিমধ্যে নির্ধারণ করা হয়েছে।

প্রকাশিত হলো পশ্চিমবঙ্গের আগামী বছরের ছুটির তালিকা, এবার ৩টি দীর্ঘকালীন অতিরিক্ত ছুটি

Pension Rules 2022:
যদি কোনো সরকারি কর্মচারী দোষী প্রমাণিত হওয়ার পর অবসর গ্রহণের পরে পেনশন বা গ্র‍্যাচুইটি নিয়ে থাকেন সেক্ষেত্রে তার কাছ থেকে আংশিক বা সম্পূর্ণভাবে Pension বা Gratuity আদায় করা হতে পারে। ডিপার্টমেন্টের ক্ষতির উপরেই সেই বিষয়টি মূল্যায়ন করা হবে। কর্তৃপক্ষ চাইলে ওই সরকারি কর্মচারীর পেনশন বা গ্র‍্যাচুইটি স্থায়ীভাবে বা আংশিকভাবে বন্ধ করে দিতে পারে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement