PAN Aadhaar Link – প্যান আধার লিঙ্ক এর সময়সীমা বাড়লো, ফ্রিতে করতে পারবেন? নতুন ঘোষণায় সবাই খুশি।

ছুটোছুটি শুরু হয়ে গিয়েছে PAN Aadhaar Link নিয়ে সাধারণ মানুষের মধ্যে। প্যান আধার লিঙ্ক করতে রাস্তার ধারে সাইবার ক্যাফেতে উপচে পড়া ভিড়। ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন সাধারণ মানুষ। কারণটা কি? কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে, আগামী ৩১ মার্চ ২০২৩ তারিখের মধ্যে আধার কার্ডের সঙ্গে যদি প্যান কার্ডের সংযুক্তিকরণ (Aadhaar PAN Link) না করানো হয়, তাহলে নির্দিষ্ট প্যান কার্ডটি বাতিল হয়ে যাবে। আর শুধু যে লাইন দিতে হচ্ছে তা কিন্তু নয়, তারসাথে ১০০০ টাকা লাগছে। আর তার উপর চার্জ দিতে হচ্ছে সাইবার ক্যাফেতে। কেউ ১০০ টাকা নিচ্ছে, কেউ বা ৫০০ টাকা!

Advertisement

PAN Aadhaar Link না করার ফলে ব্যাংকিং ক্ষেত্রে টাকা পয়সার লেনদেনের সময় যথেষ্ট সমস্যায় পড়তে পারেন সাধারণ মানুষ। আর সেই আশঙ্কা থেকেই মানুষ পড়িমরি করে ছুটছেন সাইবার ক্যাফেগুলোতে। অনলাইনে আধার কার্ড প্যান কার্ডের লিংক করাতে হবে। কারণ সময় যে আর একদমই নেই। মার্চ মাস শেষ হওয়ার পথে। কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকার ফলে একশ্রেণীর দালালরাজ তৈরি হয়ে গেল। সেটা কি রকম? এবার যে মেয়াদ বৃদ্ধি করার পরে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল, PAN Aadhaar Link এর সময়সীমা, সেখানে কিন্তু প্রতিটি মানুষকে ১ হাজার টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্র।

Advertisement

PAN Aadhaar Link এর সময়সীমা বাড়লোঃ

আর এরপরেই দালালদের পোয়াবারো। সাধারণ মানুষের মাথায় হাত বুলিয়ে ১০০০ টাকার জায়গায় কেউ ১৩০০ টাকা, ১৫০০ টাকা পর্যন্ত দাবি করে বসছেন। কিছুই করার নেই, কোথায় গিয়ে অভিযোগ জানাবেন সাধারন মানুষ? ফলে কেন্দ্রের এই জরিমানার নির্দেশিকায় যেমন একদিকে সাধারণ মানুষের পকেট থেকে কষ্ট করে উপার্জন করা বহু টাকা খসে পড়ছে, ঠিক অন্যদিকে একশ্রেণীর দালালরা সাধারণ মানুষের এই সমস্যার সুযোগ নিয়ে নিজেদের পকেটে হাজার হাজার টাকা ঢুকিয়ে নিচ্ছেন।

আর ঠিক এই কারণেই প্রদেশ কংগ্রেস সভাপতি এবং সাংসদ অধীর চৌধুরী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, যাতে সম্পূর্ণ বিনামূল্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিংক (PAN Aadhaar Link) করানো হয়। তার পাশাপাশি, আগামী আরও ৬ মাস যেন এই সংযুক্তিকরনের সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়। তবে কেন্দ্রের সিদ্ধান্তের ফলে একটু স্বস্তি পেয়েছেন মানুষ। সেটা কি? আধার প্যান লিংক এর সময়সীমা আরো ৩ মাস বাড়িয়ে দেওয়া হয়েছে। আগামী ৩০ জুন ২০২৩ পর্যন্ত দেশবাসী আধারের সঙ্গে প্যানের লিঙ্ক করাতে পারবেন।

১০০০ টাকা জরিমানা লাগবে?
তবে এক্ষেত্রে জেনে রাখা উচিত, PAN Aadhaar Link সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হলেও নির্দিষ্ট টাকার জরিমানা কিন্তু কমানো হয়নি বা বিনামূল্যে করে দেওয়া হয়নি। ফলে সময়সীমা বাড়লেও মানুষকে কিন্তু ওই জরিমানা দিয়েই আধার প্যান লিংক করাতে হবে। আর তার সঙ্গে একশ্রেণীর সাইবার ক্যাফেতে আধার প্যান লিংক করানো নিয়ে অসাধু ব্যবসাও শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকারের ১০০০ টাকা জরিমানার জায়গায় তারা ১৫০০ টাকা পর্যন্ত নিয়ে নিচ্ছে। যদিও এই বিষয়ে দেশজুড়ে কোনো পদক্ষেপ দেখা যায়নি।

Advertisement

পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি কর্মী ও শিক্ষকদের সার্ভিস বুক নিয়ে জরুরী নির্দেশ, এপ্রিলে বেতন, পেনশন আটকে যাবে

কিছুই যেখানে পাওয়া যাচ্ছে না, সেখানে মানুষের এটাই একটু স্বস্তি। আরো ৩ মাস অন্তত হাতে সময় পেলেন দেশবাসী। চাপের মুখে পড়ে মঙ্গলবার অর্থ মন্ত্রকের অধীন সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস CBDT জানায়, করদাতাদের সুবিধার জন্য প্যান আধার লিঙ্ক এর সময়সীমা (PAN Aadhaar Link) বাড়িয়ে আগামী ৩০ জুন করা হলো। এই সময়ের মধ্যেই উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সংযোগ করিয়ে নিন। এরপরে আরো জানানো হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে প্যান আধার সংযোগ করাতে হবে। তা না হলে ১ জুলাই থেকে প্যান কার্ড বাতিল বলে গণ্য করা হবে। তবে এই নিয়ে ৫ বার প্যান আধার যোগের সময়সীমা বাড়ানো হলো।
Written by Rajib Ghosh.

বাড়তি রেশন পাবেন রাজ্যের 3 কোটি গ্রাহক, জেনে নিন একটা ক্লিক করে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment