Old Tax vs New Tax – আয়ের পরিমান অনুসারে, পুরোনো না নতুন ট্যাক্স ব্যবস্থায় লাভ বেশি? হিসাব দেখে আয়কর রিটার্ন ফাইল জমা দিন।

Old Tax vs New Tax বা পুরনো ট্যাক্স ব্যবস্থা আর নতুন ট্যাক্স ব্যবস্থার মধ্যে কোনটায় বেশি লাভ পাওয়া যাবে? এই বিষয় নিয়ে অনেকেরই এখনো সন্দেহ আছে। জানুয়ারির আর অর্ধেক বাকি। তারপরে আসবে ফেব্রুয়ারি মাস, যার সঙ্গে সূচনা ঘটবে নতুন অর্থ বছরের (Financial Year). ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ (Union Budget 2024) করা হবে সংসদে (Indian Parliament). আর এই বাজেটেই কেন্দ্রের তরফে ইনকাম ট্যাক্স (Income Tax) ব্যবস্থায় আনা হচ্ছে নতুন নিয়ম।

Advertisement

Old Tax vs New Tax Which One Is Best?

ইনকাম ট্যাক্স ব্যবস্থায় (Old Tax vs New Tax) আগে যে নিয়ম চালু ছিল তা বেশ সুবিধা জনক মনে করতেন ট্যাক্স দাতারা। কিন্তু সেই নিয়ম সরিয়ে এবার নতুন ট্যাক্স নিয়ম লাগু করতে চলেছে সরকার। কার ক্ষেত্রে কোনটি লাভজনক এই নিয়ে এখন দ্বন্ধ শুরু হয়েছে মানুষের মনে। তবে একটি কথা মাথায় রাখতে হবে, পুরনো না নতুন কোনটিতে লাভ বেশি, Old Tax vs New Tax নিয়ে দ্রুত ভাবনা চিন্তা করে সরকারের কাছে জমা দিতে হবে আয়করের ফাইল (ITR File).

Advertisement

কারণ বেশি দেরি করলে কিন্তু পরে আর এই সুযোগ দেওয়া হবে না ট্যাক্স দাতাদের, একথা স্পষ্ট জানিয়েছে সরকার। আমাদের দেশে আয়কর দেওয়া গ্রাহকদের সংখ্যা যতদিন যাচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে। আর যতই এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে Old Tax vs New Tax এর মধ্যে কোনটিতে সকলের বেশি লাভ হবে সেই নিয়ে মন্থন করবেন সকলকে। চলুন এবারে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Old Tax vs New Tax

  • পুরোনো ইনকাম ট্যাক্স (Old Tax Regime) নিয়মে কর জমা দেওয়ার ক্ষেত্রে একগুচ্ছ ছাড় দেওয়া হত। কিন্তু নতুন নিয়মে এতগুলি ছাড় থাকছে না।
  • পুরনো আয়কর ব্যবস্থায় (Old Tax vs New Tax) মোট ৪ টি স্তর ছিল, কিন্তু নতুনে রয়েছে ৬ টি।
  • পুরনো আয়করে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ব্যক্তিদের কর থেকে মুক্তি দেওয়া হত। সঙ্গে 87C ধারাতেও রিবেট (Income Tax Rebate) মিলত। কিন্তু নতুন ব্যবস্থায় এই সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হবে। যাদের আয় ৭.২৭ লাখ টাকার বেশি তাদের আয়কর হিসাব অরা হবে ৩ লক্ষ টাকার পর‌‌ থেকে (Old Tax vs New Tax).
  • পুরনো আয় করে যে সমস্ত বিশেষ ছাড় গুলি দেওয়া হতো সেগুলি হল, আয়কর আইনের 80C ধারায় ১.৫ লক্ষ টাকা পর্যন্ত লগ্নি, বাড়ি ভাড়া ভাতা, গৃহ ঋণের সুদ, স্বাস্থ্য বিমার প্রিমিয়াম, শিক্ষা ঋণের সুদ, ভ্রমণ ভাতা, ৮০ সিসিডি (১বি) ধারা অনুযায়ী (NPS Scheme) জমা।
  • তবে ছাড় না থাকলেও নতুন কর ব্যবস্থায় ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে করের হার কম রাখা হয়েছে। বার্ষিক ১৫ লক্ষ টাকার বেশি আয়ের ক্ষেত্রে ব্যক্তিদের ৩০ শতাংশ কর দিতে হবে। যদিও এই ব্যবস্থা পুরোনো কাঠামোতেও আছে।
  • পুরোনো ও নতুন দুটি নিয়মেই চাকরিজীবী এবং পেনশন প্রাপকেরা স্ট্যান্ডার্ড ডিডাকশন বাবদ ৫০,০০০ টাকা পর্যন্ত ছাড় পান।
  • 80 CCD ধারা অনুযায়ী যদি কোন নিয়োগকারী তার এমপ্লয়ীর পেনশন একাউন্টে একটি নির্দিষ্ট টাকা জমা করেন তবে দুই ট্যাক্স ব্যবস্থাই তাকে ছাড় দেবে (Old Tax vs New Tax).

এখন প্রশ্ন হচ্ছে কোন কাঠামো সত্যি লাভজনক? যেহেতু পুরোনো ব্যবস্থায় (Old Tax vs New Tax) উপরোক্ত ছাড় গুলি রয়েছে, তাই যাঁরা মোটা বাড়ি ভাড়া ভাতা পান, গৃহ ঋণ অথবা শিক্ষা ঋণ নিয়েছেন, ৮০সি ধারায় পুরো ১.৫ লক্ষ টাকা এবং এনপিএস একাউন্টে ৫০,০০০ টাকা লগ্নি করতে চান, তারা একেই সুবিধাজনক ভাববেন। আবার যে সমস্ত মানুষের বার্ষিক রোজগার ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকার মধ্যে, তাদের কাছে নতুন নিয়ম অধিক ভালো মনে হয় (Old Tax vs New Tax).

Income Tax Saving - আয়কর বাঁচানোর উপায়।

কারণ নতুন নিয়মে মাসে ৫৮,৩৩৩ টাকা পর্যন্ত আয়ে কোনও কর বসবে না। এর সঙ্গে স্ট্যান্ডার্ড ডিডাকশন (Standard Deduction) ধরলে ৬২,৫০০ টাকা পর্যন্ত করমুক্ত। তবে পুরনো কাঠামোতেও বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করমুক্ত হতে পারে, যদি ২ লক্ষ টাকা কিংবা তার বেশি ছাড় পাওয়া যায়। সে যাই হোক, পুরোনো বা নতুন ব্যক্তিরা (Old Tax vs New Tax) যাতেই সুবিধা পান না কেন, এই নিয়ে বেশি ভাবনা চিন্তা করলে চলবে না।

Advertisement

স্টেট ব্যাংকের নতুন সঞ্চয়পত্র। মাত্র 1111 দিন টাকা রেখে সারা জীবন রাজার হালে কাটান।

কারণ হাতে সময় আর বেশি নেই। যেমনটা বলা হয়েছে, ১ ফেব্রুয়ারি বাজেটেই আয়করের নতুন নিয়ম উল্লেখ করা হবে।তাই ট্যাক্সদাতাদের (Old Tax vs New Tax) নির্দিষ্ট তারিখের আগেই দ্রত এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফাইল জমা করতে হবে সরকারের কাছে। যারা কোনো চাকরি বা ব্যবসার সঙ্গে যুক্ত তাদের কিন্তু মাত্র একবারই সুযোগ আছে কর কাঠামো বদলে নেবার। অন্যদিকে যারা এধরণের ক্ষেত্রের সঙ্গে যুক্ত নন‌ অর্থাৎ অন্য আয় রয়েছে, তারা প্রতি বছরই সুযোগ পাবে এক কাঠামো থেকে অন্য কাঠামোয় যাবার যদি তারা চান (Old Tax vs New Tax).
Written by Nabadip Saha.

Fixed Deposit এ 10% সুদ ঘোষণা। এইভাবে টাকা রাখলে, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment