Oasis Scholarship 2024 – টাকা ঢোকা শুরু হল ওয়েসিস স্কলারশিপে। আপনার একাউন্টে কবে ঢুকবে? নতুন আবেদন এইভাবে করুন।

রাজ্যের সকল পড়ুয়া ছাত্র ছাত্রীদের জন্য সুখবর। ওয়েসিস স্কলারশিপ বা Oasis Scholarship 2024 এর জন্য যারা আবেদন করেছিলেন তাদের টাকা দেওয়া শুরু হলো। যেই টুকু জানা যাচ্ছে পেমেন্ট ফাইল তৈরি করা শেষ হয়ে গেছে। কয়েকদিনের মধ্যেই যার যার নির্দিষ্ট ব্যাংক একাউন্টে টাকা ঢুকতে পারে। এর আগেই SMS মারফত ছাত্র ছাত্রীদের আপডেট দিয়ে দেওয়া হয়েছিল।

Advertisement

Oasis Scholarship 2024 Payment Update.

ছাত্র ছাত্রীরা ওয়েবসাইটে এসে নিজের বর্তমান পেমেন্ট স্ট্যাটাস চেক (Oasis Scholarship 2024 Status Check) করে নিতে পারেন। আমাদের রাজ্যের সকল মেধাবী তথা গরীব পড়ুয়াদের জন্য এটা নিতান্তই একটা সুসংবাদ বলা যেতে পারে। এখন প্রশ্ন হচ্ছে, কে কবে টাকা পাবেন? বা আদৌ কতদিনের মধ্যে ঢুকবে সেই টাকা? চলুন এই সব প্রশ্নের উত্তর জেনে নিই।

Advertisement

Oasis Scholarship 2024

রাজ্য সরকারের একটি জনপ্রিয় স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ। স্বামী বিবেকানন্দের স্কলারশিপ (SVMCM Scholarship 2024) এর মত এটিও ছাত্রছাত্রীরা পান মাধ্যমিকের পর থেকে স্নাতকোত্তর ডিগ্রি পর্যন্ত। পূর্ববর্তী ক্লাসে যারা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করেছেন তারাই সরাসরি আবেদন জানাতে পারেন এই স্কলারশিপে এবং এর টাকা পান। তবে এই স্কলারশিপ টিতে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা আবেদন করতে পারেন না। এটি কেবল আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীভুক্ত ছাত্র ছাত্রীদের জন্যই।

Oasis Scholarship 2024 Important Update

এই Oasis Scholarship 2024 দুভাগে দেওয়া হয়ে ছাত্র ছাত্রীদের। একটি দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবং অপরটি রাজ্য সরকারের। রাজ্য সরকারের তরফ থেকে ছাত্র ছাত্রীদের দেওয়া হয় মোট স্কলারশিপের (Scholarship) ৬০ শতাংশ টাকা। আর কেন্দ্রের শেয়ার থাকে বাকি ৪০ শতাংশ। সুতরাং এই স্কলারশিপ থেকে ছাত্র ছাত্রীরা ২ বার টাকা পায় বা একবারে ২ টি টাকাও আসে।

Oasis Scholarship 2024 Central Government Update

ওয়েসিস স্কলারশিপে প্রথমে আপডেটটি আসে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। নির্বাচিত আবেদনকারীদের মোবাইলে এক্ষেত্রে একটি করে এসএমএস পাঠানো হয়। যার মাধ্যমে তাদের জানানো হয় যে তাদের ডকুমেন্ট ভেরিফিকেশন সম্পূর্ণ করে পেমেন্ট বরাদ্দ করা হয়ে গিয়েছে অর্থাৎ তারা স্কলারশিপের টাকা পাওয়ার যোগ্য। ওয়েসিস স্কলারশিপে কিন্তু কেন্দ্রের আপডেটটি আবশ্যক। যে সমস্ত ছাত্র ছাত্রীরা এই এসএমএসটি পাবেন না তারা জানবেন ওয়েসিস স্কলারশিপের টাকাও পাবেন না।

Advertisement

Oasis Scholarship 2024 State Government Update

পরের আপডেটটি পাওয়া যায় রাজ্য সরকারের মাইনোরিটি ডেভেলপমেন্ট বিভাগের তরফ থেকে। কেন্দ্রীয় সরকারের পাঠানো পেমেন্ট এর তালিকা কে আরো একবার যাচাই বাছাই করে রাজ্য। তারপর ফাইনাল পর্যায়ের শর্ট লিস্ট তৈরি করা হয়। এই পর্যায়ে ছাত্র ছাত্রীদের একটি এসএমএস পাঠানো হয়। যারা এসএমএস পেয়েছেন, জানবেন টাকা পাওয়া নিশ্চিত।

When Oasis Scholarship 2024 Money Credited On Account?

যে সব ছাত্র ছাত্রীরা দুই সরকারের তরফ থেকেই ফোনে আপডেট পেয়েছে তারা নিশ্চিন্তে থাকুন। এর অর্থ তাদের নামে টাকা অ্যালট করা হয়ে গিয়েছে। আসলে ওয়েসিস স্কলারশিপ এর ক্ষেত্রে প্রথমে ব্লক লেবেলে ভেরিফিকেশন সম্পন্ন করে তা সে রাজ্য সরকারের কাছে এবং সেখান থেকে কেন্দ্রের কাছে। তাই প্রথমত, ভেরিফিকেশন এর জন্য একটু সময় লেগে যায়।

Nabanna Scholarship 2024 (নবান্ন স্কলারশিপ ২০২৪)

আবার দ্বিতীয়ত সরকার নির্দিষ্ট পদ্ধতিতে আবেদনকারীদের নাম গুলি কে শর্ট লিস্ট (Oasis Scholarship 2024 Short List) করে। তাই যার নাম প্রথমে থাকে, সেই আগে টাকা পায়। তাই যদি ইতিমধ্যেই আপনার সব ভেরিফিকেশন হয়ে গিয়ে ফান্ড বরাদ্দ হয়ে যায়, তবে চিন্তা নেই কয়েক দিনের মধ্যেই টাকা পেয়ে যাবেন। কিন্তু এই সম্পর্কে আপনারা অনলাইনে জেনে নিতে পারবেন।

পশ্চিমবঙ্গের সেরা 5 টি সরকারি স্কলারশিপ। কোনটি কাদের জন্য। অনলাইনে কিভাবে আবেদন করবেন?

Oasis Scholarship 2024 Status Check Online

যে সমস্ত প্রার্থীরা চাইবে তারা অফিশিয়াল ওয়েবসাইট www.oasis.gov.in এ গিয়ে নিজের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিজেদের পেমেন্ট স্ট্যাটাস চেক করতে পারেন। অথবা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের হেডের সঙ্গে গিয়েও যোগাযোগ করতে পারেন। কিন্তু আর কিছুদিনের মধ্যেই এই টাকা সকলে পেয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।
Written by Nabadip Saha.

আবেদন করলেই 3000 টাকা পাবেন একাউন্টে। প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment