Train Ticket – বদলে গেল ট্রেনে চড়ার নিয়ম, না মানলে বেফালতু ফাইন দিতে হবে।

ট্রেনে যাত্রা করতে চলেছেন, Train Ticket কাটা ও সফরের নতুন নিয়ম জেনে নিন, নাহলে সমস্যায় পড়তে পারেন।
ভারতীয় রেলওয়েকে (Indian Railways) দেশের লাইফ লাইন বলা হয়। দূরপাল্লায় যাত্রা করার ক্ষেত্রে রেলওয়ের নিয়মে বিরাট পরিবর্তন আনা হয়েছে। এবার থেকে দেশের যেকোনো জায়গায় রেলে যেতে গেলে এই নিয়ম মেনে চলতে হবে যাত্রীদের।

Advertisement

যত পরিবহন মাধ্যম রয়েছে তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম হল রেল (Indian Railway) তার কারণ দেশের সর্বস্তরের মানুষ নিজের আর্থিক ক্ষমতার মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ট্রেনে যাতায়াত করতে পারেন। আবার সবচেয়ে আরামদায়ক ভ্রমণ বলতে যা বোঝায় তা একমাত্র রেলেই পাওয়া যায়।
অন্যান্য কোনো দেশে ভারতীয় রেলের মত এরকম নেটওয়ার্ক নেই। অধিকাংশ ভারতবাসী অন্য কোনো পরিবহনের চেয়ে রেলের মাধ্যমে বেশি যাতায়াত করে থাকেন। সাম্প্রতিক সময়েও বহু ধনী ব্যক্তি বিমানের রমরমার সময়ও ভারতীয় রেলের প্রিমিয়াম ট্রেনগুলোতেই যাত্রা করেন। ফলে ভারতীয় রেলের নিয়ম পরিবর্তন জেনে নেওয়া দরকার।

Advertisement

Indian Railway Rules Change & Train Ticket Booking:

দূরপাল্লায় যাত্রা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যাত্রী সঙ্গে থাকা লাগেজ বা জিনিসপত্র। এই লাগেজ নিয়ে অনেক সময় সহযাত্রীর সঙ্গে অশান্তি হয়। আবার অতিরিক্ত লাগেজের কারণে অন্যান্য যাত্রীরা নিজেদের জিনিসপত্র রাখার ঠিক জায়গা পান না। লাগেজ নিয়ে এই সমস্যার মধ্যেও নতুন আরেকটি বিষয় উঠে আসছে।
বর্তমানে ভারতীয় রেলওয়ে Indian Railway হাই স্পিড (High Speed) এবং ওজনে হালকা ট্রেন চালুর চেষ্টা করছে।

Must Read, আগামী সপ্তাহ থেকে ষ্টেট ব্যাংক গ্রাহকদের খরচ খরচ বাড়ছে, নতুন বছরে বড় ঝটকা।

আর ট্রেন যত হালকা এবং হাইস্পিড হবে ততই জিনিসপত্র বা লাগেজের ক্ষেত্রে রেলওয়ে নিয়ম পরিবর্তন করবে। কারণ অতিরিক্ত ওজনের লাগেজ (Luggage Train Ticket) বহন করলে ট্রেনের ভারসাম্য নষ্ট হতে পারে। তাহলে এবার থেকে একজন যাত্রী ট্রেনে যাত্রা করার সময় কতখানি ওজনের লাগেজ সঙ্গে নিয়ে যেতে পারবেন? সেই বিষয়টিও জানিয়ে দিয়েছে ভারতীয় রেলওয়ে।

Advertisement

১. দূরপাল্লার ট্রেনে ভ্রমণের সময় কোনো যাত্রী সঙ্গে ঘি বা তেল জাতীয় কোনো জিনিসপত্র নিয়ে যেতে পারবেন না। আগের মত পটকা, বাজি, চামড়াসহ অন্য কোনো দাহ্য বস্তু ট্রেনে করে নিয়ে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি রয়েছে।
২. দূরপাল্লার ট্রেনের Sleeper Class-এ একজন যাত্রী নিজের সঙ্গে সর্বোচ্চ ৪০ কেজি ওজনের মালপত্র বা লাগেজ নিয়ে উঠতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, পাল্লা দিয়ে মোবাইল রিচার্জের দাম কমালো, জিও, এয়ারটেল, VI. দেখুন কে বেশি সস্তায় দিচ্ছে।

৩. একজন যাত্রী যিনি এসি ফার্স্ট ক্লাসের Train Ticket কেটে যাতায়াত করবেন, তিনি নিজের সঙ্গে ৭০ কেজি পর্যন্ত ওজনের মালপত্র বহন করতে পারবেন। তবে কিছু টাকা দিয়ে ওই মালপত্রের পরিমাণ ৮০ কেজি পর্যন্ত ওই যাত্রী নিয়ে যেতে পারবেন।
৪. একজন যাত্রী এসি কোচের ক্ষেত্রে নিজের সঙ্গে ৫০ কেজি ওজনের লাগেজ বহন করতে পারবেন।

Advertisement

৫. কোনো যাত্রীর এর থেকে বেশি ওজনের মালপত্র বা (Luggage Train Ticket Booking) নিয়ে যাওয়ার প্রয়োজন হলে, সেক্ষেত্রে তাকে ১০৯ টাকা খরচ (Train Ticket) করে পার্সেল ভ্যান বুক করতে হবে। তার অতিরিক্ত লাগেজ বা মালপত্র সেখানেই রাখা থাকবে।
Written by Rajib Ghosh.

Leave a Comment