Aadhaar Update – সীমিত সময়ের মধ্যে করে নিন আধারের এই কাজ, না করলে বাতিল করা হবে কার্ডের সব সুবিধা।

সমগ্ৰ বিশ্বে বৃহত্তম বায়োমেট্রিক ID সিস্টেম হল আধার কার্ড (Aadhaar Update)। UDI পক্ষ থেকে নির্দেশজারি করেছে যে সমস্ত ব্যক্তির আধার কার্ডের বয়স দশ বছর পেরিয়ে গেছে তাদের নতুন করে আপডেট করতে হবে। তবে তাড়াতাড়ি আপডেট করে নিন কারণ দেরি করলে ফ্রিতে আপডেট করার সুবিধা চলে যাবে।

Advertisement

এরপর থেকে হয়তো ব্যক্তিদের আধার কার্ড আপডেট করতে গেলে নির্দিষ্ট মূল্যের বিনিময়ে করতে হবে। অনলাইনে পাশাপাশি অফলাইনেও আধার কার্ড আপডেট করা যাবে। অনলাইনের কেমন করে আধার কার্ড আপডেট করবেন এই বিষয়ে জানতে আজকের প্রতিবেদন টি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

ভারতবাসীদের কাছে 12 ডিজিটের আধার কার্ডের নম্বরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ব্যাংক অ্যাকাউন্ট খোলা বা পোস্ট অফিসে কোনো অ্যাকাউন্ট খোলা, ফোনের সিম কার্ড নেওয়া সমস্ত কিছুতেই আধার নম্বরের গুরুত্ব অপরিসীম। অনেক মানুষই আছেন যাদের আধার কার্ডের বয়স ১০ বছরের বেশি হয়ে গেছে।

এবার সেই সমস্ত মানুষের উচিত আধার কার্ডটি আপডেট করে নেওয়া। অনলাইন এবং অফলাইন নিয়ে দু ভাবেই আধার কার্ড আপডেট করা যেতে পারে। অফলাইনে আধার কার্ড আপডেট করার জন্য আধার সেন্টারের সাথে যোগাযোগ করতে হবে।

Online Aadhaar Update Process

অনলাইনে কিভাবে আধার কার্ড আপডেট (Aadhaar Update) করা যাবে সেই বিষয়ে নিচে ইনস্ট্রাকশন দেওয়া হলো-

Advertisement
Aadhaar Card Home Service
  • অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট করতে প্রথমে uidai.gov.in সাইটে যেতে হবে।
  • এরপরে প্রোফাইল অপশনে গিয়ে দেখুন কোনো তথ্য ভুল দেওয়া আছে কিনা। যদি কোনো তথ্য ভুল দেওয়া থাকে তাহলে সেটি যাচাই করে ঠিক করুন।
  • রেশন কার্ড/ ভোটার আইডি কার্ড/ অ্যাড্রেস সার্টিফিকেট এবং পাসপোর্ট/ প্যান কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ ছবি সহ সেকেন্ডারি বা স্কুল লিভিং সার্টিফিকেট/ সরকার কর্তৃক পরিচয় পত্র/ 3 মাসের জন্য বিদ্যুৎ/জল/গ্যস বিল, ব্যাঙ্ক/ পোস্ট অফিস পাসবুক/ রেন্ট/ লিজ/ লিভ অথবা লিজ এগ্রিমেন্ট প্রকৃতি ডকুমেন্টস গুলির মধ্যে একটি আপলোড করুন।
  • সমস্ত তথ্য যদি সঠিক হয় শেষে ‘I Verify that the above details are correct’ অপশনে ক্লিক করে দেবেন।

অবশ্যই পড়ুন » PM Kisan Yojana: নভেম্বরের শুরুতেই ব্যাংক একাউন্টে ঢুকবে 8000 টাকা। আপনি পাবেন কিনা জেনে নিন।

আগে ইউডিআই পক্ষ থেকে জানিয়েছিল যে ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত আধার কার্ড ফ্রিতে আপডেট (Aadhaar Update) করা যাবে। তবে এখন সময়টি বাড়িয়ে ১৪ই ডিসেম্বর করা হয়েছে। আধার কার্ড আপডেট করার জন্য অনলাইনের ক্ষেত্রে চার্জ লাগবে ২৫ টাকা এবং অফলাইনে লাগবে ৫০ টাকা।
written by Nupur.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment