Advertisement
Pension for Women
Advertisement

Pension for Women : ডবল ধামাকা অফার! মহিলারা প্রতি মাসে টাকা পাবেন, এক্ষুনি শুরু করুন।

মহিলাদের স্বাবলম্বী করতে নয়া প্রকল্প (Pension for Women) এবার সরকারের। আর পুজোর আগেই বিরাট ঘোষণা, এবার আজীবন পেনশন পাবেন। কিভাবে আবেদন করবেন, জানুন বিস্তারিত।

Advertisement

মহিলা মানেই বাড়ির রান্নাবান্না সহ অন্যান্য কাজকর্ম করবেন, আর পুরুষ মানেই বাইরে গিয়ে চাকরি বা ব্যবসা করে টাকা উপার্জন করবেন। একমাত্র সেই উপার্জন করা টাকাতেই সংসার চলবে। ইচ্ছা, যোগ্যতা, দক্ষতা থাকলেও মহিলারা বাইরে গিয়ে চাকরি বা ব্যবসার মাধ্যমে টাকা উপার্জন করবেন, এটা যেন এখনো পর্যন্ত অনেককেই মেনে নিতে দেখা যায় না। এই বস্তাপচা ধ্যানধারণা দীর্ঘদিন ধরেই চলে আসছে। আর এটাই এখনো পর্যন্ত দস্তুর।

তবে সময়ের অগ্রগতির সঙ্গে সঙ্গে পরিস্থিতি বদলাচ্ছে। এখন আর শুধুমাত্র পুরুষের উপর নির্ভর করে মহিলারা থাকতে চান না। তারাও চাকরি বা ব্যবসা করে টাকা উপার্জন করতে চান। বর্তমান সময়ে দেশের সমস্ত ক্ষেত্রেই পেশাগতভাবে, সেটা চাকরি হোক বা ব্যবসা, নারীরা পুরুষের সঙ্গে সমানে টক্কর দিয়ে কাজ করে চলেছেন। এই পরিস্থিতি বদলাতে শুরু করলেও এখনো অধিকাংশ মহিলারাই সংসারে পুরুষের উপরেই নির্ভর করে থাকেন।

Advertisement

কিন্তু এটা কখনোই হওয়া উচিত নয়। তবে যেভাবে নারীরা সমস্ত ক্ষেত্রেই এগোতে শুরু করেছেন, তাতে আগামী দিনে আশা করা যেতে পারে, বহু ক্ষেত্রে মহিলাদের উপরেও পুরুষকে নির্ভর করতে হবে, অন্তত আর্থিক দিক দিয়ে স্বাবলম্বী (Pension for Women) হওয়ার ক্ষেত্রে। আর যখন দেশজুড়ে এই পরিস্থিতি তৈরি হয়ে যাবে, তখনই সার্বিক উন্নতি হবে।

ডিএ প্রসঙ্গে অবাক সরকারি কর্মীরা, হঠাৎ ঘোষণা মুখ্যমন্ত্রীর। চমকে গেলেন আধিকারিকেরা।

যেহেতু দেশের অধিকাংশ মহিলারাই এখনও পর্যন্ত স্বাবলম্বী নন, তাই বিভিন্ন সময়ে সরকারের পক্ষ থেকে তাদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প ঘোষণা করা হয়ে থাকে। যেমন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কন্যা সন্তানদের জন্য সুকন্যা সমৃদ্ধি প্রকল্প (Sukanya Samriddhi Yojana) চালু করা হয়েছে। যার মাধ্যমে মেয়াদ শেষে এককালীন মোটা টাকা পাওয়া যায়।

EK24 News

তবে এটা মূলত কন্যা সন্তানদের ভবিষ্যতে উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বা অন্যান্য কাজকর্ম করার ক্ষেত্রে কিছুটা হলেও যাতে তারা এগিয়ে যেতে পারে, সেই লক্ষ্যেই তৈরি এই প্রকল্প। কিন্তু যে সমস্ত মহিলারা সংসারে পুরুষের রোজগারের ওপরেই নির্ভরশীল অথবা যে সমস্ত মহিলার স্বামী বর্তমান পরিস্থিতিতে কর্মহীন হয়ে রয়েছেন, তাদের জন্য সরকারের পক্ষ থেকে পেনশন প্রকল্প (Pension for Women) চালু করা হয়েছে। এই পেনশন প্রকল্পের ক্ষেত্রে একদিকে যেমন প্রতি মাসে পেনশন পাবেন মহিলারা, তেমনি পাশাপাশি এককালীন মোটা অংকের টাকাও পাবেন।

Advertisement

সেক্ষেত্রে ওই মহিলাকে 60 বছর বয়স পর্যন্ত প্রতিমাসে টাকা সঞ্চয় (Invest) করতে হবে। সেই সঞ্চয় (Pension for Women) করা টাকার উপরে বার্ষিক 12 থেকে 14 শতাংশ হারে সরকার সুদ দেবে। যখন ওই মহিলার 60 বছর বয়স হবে, তখন তিনি প্রতি মাসে পেনশন (Pension for Women) পেতে শুরু করবেন। সঙ্গে মোট টাকার 25 শতাংশ এককালীন হিসেবে ওই মহিলা পেয়ে যাবেন।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, একজন 30 বছর বয়সী মহিলা যদি প্রতিমাসে 5 হাজার টাকা করে সঞ্চয় করেন, তাহলে 60 বছর বয়সের পরে বার্ষিক 12 শতাংশ হারে সেই টাকার পরিমাণ বেড়ে দাঁড়াবে 1 কোটি 12 লক্ষ টাকা। এবার ওই মহিলা 60 বছর বয়স থেকে প্রতি মাসে 45 হাজার টাকা করে পেনশন (Pension for Women) পাবেন। পাশাপাশি মোট টাকার 25% অর্থাৎ প্রায় 45 লক্ষ টাকা হাতে নগদ পেয়ে যাবেন।

এই প্রকল্পের আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, ওই মহিলার সঞ্চয় করা সমস্ত টাকাই সরকার করমুক্ত অর্থাৎ ট্যাক্স ফ্রি (Tax Free) বলে জানিয়েছে। এর জন্য ওই মহিলাকে কোনো প্রকার ট্যাক্স দিতে হবে না।
Pension Regulatory and Development Authority of India-র পক্ষ থেকে চালু করা এই স্কিমে 18 থেকে 60 বছর বয়স পর্যন্ত যেকোনো মহিলা টাকা সঞ্চয় করতে পারবেন। এক কথায় বলতে গেলে মহিলাদের কাছে এই প্রকল্পটি যথেষ্ট লাভজনক।
Written by Rajib Ghosh.

Advertisement

সামান্য পুঁজিতে বাড়িতে বসে এই ব্যবসা করে মাসিক আয় করুন 3 লাখ টাকা।

Advertisement
Advertisement
7 thoughts on “Pension for Women – মহিলাদের পুজোর উপহার, আজীবন প্রতিমাসে পেনশন দেবে সরকার, কিভাবে পাবেন দেখুন।”
  1. State government gives so many opportunity for women’s bt lack of information many people didn’t take this facility. Bt so happy to know women pension scheme. Thanks.

  2. It is good. But procedure should be there to apply for the same , and at the same time where to be applied .

  3. Advertisement
  4. আমি কিভাবে মহিলা পেনশন সিকম খুলতে পারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement