Advertisement
OASIS Scholarship 2022
Advertisement

OASIS Scholarship 2022 – পড়ুয়াদের পড়াশোনার খরচ দিচ্ছে সরকার, কিভাবে আবেদন করতে হবে।

রাজ্যের পড়ুয়াদের যাতে অর্থের অভাবে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে সমস্যা তৈরি না হয়, সেই কারণে সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের স্কলারশিপের (OASIS Scholarship 2022) বন্দোবস্ত করা হয়েছে। এই স্কলারশিপ ছাত্র-ছাত্রীদের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে ছাত্র-ছাত্রীরা যখন উচ্চশিক্ষা গ্রহণের জন্য এগিয়ে যান, তখন তাদের কাছে আর্থিক সহযোগিতা করার জন্যই সরকার স্কলারশিপ দেওয়ার জন্য প্রক্রিয়া করে।

Advertisement

যদি কোনো পড়ুয়া মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন, তাহলে তাদের জন্য একগুচ্ছ স্কলারশিপ এর বন্দোবস্ত রয়েছে। সেই ধরনের স্কলারশিপ (OASIS Scholarship) এর ব্যাপারেই বিস্তারিত জানানো হবে। এবার দেখে নেওয়া যাক, কি ধরনের যোগ্যতায়, কত টাকা পাওয়া যাবে এবং কিভাবে কোথায় আবেদন করতে হবে।

মাধ্যমিক (Madhyamik) বা উচ্চ মাধ্যমিক(Higher Secondary) যে কোনো স্তরেই ছাত্র-ছাত্রীদের অন্ততপক্ষে 55 শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। তাছাড়া পরিবারের বার্ষিক ঘায় কোনোভাবেই 2.5 লক্ষ টাকার বেশি হওয়া চলবে না। এই ধরনের স্কলারশিপ (OASIS Scholarship) পেতে গেলে ভারতীয় নাগরিক হওয়াটা বাধ্যতামূলক।

Advertisement

সমস্ত পড়ুয়াকে এবার স্কলারশীপের আওতায় আনা হচ্ছে, আবেদন করলেই পাবেন

Scholarship- এর জন্য আবেদন করা পড়ুয়াদের মধ্যে যোগ্য প্রার্থীরা প্রতিবছরে 15 হাজার টাকা থেকে 75 হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।
অনলাইনের (Online) মাধ্যমে এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। তার জন্য প্রথমেই একটি অ্যাকাউন্ট (Account) বানাতে হবে। সেই অ্যাকাউন্ট থেকে আবেদন করা সম্ভব হবে।
Written by Rajib Ghosh

আবেদন করতে এখানে ক্লিক করুন

Advertisement
Advertisement
2 thoughts on “OASIS Scholarship 2022 – পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য নতুন স্কলারশীপ, পারিবারিক আয় আড়াই লাখের কম হলেই পাবে পড়াশোনার সব খরচ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement