Advertisement
Pay Commission West Bengal
Advertisement

বাড়তে পারে সরকারি কর্মীদের বেতন সুত্র Pay Commission.

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি, আর জিনিসপত্রের দাম বৃদ্ধির সাথে বাড়ছেনা বেতন (Pay Commission). এই পরিস্থিতিতে সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে নয়া জল্পনা। পে কমিশন নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করছে অর্থ মন্ত্রক।

Advertisement

একদিকে দেশজুড়ে সাধারণ মানুষের হাতে কাজ নেই। লাগামছাড়া মূল্যবৃদ্ধি চলছে। যার ফলে জীবন যাপন করা সাধারণ মানুষের পক্ষে কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। অথচ কেন্দ্রীয় সরকারের যে সমস্ত ন্যূনতম কর্মীরা কাজ করেন তাদের জন্য বেতন বৃদ্ধি করেই চলেছে মোদি সরকার। এবার আবার জানা গিয়েছে, অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠন করতে পারে। এক সংবাদ মাধ্যম সূত্রে এই খবর জানা গিয়েছে।

2016 সাল থেকে কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি করার জন্য সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) কার্যকর করা হয়েছিল। সপ্তম বেতন কমিশনের সুপারিশ সম্পর্কে বিচারপতি মাথুর জানিয়েছিলেন, পে স্ট্রাকচার ফর্মুলায় নির্ধারিত করতে হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সর্বনিম্ন বেসিক স্যালারি 7 হাজার থেকে এক লাফে বেড়ে 18 হাজার টাকা হয়েছে।

Advertisement

এর আগে বিচারপতি মাথুর সুপারিশে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার প্রাইস ইনডেক্স সুযোগের মাধ্যমে প্রতিবছর সরকারের কর্মীদের বেতন নিয়ে নানান সমীক্ষা করে থাকে। আর সেই লখ্যে বছরে দুবার ডিএ দেওয়ার কথাও বলা হয়। কিন্তু সেই নিয়ম মানছে না অনেক রাজ্য। যার জন্য নতুন পরিকল্পনা করছে। তাই আগের Pay Commission এর কর্তাদের নিয়ে নতুন কমিটি করা হয়েছে। সেই কমিটির রিপোর্ট অনুসারে সিদ্ধান্ত হবে।

অষ্টম বেতন কমিশন অবশ্য কবে থেকে কার্যকর হবে সেটা এখনো পরিষ্কার নয়। আগামী দিনে হয়তো কোনো সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন সূত্র অনুযায়ী কর্মীদের বেতন বাড়তে চলেছে। লোকসভায় বক্তব্যে অর্থ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে কেন্দ্রীয় সরকার অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে কোনো ভাবনা চিন্তা করছে না।

EK24 News

তবে মোদি সরকারের কর্মীদের নতুন ফর্মুলা প্রয়োগ করা হবে নির্দিষ্ট অন্তরালে বেতন বৃদ্ধির ক্ষেত্রে যাতে সমস্যা তৈরি না হয়। অর্থ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী আরও জানান, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ও পেনশনভোগীদের পেনশন বৃদ্ধির জন্য আলাদা করে চিন্তা-ভাবনা করছে। বিভিন্ন ভাতা এবং পেনশন বৃদ্ধির ক্ষেত্রে অষ্টম বেতন কমিশনের (Pay Commission) বিষয়ে কিছু ভাবনা চিন্তা করছে।

Advertisement

পশ্চিমবঙ্গের ডিএ নিয়ে বড় খবর, জানতে ক্লিক করুন

আর একাধিক রাজ্যের কর্মীরা ন্যায্য বেতন পাচ্ছেন না, এই নিয়ে কেন্দ্র থেকে কোনও নীতিমালা তৈরী করতে পারে কিনা, তাই নিয়েও ওই কমিটিকে পর্যালোচনা করতে বলা হয়েছে। প্রসঙ্গত নতুন শ্রম আইন ইতিমধ্যেই মেনে নিয়েছে অনেক রাজ্য, তাই সেই সুত্র ধরেই এই রাস্তায় এগোতে পারে কেন্দ্র। যদিও সরকারী কর্মীদের বেতন কেন্দ্র দেবে, এই নিয়ম করতে চাইছিলো কংগ্রেজ সরকার, কিন্তু তা বাস্তবায়ন সম্ভব হয়নি।

বর্তমানে সরকারি কর্মীদের বেতন নতুন ফর্মুলায় নির্দিষ্ট হয়। এই ফর্মুলা কর্মীদের বেতনের মহার্ঘ ভাতা( Dearness Allowance), কস্ট অফ লিভিং, কর্মীদের পারফরম‍্যান্স জুড়ে দেওয়া হবে। তবে অর্থমন্ত্রকের এক আধিকারিক জানান, প্রস্তাব মন্দ নয়। তবে বর্তমানে কেন্দ্রের এই নিয়ে কোনো ভাবনা চিন্তা নেই।
Written by Rajib Ghosh.

রেশন কার্ড থাকলে পাবেন নতুন সুবিধা, নয়া প্রকল্প, কি সুবিধা মিলবে?

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement