Advertisement
Pay Commossion DA announcement (ডিএ ঘোষণা)
Advertisement

পুজোর আগেই কি ডিএ ঘোষণা? জল্পনা সরকারী কর্মী মহলে।

পুজোর আগেই ডিএ ঘোষণার (DA) ইঙ্গিত দিলেন স্বয়ং কেবিনেট মন্ত্রী। আর আশা নিরাশার দোলাচলে, অবশেষে লাখ লাখ সরকারী কর্মীদের মুখে হাসি ফুটতে চলেছে। সারা ভারতের কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য ডিএ ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে পুজোর আগে দিন বেশি না থাকায় হয়তো স্যালারি একাউন্টে ডিএ (Dearness Allowance) মিলবে নভেম্বরেই।

Advertisement

প্রসঙ্গত সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি হয়ে থাকে মূলত ডিয়ারনেস অ্যালোওয়েন্স এর থেকেই। কারণ মুল বেতনের বৃদ্ধি হয় বছরে একবারই। কিন্তু এই ডিয়ারনেস অ্যালোওয়েন্স বাড়ে দুইবার। আর সেই পরিমাণটাও নির্ভর করে দেশে কতটা মূল্যবৃদ্ধি বা (AICPI) মূল্যবৃদ্ধি সূচক অনুসারে। অতিমারী পরিস্থিতিতে দেশের পরিস্থিতি খুব খারাপ হয়ে যায়। দেশের অর্থনীতি ভেঙে পড়ার আশঙ্কায় কেন্দ্রীয় সরকার তার কর্মীদের ডিএ বৃদ্ধি বন্ধ করে দেয়।

তবে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ায় আবার বকেয়া মিটিয়ে স্বাভাবিক ভাবেই তা বৃদ্ধি করা শুরু করে কেন্দ্র।
গতানুগতিক নিয়ম অনুযায়ী, প্রতি বছর দুই কিস্তি করে ডিএ বৃদ্ধি করে কেন্দ্র। এই বছরের প্রথম কিস্তি বাড়ানো হয় মার্চ নাগাদ যা কার্যকর হয় জানুয়ারি মাস থেকে। অপর দিকে দ্বিতীয় কিস্তির ডিএ পাবার কথা জুন মাস থেকে। কিন্তু এখন প্রায় 4 মাস অতিক্রান্ত হয়ে যাওয়ায় এই কিস্তি যে খুব শীঘ্রই মিলবে তা সকলেরই জানা।

Advertisement

তবে জুলাই মাস শেষ হয়ে যাওয়ার পরও ডিএ না দেওয়ায়, কবে মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স বাড়ানো হবে, তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছিল সরকারি কর্মীদের মধ্যে। বিভিন্ন জায়গা থেকেই জল্পনা ভেসে আসছিলো, আর তার মধ্যেই আজ ডিএ ঘোষণার ইঙ্গিত মিলল।
সেই অনুযায়ী, চলতি মাসের শেষের দিকেই ডিএ ঘোষণা করতে পারে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।

সেক্ষেত্রে ডিএ ঘোষণার পর, তা বেড়ে কত শতাংশ হতে পারে এবং সরকারি কর্মচারীদের বেতন কত হবে তা হিসেব করে নিন আগে থেকেই।
যদিও সরকারের তরফ থেকে এখনো কোন বিজ্ঞপ্তি বের করা হয় নি তবে চলতি মাসের শেষের দিকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স (Dearness Allowance) বাড়ানোর কথা বলা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য অনুযায়ী, চলতি মাসের শেষ সপ্তাহে এই বৃদ্ধির ঘোষণা করা হতে পারে।

EK24 News

পশ্চিমবঙ্গের সকল প্রাথমিক শিক্ষকদের নিষেধাজ্ঞা, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আর এই সুবিধা পাবেন না,

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ কত শতাংশ বাড়ানো হতে পারে? এই নিয়ে বেশ জল্পনা শুরু হয়েছে কর্মী মহলে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স AICPI এর চার্ট অনুযায়ী ৪ শতাংশ বাড়ানো হতে পারে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৩৮ শতাংশে। আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন এই ২০২২ এর জানুয়ারি মাস থেকে।

Advertisement

এবারে আসুন, একটি উদাহরণ দিয়ে দেখি যে বেতন বৃদ্ধি কেমন হবে? ধরা যাক, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাসিক বেসিক স্যালারি ৩০,০০০ টাকা হয়, তাহলে ৩৪ শতাংশ হারে তাঁরা আপাতত ১০,২০০ টাকা ডিএ পান। যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৩৮ শতাংশ হয়, তাহলে তাঁদের প্রাপ্ত ডিএ এর পরিমাণ দাঁড়াবে ১১,৪০০ টাকা।

লটারি জেতার গোপন টেকনিক আবিষ্কার, টিকিট সংখ্যা বাছাইয়ের সঠিক পদ্ধতি, একবার যাচাই করে দেখুন।

আবার কারও মাসিক বেসিক স্যালারি যদি ৪০,০০০ টাকা হয়, তাহলে আপাতত ডিএ বাবদ মাসে ১৩,৬০০ টাকা পান। যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৩৮ শতাংশ হয়, তাহলে মহার্ঘ ভাতা বাবদ তাঁরা মাসে ১৫,২০০ টাকা পাবেন নতুন হিসেবে।

এভাবেই আপনি আপনার ডিএ বৃদ্ধির পরিমান হিসেব করে দেখে নিন। সকলেরই আশা ছিল যে পূজার আগেই হয়তো মিলবে ডিএ ঘোষণার নোটিস। কিন্তু এখন অপেক্ষা করা ছাড়া কিছুই করার নেই। আমরা নতুন খবর পেলে অবশ্যই নিয়ে আসবো আমাদের ওয়েব পেজে। ধন্যবাদ। Written by Mukta Barai.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement