মার্চের মধ্যে PAN Aadhaar Link না করলে বাতিল হবে প্যান কার্ড, ঘরে বসে চেক করুন লিংক আছে কিনা।

হাতে মাত্র কয়েক দিন, PAN Aadhaar Link না করলে টাকা লেনদেন বন্ধ।

বাজেট পেশ হয়ে গিয়েছে। চলতি আর্থিক বছর থেকেই বহু নিয়মের পরিবর্তন আসছে। তার মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন হলো PAN Aadhaar Link. এবারই শেষ সুযোগ, এই কাজ না করলে বাতিল হবে প্যান কার্ড। তাই ঘরে বসেই চেক করুন, আপনার PAN Aadhaar Link আছে কিনা। আর না থাকলে কিভাবে লিংক করবেন।

Advertisement

আর্থিক ক্ষেত্রে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। তার প্রভাব দেশজুড়ে কতটা ভালো হবে, সেটা জানার জন্য তো সময় লাগবে। তবে বাজেট পেশের সময়ই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, প্যান কার্ডকেই PAN Card আর্থিক লেনদেন সংক্রান্ত কাজের জন্য একমাত্র পরিচয় পত্র হিসেবেই গুরুত্ব দেওয়া হবে। ফলে আপনার যদি প্যান কার্ড থাকে, তাহলে এক্ষুনি PAN Aadhaar Link এর গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে নেওয়া উচিত।
কেন্দ্র সরকারের তরফে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের (PAN Aadhaar Link) লিংক করানোর জন্য এর আগে বহুবার জানানো হয়েছে।

Advertisement

আয়কর আইন অনুযায়ী, দেশবাসীর প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করতে হবে। যারা প্যান কার্ড ব্যবহার করেন বা রয়েছে, তাদের এই নিয়মটি মানতে হবে। ফলে এখনো পর্যন্ত যারা PAN Aadhaar Link করেননি, তারা যত শীঘ্রই সম্ভব প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করে নিন।
হাতে সময় রয়েছে, আগামী ৩১ শে মার্চ পর্যন্ত। এর মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক না করতে পারলে ১ এপ্রিল ২০২৩ থেকে জরিমানা বাবদ ১ হাজার টাকা গুনতে হবে। তা না হলে আপনার প্যান কার্ড আর কোনো প্রয়োজনে আসবেনা।

Minimum Airtel Recharge Plans rs 155 (এয়ারটেল রিচার্জ প্লান)

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড নম্বর লিংক আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে করতে পারেন www.incometax.gov.in
এছাড়া যদি আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতে চান তাহলে:
মোবাইল ফোনে রাইট মেসেজ অপশনে গিয়ে UIDPAN লিখে একটা Space দিয়ে ১২ নম্বরের আধার কার্ড নম্বর দিয়ে স্পেস তারপরে ১০ নম্বরের প্যান কার্ড নম্বর দিন। তারপরে পাঠিয়ে দিন এই নম্বরে 567678 অথবা 56161
এরপরেই মোবাইলে প্যান কার্ড আধার কার্ড নম্বর লিংক স্ট্যাটাস সংক্রান্ত একটি Message আসবে। আপনার জন্ম তারিখ, যদি আধার এবং প্যানে এক হয়ে থাকে তবেই লিংক করা সম্পন্ন হবে।

সরকারী পেনশন প্রকল্প, বৃদ্ধ বয়সে রাজার হালে কাটান।

যদি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আপনি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করতে চান, তাহলে এই পদ্ধতি গুলো করুন:
প্রথমেই আয়কর দপ্তরের ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in এখানে গিয়ে সাইটের উপরের দিকে Link Aadhaar বাটনে ক্লিক করুন।
এরপরেই একটি নতুন উইন্ডো আসবে। সেখানে আপনার PAN, Aadhaar Number এবং নাম লিখুন।

Advertisement

চেক করতে এখানে ক্লিক করুন

ইংরেজিতে একটি Code দেখতে পাবেন। সেটিকে লিখুন এবং ক্লিক করুন। তাহলেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক হয়ে যাবে।
আর যাদের ইতিমধ্যেই লিংক করা আছে তাদের লিংক করা আছে, সেটা স্ক্রিনে ভেসে উঠবে। এই প্রতিবেদনটি জনস্বার্থে সকলকে শেয়ার করুন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment