OASIS Scholarship – ওয়েসিস স্কলারশিপ কারা পেলেন? কবে টাকা ঢুকবে? আবার নতুন আবেদন কবে?

রাজ্যের সকল পড়ুয়া ছাত্র ছাত্রীদের জন্য সুখবর। ওয়েসিস স্কলারশিপের (OASIS Scholarship 2024) পেমেন্ট ফাইল তৈরি করা শুরু হয়ে গেছে। কয়েকদিনের মধ্যেই যার যার নির্দিষ্ট ব্যাংক একাউন্টে টাকা ঢুকতে পারে। ইতিমধ্যেই রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের পক্ষ থেকে ছাত্র ছাত্রীদের মোবাইলে একটি এসএমএস পাঠানো হচ্ছে বর্তমানে আপডেট জানিয়ে। ছাত্র ছাত্রীরা সেখানে নিজের পেমেন্ট স্ট্যাটাস চেক (OASIS Scholarship Payment Status Check) করে নিতে পারেন।

Advertisement

OASIS Scholarship Payment Update.

আবার কেউ চাইলে ওয়েবসাইটে এসে লগইন করেও তা দেখতে পারেন। এখন প্রশ্ন হচ্ছে, কে কবে টাকা পাবেন? সরকার নাম গুলিকে একটি নির্দিষ্ট পদ্ধতিতে শর্ট লিস্ট করেছে। যাদের নাম প্রথমে থাকবে তাদের দিয়েই টাকা দেওয়া শুরু হবে। আপনি যদি কয়েকদিনের মধ্যে OASIS Scholarship এর টাকা না পান, অপেক্ষা করুন, আপনার নাম আসলে আপনার একাউন্টেও টাকা ঢুকিয়ে দেবে সরকার।

Advertisement

OASIS Scholarship

এটি দারুন পরিচিত একটি স্কলারশিপ (Scholarship). স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship) এর মত এটিও মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত সকল স্তরেই পড়ুয়াদের দেওয়া হয়ে থাকে। ছাত্র ছাত্রীরা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করলেই সরাসরি আবেদন জানাতে পারেন এই স্কলারশিপে এবং এর টাকা পান। তবে এই OASIS Scholarship জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা আবেদন করতে পারেন না। এটি কেবল আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীভুক্ত ছাত্র ছাত্রীদের জন্যই।

কিভাবে পেমেন্ট ফাইল তৈরি করা হয়েছে?

যে কোন স্কলারশিপ (Government Scholarship) এর ক্ষেত্রে টাকা পেতে সময় লাগে সরকারের ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ার জন্য। প্রত্যেক স্কলারশিপের টাকা দেওয়ার আগেই সরকারের তরফ থেকে একটি নির্দিষ্ট পদ্ধতিতে ছাত্র ছাত্রীদের নাম গুলিকে ভেরিফিকেশন মারফত শর্ট লিস্ট করা হয়। ওয়েসিস স্কলারশিপেও (OASIS Scholarship) এইভাবে যাচাই বাছাই করে পেমেন্ট ফাইল তৈরি করা হয়েছে।

তবে ওয়েসিস স্কলারশিপে (OASIS Scholarship Payment) দুটি পর্যায়ে টাকা আসে ছাত্র ছাত্রীদের কাছে, প্রথমে একটি আপডেট আসে কেন্দ্রের (Central Government) তরফ থেকে এবং তারপরেরটি দেয় রাজ্য সরকার (Government Of West Bengal). তাহলে আসুন এবারে জেনে নেওয়া যাক এই স্কলারশিপের টাকা কবে পাবে পশ্চিমবঙ্গের (West Bengal) পড়ুয়ারা।

Advertisement

কেন্দ্রের আপডেট

OASIS Scholarship প্রথম ধাপ হল কেন্দ্রের তরফ থেকে আপডেট পাওয়া। যদি কোন ছাত্র ছাত্রী তার মোবাইলের মাধ্যমে কেন্দ্রের তরফ থেকে এই এসএমএসটি না পায় তার মানে সে স্কলারশিপের টাকাও পাবে না। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই আপডেটটির মাধ্যমে ছাত্র ছাত্রীদের জানানো হয় পেমেন্ট ফাইলের জেনারেশন প্রক্রিয়া সম্পর্কে অর্থাৎ তাদের নামে ফান্ড বরাদ্দ করা হতে চলেছে, এই নিশ্চয়তা প্রদান করে এটি।

রাজ্যের আপডেট

OASIS Scholarship এর জন্য কেন্দ্রীয় সরকার Payment File Generate করার পর এরপর কাজ শুরু করে রাজ্য। রাজ্য সরকারের তরফে উপযুক্ত প্রার্থীদের নাম আরো একবার শর্টলিস্ট করে পেমেন্ট ফাইলটি ফাইনাল ভাবে জেনারেট করা হয়। এই পর্যায়েও এসএমএস পান ছাত্র ছাত্রীরা। যদি কোন ছাত্র বা ছাত্রী এই পর্যায়ের আপডেটটি ফোনে না পায়, তার মানে সে এই স্কলারশিপ এর টাকা পাবে না। সম্প্রতি ফাইনাল পর্যায়ের পেমেন্ট লিস্ট প্রস্তুত করেছে রাজ্য সরকার। এরপর টাকা দেওয়ার পালা সকলকে।

SVMCM Scholarship Payment - স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2024

কিভাবে স্ট্যাটাস চেক করবেন?

  • যে সব ছাত্রছাত্রীরা দুই সরকারের তরফ থেকেই ফোনে আপডেট পেয়েছে তারা নিশ্চিন্তে থাকুন।
  • এর অর্থ তাদের নামে টাকা অ্যালট করা হয়ে গিয়েছে।
  • টাকা ছাড়া হলে সঙ্গে সঙ্গে যদি নাও পান, অপেক্ষা করুন, খুব শীঘ্রই ব্যাংক একাউন্টে তা ঢুকে যাবে।
  • অপরদিকে যে সমস্ত প্রার্থীরা চাইবে তারা অফিশিয়াল ওয়েবসাইট www.oasis.gov.in এ গিয়ে নিজের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করেও পেমেন্ট স্ট্যাটাস চেক করতে পারেন।

পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য দারুণ স্কলারশিপ। মাধ্যমিক পাশ করলেই আবেদন শুরু। এই তারিখের মধ্যে আবেদন করুন।

OASIS Scholarship নিয়ে প্রতি মুহূর্তের আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন। এছাড়াও এখনো পর্যন্ত কবে টাকা পাওয়া যাবে সেই সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি সরকারের তরফে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে কবে সকল পড়ুয়ারা এই সরকারি স্কলারশিপের টাকা পাবে। আর এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা এই সম্পর্কে দেখে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

পশ্চিমবঙ্গের সরকারি স্কলারশিপ নিয়ে নতুন আপডেট!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment