Oasis Scholarship এর টাকা একাউন্টে কবে ঢুকবে? পশ্চিমবঙ্গের পড়ুয়ারা কত টাকা করে পাবে?

রাজ্যের পড়ুয়া ছাত্র ছাত্রীদের জন্য দারুন সুখবর। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে যারা ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) জন্য আবেদন করেছিলেন তাদের একাউন্টে শীঘ্রই আবার টাকা ঢুকতে চলেছে। উল্লেখ্য Oasis Scholarship এ দুটি কিস্তি মারফত টাকা মেটানো হয় ছাত্র ছাত্রীদের। প্রথম কিস্তির টাকা কবে ঢুকবে তা নিয়ে চিন্তায় ছিলেন আবেদনকারীরা। যাই হোক, ইতিমধ্যেই অনেকের একাউন্টে দিয়ে দেওয়া হয়েছে সেই টাকা। যারা টাকা পাননি তারা কিভাবে স্ট্যাটাস দেখবেন, জেনে নিন।

Advertisement

Oasis Scholarship Online Payment Status.

যারা প্রথম কিস্তির টাকা পেয়েছেন, তাদের এবার দ্বিতীয় কিস্তির টাকা পাওয়ার পালা। ওয়েসিস স্কলারশিপে আবেদনকারীরা সেকেন্ড ইনস্টলমেন্টে টাকাটি কবে পাচ্ছেন? সে বিষয়টি জানা গেছে সম্প্রতি। আর এই খবর সম্পর্কে জানার জন্য সকল পড়ুয়ারা খুবই উৎসুক হয়ে রয়েছেন। কারণ এই টাকার মাধ্যমে অনেকেই নিজেদের পড়াশোনার খরচা চালান। দেখে নিন কবে টাকা ঢুকবে? কারা কারা টাকা পাবেন? কিভাবে চেক করবেন? সব কিছু।

Advertisement

What Is Oasis Scholarship?

রাজ্য সরকারের একটি জনপ্রিয় স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ। স্বামী বিবেকানন্দের স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর মত এই স্কলারশিপ ও মাধ্যমিকের পর থেকে স্নাতকোত্তর ডিগ্রির পড়ুয়ারা নিয়মিত আর্থিক সহযোগিতা পেয়ে থাকেন। পূর্ববর্তী ক্লাসে যারা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করেছেন তারাই সরাসরি আবেদন জানাতে পারেন এই স্কলারশিপে এবং এর টাকা পান।

Who Will Get This Benefits?

তবে এই স্কলারশিপটিতে (Oasis Scholarship) সকলে আবেদন করতে পারেন না। রাজ্যের মাইনোরিটি ডেভেলপমেন্ট ও অনগ্রসর কল্যান পর্ষদের তরফ থেকে এটি দেওয়া হয়। তাই কেবল আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীভুক্ত ছাত্র ছাত্রীরাই এই স্কলারশিপের টাকা পান। আর জেনে রাখা ভালো যে এই স্কলারশিপের টাকা কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার মিলে দিয়ে থাকে।

Central Government & State Government Share in Oasis Scholarship

এই স্কলারশিপটি দুই ভাগে দেওয়া হয়ে ছাত্র ছাত্রীদের। একটি দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবং অপরটি রাজ্য সরকারের। রাজ্য সরকারের তরফ থেকে ছাত্র ছাত্রীদের দেওয়া হয় মোট স্কলারশিপের ৬০ শতাংশ টাকা। আর কেন্দ্রের শেয়ার থাকে বাকি ৪০ শতাংশ। সুতরাং এই Scholarship থেকে ছাত্র ছাত্রীরা ২ বার টাকা পায় বা আবার অনেক ক্ষেত্রে একসাথে দুই কিস্তির টাকাও একাউন্টে ঢোকে।

Advertisement

When Oasis Scholarship Money will be Credited on Bank Account?

এই স্কলারশিপের দুটি কিস্তির টাকা দেওয়ার নির্দিষ্ট কোন সময় নেই। কোনটি আগে ঢুকবে, আর কোনটি পরে বা কতদিন অন্তর টাকা ঢুকবে সে বিষয়েটিও নির্দিষ্ট নয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষে দেখা গেছে যারা এই স্কলারশিপের জন্য আবেদন করেছিলেন তাদের প্রথম কিস্তির টাকা ঢোকার এক মাসের মধ্যে ঢুকে গিয়েছিল দ্বিতীয় কিস্তি, চলতি বছরে ইতিমধ্যেই প্রথম কিস্তির টাকা প্রায় সকলের একাউন্টে ঢুকে গেছে। তবে যারা একাদশ বা স্নাতক এর প্রথম বর্ষে ভর্তি হবেন, তাদের আগস্ট মাস পর্যন্ত আবেদনের সুযোগ থাকছে।

HS Exam (উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট)

যেহেতু এই টাকা কেন্দ্র ও রাজ্য সরকার মিলিত ভাবে দিয়ে থাকে, তাই যারা ইতিমধ্যেই আবেদন করেছেন, তাদের মধ্যোযেগ্য প্রার্থীদের কেউ পেয়েছে কেন্দ্রের তরফ থেকে, আবার কেউ টাকা পেয়েছে রাজ্যের তরফ থেকে। যারা রাজ্যের তরফ থেকে টাকা পেয়েছেন, তারা কেন্দ্রের টাকা পাবেন, আবার যারা কেন্দ্রে টাকা পেয়েছেন, তারা রাজ্যের কিস্তির টাকা পাবেন। তবে নির্বাচনের মধ্যে আর হয়তো একাউন্টে টাকা ঢুকবে না। যারা এখনো টাকা পাননি, ৪ জুনের পর তাদের একাউন্টে টাকা ঢুকতে পারে। দ্বিতীয় কিস্তির টাকা নিয়ে চিন্তা নেই। একবার টাকা পাঠানো হলে সঙ্গে সঙ্গে ফোনে মেসেজ যাবে। অথবা যারা চান, অনলাইনেও নিজের স্ট্যাটাস চেক (Oasis Scholarship Online Status Check) করতে পারেন নিয়মিত ভাবে।

ভালো রেজাল্ট করলেই 12 হাজার টাকা পাবে পড়ুয়ারা। এই স্কলারশিপে কিভাবে আবেদন করবেন।

How To Check Oasis Scholarship Status?

১. ওয়েসিস স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট এ যেতে হবে।
২. হোমপেজে Sign In বাটনে ক্লিক করে নিজের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
৩. আপনার একাউন্ট ওপেন হবে।
৪. এরপরই স্ক্রিনে নিজের পেমেন্ট স্ট্যাটাস দেখতে পাবেন। যদি কোনো টাকা ঢুকে থাকে তবে Transaction Successful লেখা দেখাবে।
Written by Nabadip Saha.

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক রেজাল্ট সময়ের আগেই, বিষদে দেখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment