Advertisement
One nation One retion CarD (রেশন সামগ্রী নিয়ে নির্দেশ)
Advertisement

রেশন ব্যবস্থায় চুরি বন্ধ করার জন্য অবশেষে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। রেশন সামগ্রীর গুনমান ও সঠিক পরিমানের জন্য এতদিন পর্যন্ত পশ্চিমবঙ্গের রেশন ব্যবস্থাকে স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত করার জন্য রাজ্য সরকারের তরফে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। একশ্রেণীর অসাধু রেশন ডিলাররা সেই সমস্ত পদক্ষেপের বিরুদ্ধে অভিযোগ করেন। ফলে সেখান থেকেই স্পষ্ট হয়, যে সমস্ত রেশন ডিলাররা রেশন সামগ্রী নিয়ে অবৈধ কাজের সঙ্গে যুক্ত, তাদের সমস্যা তৈরি হয়েছে।

Advertisement

রেশন সামগ্রী নিয়ে দুর্নীতি নয়ঃ

এতদিন পরে কেন্দ্রীয় সরকারের তরফেও কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে। এবার থেকে যাতে রেশন সামগ্রী নিয়ে কোনও রকম দুর্নীতি না হয়, সেই ব্যাপারে নজর দেওয়া হচ্ছে।
রেশন সামগ্রী দেওয়ার সময় গ্রাহকেরা বহু সময়ে সঠিক পরিমাণে পান না বলে অভিযোগ শোনা যায়।

খাদ্যশস্য মাপার সময় এক শ্রেনীর রেশন ডিলাররা চুরি করে থাকেন বলে অভিযোগ ওঠে। ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্য রেশন দেওয়ার সময় বৃদ্ধি করেছে কেন্দ্র। এমন রেশনের কি ১ লিটার কেরোসিন বাইরে গিয়ে মাপলে হয় ৮০০ থেকে ৯০০ গ্রাম। এমনটাই অভিযোগ। আর তার বিরুদ্ধে এবার পদক্ষেপ সরকারের।

Advertisement

200 টাকা কমে গেল রান্নার LPG Gas এর, বুক করার আগে নতুন নিয়ম জেনে নিন।

খাদ্য সুরক্ষা আইনের অধীনে দেশবাসীকে রেশন ব্যবস্থার মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী দেওয়া হয়। কিন্তু সঠিক পরিমাণে সেই সমস্ত রেশন সামগ্রী গ্রাহকরা পান কিনা তার খোঁজ করতে গিয়ে দেখা যায় বহু অভিযোগ রয়েছে। রেশনে কম পরিমাণে খাদ্যশস্য দেওয়া হচ্ছে। সেই ধরনের চুরি রোধ করার জন্য কেন্দ্রীয় সরকার ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড প্রকল্পের অধীনে প্রতিটি রেশন দোকানে অনলাইন ইলেকট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস (EPOS) লাগানোর নিয়ম জারি করেছে।

সমস্ত রেশন দোকানেই ইলেকট্রনিক স্কেলের সঙ্গে এই অনলাইন ইলেক্ট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস লাগাতে হবে। যাতে গ্রাহকেরা সঠিক পরিমাণে খাদ্যশস্য পেতে পারেন।
পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের (PDS) সুবিধাভোগীদের সঠিক পরিমাণে খাদ্যশস্য দেওয়ার জন্য সমস্ত রেশন দোকানে হাইব্রিড মডেল পয়েন্ট অফ সেল মেশিন দেওয়া হয়েছে। ওজন নিয়ে আর দু নম্বরি করা সম্ভব হবে না অসাধু রেশন ডিলারদের।

EK24 News

50 টাকার নোটে 786 নম্বর থাকলেই হাতে হাতে পেয়ে যাবেন লাখ লাখ টাকা।

প্রতিটি রেশন দোকানকেই অনলাইন ইলেকট্রনিক্স পয়েন্ট অফ সেল ডিভাইস (EPOS) ইলেকট্রনিক স্কেলের সঙ্গে লিঙ্কড করতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। যাতে রেশন ব্যবস্থায় গ্রাহকেরা সঠিক পরিমাণে রেশন সামগ্রী পান।
রেশন গ্রাহকেরা ডিজিটাল রেশন কার্ডের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকেই রেশনে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন। রেশন ব্যবস্থায় নেটওয়ার্ক না থাকলেও অসুবিধা হবে না। অনলাইন এবং অফলাইন দুই মোডেই এই কাজ করা যাবে।
Written by Rajib Ghosh.

Advertisement

এই যোজনায় পরিবারে সকলে পাবে ৬ হাজার টাকা, কিভাবে আবেদন করবেন জানুন।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement