Bank Fraud – ব্যাংক জালিয়াতির নতুন ফাঁদে 1 মিনিটে একাউন্ট ফাঁকা। সতর্ক করলো ভারত সরকার।

অবাক কান্ড! কোন ফোন আসছে না, কোন OTP আসছে না, অথচ ব্যাংক একাউন্ট থেকে টাকা মেরে (Bank Fraud) নিচ্ছে প্রতারকেরা। ইতিমধ্যেই বহু জন শিকার হয়েছেন এরূপ প্রতারণার। কিভাবে ঘটছে এমনটা? এই ঘটনা চিন্তায় ফেলে দিয়েছে বর্তমানে সকল দেশবাসীকে। সকলেই আতঙ্কে রয়েছেন, কার একাউন্ট (Bank Account) আবার কখন ফাঁকা হয়ে যায়! সরকার মারফত সমস্যার সমাধান খোঁজা হচ্ছে। কিন্তু ততক্ষণ পর্যন্ত কি করে বাঁচা যাবে এই দুর্নীতির (Online Bank Fraud) হাত থেকে? জেনে নিন।

Advertisement

Online Bank Fraud Scam Exposed In India.

বর্তমান কালের দুনিয়া হল ইন্টারনেটের। ইন্টারনেটের (Internet) অগ্রগতির সঙ্গে সঙ্গে একদিকে মানুষের উপকার হচ্ছে, অনেক কাজই সহজ হয়ে যাচ্ছে। কিন্তু যেমন একটি কয়েনের দুটি পিঠ থাকে ঠিক তেমনি ইন্টারনেটের ভালো দিকের সঙ্গে সঙ্গে খারাপ দিকও রয়েছে। ইন্টারনেটের (Internet) প্রসার ঘটার ফলে বর্তমানে সারা বিশ্বজুড়ে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন সাইবার ক্রাইমের (Cyber Crime Bank Fraud) পরিমাণ।

Advertisement

সাইবার ক্রাইম এর বিষয়ে ভারত সরকারের (Government Of India) তরফ থেকে অনেক সচেতনতা নেওয়া হলেও কমেনি তা। আজও বিভিন্ন দুর্নীতির শিকার হচ্ছেন সাধারণ মানুষ (General Public). সম্প্রতি এই রকমই আরেকটি সাইবার ক্রাইমের নজির দেখা গেছে আমাদের দেশে (India). এবারে দেখে নেওয়া যাক ঠিক কি পদ্ধতিতে এই Bank Fraud করা হচ্ছে।

ঠিক কি করছে প্রতারকরা?

জানা যাচ্ছে, প্রতারকেরা Bank Fraud এর ক্ষেত্রে কারোর ফোনে কোন ফোন বা OTP পাঠাচ্ছে না। সরাসরি একটি SMS পাচ্ছে সাধারণ মানুষ। যে এসএমএসটিতে একটি নম্বর দেওয়া থাকছে। আর বলা হচ্ছে, সেই নম্বরটিতে ডায়াল করতে, অন্যথায় ব্যবহারকারীর মোবাইল বন্ধ হয়ে যাবে। অনেকে ভয় পেয়ে সঙ্গে সঙ্গে সেই নম্বরটি ফোন থেকে ডায়াল করেও ফেলছেন। আর তার পরেই ঘটছে বিপদ। প্রতারকরা নিজের ফাঁদে ফেলছে সাধারণ মানুষকে (Bank Fraud).

RD vs SIP (রেকারিং ডিপোজিট নাকি মিউচুয়াল ফান্ড হিসাব)

কি হবে নম্বর ডায়াল করলে?

যেমন করে ফোনে ওটিপি পাঠিয়ে প্রতারকরা একজনের ব্যাংক একাউন্টের অ্যাক্সেস পেয়ে যায়, তেমনই এক্ষেত্রে আপনি ওই নম্বরে ফোন করলে তারা আপনার ফোনটিকেও সহজে হ্যাক (Bank Fraud) করে ফেলছে। ফলে‌ পরবর্তীতে আপনি ফোন থেকে যাই করুন না কেন, সব কিছু দেখতে পাচ্ছে তারা। এই ভাবেই আপনি যদি কখনো ফোনের মাধ্যমে নিজের ব্যাংক একাউন্টের তথ্য কাউকে পাঠান বা আর্থিক লেনদেন করেন তাহলে তখন আপনার ব্যাংক একাউন্টের সমস্ত তথ্য চুরি করে নেবে সেই প্রতারকরা এবং মুহূর্তেই লোপাট করে দেবে আপনার ব্যাংকের সমস্ত টাকা পয়সা (Bank Fraud).

Advertisement

নতুন বছরে ফিক্সড ডিপজিটে 9% সুদ ঘোষণা। নিরাপত্তা ও গ্যারান্টি রিটার্নের সাথে ঝড়ের গতিতে বাড়বে টাকা।

কিভাবে বাঁচতে হবে?

১) এই ধরনের প্রতারণা থেকে বাঁচতে হলে প্রথমেই কোন অজানা মেসেজের রিপ্লাই দেবেন না বা কোনো অজানা নম্বরে ফোন করবেন না। শুধু এড়িয়ে যাবেন বিষয়টিকে।
২) প্রতারকরা অনেক সময়েই নানা ধরনের VPN অ্যাপ ব্যবহার করে থাকে। যে গুলির মাধ্যমে এরা আপনার ফোনের তথ্য চুরি করতে সক্ষম হয়। এর থেকে বাঁচতে কোনো অজানা লিংকে ক্লিক করবেন না বা অপরিচিত VPN কানেক্ট করবেন না নিজের ফোনে।
Written by Nabadip Saha.

চাকরি না করেও পেনশন দিচ্ছে সরকার! কী করতে হবে জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment