Advertisement
Para Teacher Salary Hike (পার্শ্ব শিক্ষকদের বেতনবৃদ্ধি)
Advertisement

পশ্চিমবঙ্গের পার্শ্ব শিক্ষক তথা SSK MSK ও অস্থায়ী ও চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন বৃদ্ধি (Para Teacher Salary) তথা সম কাজে সম বেতনের দাবি দীর্ঘদিনের। বেতনবৃদ্ধির দাবিতে একাধিকবার আন্দোলনে অংশ নিয়েছেন শিক্ষকেরা। আর সেই মঞ্চেই তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী কথা দিয়েছিলেন ধাপে ধাপে তাদের বেতনবৃদ্ধি হবে, কিন্তু তারপর কেটে গেছে বহু দিন।

Advertisement

Para Teacher Salary News in West Bengal:

প্রসঙ্গত ক্ষমতায় আসার আগে তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী পার্শ্ব শিক্ষক ও অস্থায়ী চুক্তিভিত্তিক শিক্ষক ও শিক্ষা কর্মীদের ন্যায্য বেতনের (Para Teacher Salary) প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারপর তাদের বেতনবৃদ্ধি (Para Teacher Salary Hike) হলেও, পূর্ণ দাবি পূরণ হয়নি বলে ফের আন্দোলনে অংশ নেন শিক্ষকেরা।

আর একাধিক বার কলকাতায় তারা বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পার্শ্ব শিক্ষক ও SSK MSK শিক্ষা বন্ধুদের একাধিক সঙ্গঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর দপ্তরে মিটিং ও করেছিলেন। গত বছর বিকাশ ভবনের সামনে আন্দোলনরত অবস্থায় বিষপান করেন কয়েকজন পার্শ্ব শিক্ষিকা। তারপর শিক্ষকদের আন্দোলন অতিমারীর কারনে কার্যত ভাটা পড়ে যায়।

Advertisement

গ্রাহক টানতে Jio এর চমক, 100 টাকার কমে সবচেয়ে সস্তার মোবাইল রিচার্জ প্ল্যান বাজারে এলো।

এদিন বারাসতের তৃণমূল বিধায়ক তথা জনপ্রিয় অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী এক অনুষ্ঠানে বলেন, পার্শ্ব সিকঝক তথা স্কুল কলেজের চুক্তিভিত্তিক শিক্ষক ও অধ্যাপকরা ফিল্মি দুনিয়ার জুনিয়র আর্টিস্ট দের মতো। তারা সারাদিন কাজ করেন, কিন্তু তাদের না জোটে ন্যায্য সাম্মানিক (Para Teacher Salary), না পান বসার ভালো জায়গা, না পান সঠিক মর্যাদা। অথচ তাদের ছাড়া ফিল্ম অসম্পূর্ণ থেকে যায়। আর অস্থায়ী শিক্ষকরাও ন্যায্য বেতন কিংবা মর্যাদা কোনোটাই সঠিকরূপে পান না।

2023 সালের ছুটির তালিকা – গরমের ছুটি বাড়লো আর পুজোর ছুটি কমলো দেখুন পূর্ণাঙ্গ স্কুল ছুটির লিস্ট।

এদিকে সামনেই পঞ্চায়েত ভোট। আর এরই মধ্যে এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। যদিও এই ব্যাপারে অফিসিয়ালি কোনো প্রতিক্রিয়া মেলেনি, তৃণমূল থেকে। তবে বিধায়কের এই মন্তব্যের পর সরকারের কোনো ঘোষণা বা চিন্তাভাবনা হয় কিনা সেটাই দেখার।

EK24 News

মাধ্যমিক পরীক্ষার্থীদের খারাপ খবর। পরীক্ষার 2 মাস আগে এমন সিদ্ধান্তে মন খারাপ সকলের।

এই ব্যাপারে পার্শ্ব শিক্ষক নেতা ভোগীরথ ঘোষ বলেন, রাজ্য সরকার তাদের দেওয়া প্রতিশ্রুতি পালন করেন নি। পার্শ্ব শিক্ষকেরা শিক্ষকতা ছাড়াও শিক্ষা বহির্ভূত অনেক কাজ করে থাকেন। কিন্তু অন্য রাজ্যে পার্শ্ব শিক্ষকদের ন্যায্য বেতন দিলেও, সর্বদা বঞ্চিত হয়েছে পশ্চিমবঙ্গের পার্শ্ব শিক্ষক তথা অস্থায়ী ও চুক্তিভিত্তিক শিক্ষকেরা। এদিকে তৎকালীন শিক্ষামন্ত্রী ধাপে ধাপে পার্শ্ব শিক্ষকদের (Para Teacher Salary Hike) এর প্রতিশ্রুতি দিলেও ধাপে ধাপে ধাপ্পাবাজিই তাদের ভাগ্যে জুটেছে।

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement