Oasis Scholarship 2023 – পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য দারুণ স্কলারশিপ। মাধ্যমিক পাশ করলেই আবেদন শুরু। এই তারিখের মধ্যে আবেদন করুন।

রাজ্যে ফের একবারের জন্য Oasis Scholarship 2023 বা ওয়েসিস স্কলারশিপে আবেদন শুরু করা হয়েছে। পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের জন্য রয়েছে দুর্দান্ত একটি সুখবর। মাধ্যমিক পাশ করা যোগ্যতা ভিত্তিতে রাজ্য সরকার দিতে চলেছে ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship 2023). কারা কারা এই ওয়েসিস স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন? এই স্কলারশিপের জন্য কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে? এই সমস্ত কিছুর উত্তর পেতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

Oasis Scholarship 2023

রাজ্য সরকারের যে স্কলারশিপ গুলি রয়েছে তার মধ্যে সবথেকে জনপ্রিয় স্কলারশিপ হল Oasis Scholarship 2023. মাধ্যমিক পাশের যোগ্যতায় রাজ্য সরকার মূলত ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করে থাকে। তবে সকল ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপের আবেদনের যোগ্য নয়। এই স্কলারশিপের (New Scholarship) আবেদন করতে গেলে যে যোগ্যতার প্রয়োজন সে গুলি হল।

Advertisement

কারা এই স্কলারশিপ পাবে?

  • প্রার্থীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • Oasis Scholarship 2023 পেতে গেলে পড়ুয়াদের তফশিলি জাতি (SC), তফশিলি উপজাতি (ST), ও ওবিসি (OBC) সম্প্রদায়ভুক্ত হতে হবে।
  • পড়ুয়াদের পারিবারিক বাৎসরিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে।
  • পড়ুয়াটির নামে নিজস্ব ব্যাংক একাউন্ট থাকতে হবে। কারণ স্কলারশিপের টাকা সরাসরি ব্যাংকের মাধ্যমে চলে যাবে।

রাজ্য সরকার Oasis Scholarship 2023 তিন ভাবে প্রদান করে থাকে প্রি-ম্যাট্রিক, পোস্ট ম্যাট্রিক ও স্নাতক স্তরের পড়ুয়াদের জন্য। তাই এই স্কলারশিপের আবেদন করার জন্য মাধ্যমিক থেকে স্নাতক স্তরের পাঠরত হতে হবে। এই সকল শর্ত আপনারা সঠিকভাবে পালন করলেই তবে এই আবেদনের যোগ্য হবেন। এরপরে আবেদনের পদ্ধতি, যোগ্যতা ও নথিপত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

Oasis Scholarship 2023 আবেদন পদ্ধতি

  • এই স্কলারশিপে আবেদন করতে গেলে প্রার্থীদের প্রথমে www.oasis.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর ‘স্টুডেন্ট রেজিস্ট্রেশন’ অপশনে ক্লিক করে জেলার নাম সিলেক্ট করে সাবমিট ব্যাটনে ক্লিক করতে হবে।
  • যেখানে কাস্ট সার্টিফিকেটের নম্বর ইনপুট করতে বলা হবে সেটি নির্ভুলভাবে ইনপুট করতে হবে।
  • আবেদন করার জন্য নিজের সমস্ত ডিটেলস দিতে হবে।

এরপর প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে Save & Proceed অপশনে ক্লিক করতে হবে। এরপর এপ্লিকেশনের যে আইডি নম্বরটি পাওয়া যাবে সেটি ভালোভাবে রেখে দিতে হবে। এই নম্বরটি ইনপুট করে অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস চেক করতে পারবে। Oasis Scholarship 2023 আবেদন করার জন্য যে ডকুমেন্টস গুলি লাগবে। আপনাদের উল্লেখিত সব নথি সঠিকভাবে আপলোড করতে হবে, নইলে আবেদন বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

School Teacher (পশ্চিমবঙ্গের শিক্ষক ও শিক্ষিকা)

কি কি ডকুমেন্টস লাগবে?

  • পড়ুয়ার আধার কার্ডের কপি।
  • যাবতীয় পরীক্ষার মার্কশিটের কপি।
  • কাস্ট সার্টিফিকেটের কপি।
  • পারিবারিক আয়ের সার্টিফিকেটের কপি।
  • বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি।

স্কলারশিপে আবেদন করতে ক্লিক করুন

Oasis Scholarship 2023 মাধ্যমে রাজ্য সরকার পড়ুয়াদের পাঁচ হাজার টাকা প্রদান করে থাকে। কিছুদিন আগে এই স্কলারশিপের আবেদন পত্র জমা নেওয়ার কাজ শুরু হলেও ওয়েবসাইটের আপডেটের জন্য আবেদনপত্র জমা নেওয়ার কাজটি বন্ধ রাখা হয়েছিল। আপডেটের প্রসেস শেষ হয়েছে তাই আবার আবেদন পত্র জমা নেওয়ার কাজ শুরু হয়েছে। তবে কবে পর্যন্ত আবেদন করা যাবে সেই বিষয়ে এখনো কিছু বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়নি।
Written By Nupur Chattopadhyay.

Advertisement

WBPPE TET 2023 Vacancy : প্রাইমারী টেট প্রার্থীদের সুখবর। অবশেষে বাড়ল শূন্যপদ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment