সরকারী পেনশন প্রকল্পে প্রতিমাসে মাত্র 300 টাকা জমিয়ে মাসে 60000 টাকা পাওয়ার পেনশন ফান্ড গড়ে তুলুন।

পেনশন প্রকল্প – জমা দিন 334 টাকা, আর 60 হাজার টাকা পেতে থাকুন প্রতি মাসে।

শেষ জীবনে নিশ্চিন্তে কাটাতে ভালো মানের পেনশন প্রকল্প তে বিনিয়োগ করা মানেই সুদূরপ্রসারী চিন্তাভাবনার সূচনা করা। আর তাছাড়া কর্মজীবন চলাকালীন পরিকল্পনা করতে হয়। যখন অবসর গ্রহণ করবেন তখন কিভাবে আগামী দিনে টাকার প্রয়োজন মেটানো হবে। আর সেই কারণেই নির্দিষ্ট আর্থিক পরিকল্পনা তৈরি করে বিনিয়োগ করে যেতে হয়।

Advertisement

বিশেষ করে যারা এমন সংস্থায় চাকরি করেন, যেখানে অবসরের পরে পেনশনের মতো কোনো সুযোগ সুবিধা নেই। তাদের কর্মজীবনে নির্দিষ্ট বিনিয়োগ করতে হয়। যাতে অবসর গ্রহণের পরে নির্দিষ্ট পরিমাণে টাকা প্রতি মাসে পেতে পারেন। এরকমই একটি পেনশন প্রকল্প (Pension Scheme) নিয়ে আলোচনা করা হবে, যেখানে মাসে মাসে 334 টাকা জমা দিয়ে অবসর জীবনে প্রতিমাসে 60 হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। এবার জেনে নেওয়া যাক, কি সেই পেনশন প্রকল্প।

Advertisement

আপনার 30 বছর বয়স পেরিয়ে গেলেই কেন্দ্রীয় সরকারের এই পেনশন প্রকল্প নিতে পারেন। যদি 35 বছর বয়স বা তার বেশি হয় তাহলে এক্ষুনি এই পেনশন স্কিমে Pension Scheme অন্তর্ভুক্ত হতে পারেন। সেক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যায়, যদি কোনো ব্যক্তি 30 বছর বয়সে এই পেনশন স্কিমে 60 বছর বয়স পর্যন্ত প্রতিমাসে 10 হাজার টাকা অর্থাৎ দৈনিক 334 টাকা করে বিনিয়োগ করেন, তাহলে 30 বছর পরে তার মোট বিনিয়োগের পরিমাণ হয় 36 লাখ টাকা। তার উপরে 10 শতাংশ রিটার্ন যুক্ত হলে মোট 2.28 কোটি টাকা হয়।

আরও পড়ুন, জীবন বীমা করাবেন? বয়স এবং ইনকাম অনুযায়ী কোন পলিসি আপনার জন্য উপযোগী।

এবার এই মোট টাকার 40 শতাংশ দিয়ে অ্যানুইটি কিনলে তার উপরে যদি বার্ষিক 8 শতাংশ রিটার্ন হয়, তাহলে 60 বছর বয়সের পর প্রতিমাসে 60 হাজার টাকা করে পেনশন পাওয়া যাবে। সেক্ষেত্রে মোট টাকার পরিমান হবে 1.37 কোটি টাকা।

এবার মিউচুয়াল ফান্ডের সিস্টেমেটিক উইথড্রল প্ল‍্যানে (SWP) বিনিয়োগ করলে তার উপরে বার্ষিক রিটার্ন 8% দাঁড়ালে মোট টাকার পরিমান হবে 10.96 লক্ষ টাকা।

Advertisement

এবার এই টাকার পরিমাণকে 12 মাসে ভাগ করলে প্রতিমাসে SWP থেকে 91 হাজার 333 টাকা করে পাবেন। আর তার সঙ্গে পেনশন স্কিম অনুযায়ী পাচ্ছেন 60 হাজার টাকা। ফলে অবসর গ্রহণের পরে প্রতিমাসে 1.50 লক্ষ টাকা করে আয় করতে পারবেন।
Written By Rajib Ghosh.

PF এ কত টাকা পাবেন, চেক করেছেন? দেখে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment