Ration Items List – পশ্চিমবঙ্গে রমজান মাসে পাবেন বাড়তি রেশন। রোজার মাসে কোন কার্ডে কি কি রেশন বেশি পাবেন, জেনে নিন।

কয়েক বছর ধরেই চলছে আমাদের দেশে বিনামূল্যে রেশন বন্টন ব্যবস্থা (Ration Items List). কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আগামী ৫ বছর বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে পাশাপাশি আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও দেয় বিনামূল্যে রেশন। রাজ্যের যে কোনো ক্যাটাগরির রেশন উপভোক্তা এর সুবিধা লাভ করেন। তাদের জন্যই সুখবর রয়েছে আজ। রমজান মাস তথা রোজার মাসে সারা এপ্রিল মাস জুড়ে রেশনে নতুন এক প্যাকেজ চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal).

Advertisement

New Ration Items List In West Bengal For Ramadan 2024.

এই প্যাকেজের অধীনে নির্দিষ্ট উপভোক্তাদের দেওয়া হবে আরও বেশি পরিমাণ রেশন দ্রব্য (Ration Items List). এই খবর শোনার পর আশা করি আনন্দিত হবেন অনেকেই। তো চলুন দেখে নিই এ ব্যাপারে বিস্তারিতভাবে কি বার্তা দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। প্রতি নতুন মাস পড়ার আগেই সেই মাসের জন্য রেশন প্যাকেজ পুনর্নির্ধারণ করে রাজ্য সরকার। সম্প্রতি এপ্রিল মাসের রেশন প্যাকেজ (Ration Items List) নিয়ে সুখবর জানানো হয়েছে।

Advertisement

উল্লেখ্য মে মাসে আসতে চলেছে মুসলিমদের পবিত্র ঈদ (EID) উৎসব। আর তার আগে গোটা এপ্রিল মাস জুড়ে চলতে থাকবে রমজানের মাস। এই উপলক্ষে রেশনে অতিরিক্ত জিনিসপত্র (Ration Items List) পাওয়া যাবে এই মাসে। এর নাম দেওয়া হয়েছে রমজান স্পেশাল প্যাকেজ। মার্চ মাসের ১১ থেকে এপ্রিল মাসের ১২ তারিখ পর্যন্ত এই রমজান প্যাকেজ প্রদান করা হবে উপভোক্তাদের। কোন কোন কার্ডে মিলতে চলেছে এই সুবিধা দেখে নিন।

AAY Ration Card

যারা অন্ত্যোদয় বা AAY রেশন কার্ডের আওতায় নথিভুক্ত তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি চাল দেওয়া হবে। এর সঙ্গে দেওয়া হবে রমজান প্যাকেজ (Ration Items List). যেখানে ছাব্বিশ টাকা কেজি দরে এক কেজি ময়দা, বাষট্টি টাকা কেজি দরে এক কেজি ছোলা এবং বত্রিশ টাকা কেজি দরে এক কেজি চিনি পেয়ে যাবেন উপভোক্তারা (Ration Items List).

PHH Ration Card Ration Items List

যাদের নামে PHH Ration Card আছে তারা মাথাপিছু ৩ প্যাকেট করে আটা পাবেন। যারা আটা পান না তারা মাথাপিছু ২ কেজি গম পাবেন। আর ৩ কেজি করে চাল দেওয়া হবে। এর সঙ্গে থাকবে রমজান প্যাকেজের সুবিধা। ২৬ টাকা কেজি দরে এক কেজি ময়দা, ৬২ টাকা কেজি দরে এক কেজি ছোলা এবং বত্রিশ টাকা কেজি দরে এক কেজি চিনি কিনতে পারছেন এখানে।

Advertisement
Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড

SPHH Ration Card

SPHH কার্ডের উপভোক্তারা প্রতিমাসে পরিবার পিছু ২ কেজি গম বা আটা পান ১ কেজি ৯০০ গ্রাম করে। এছাড়াও প্রত্যেক সদস্য পিছু ৩ কেজি চাল দেওয়া হয়। তবে এপ্রিল মাসে রমজান উপলক্ষে সঙ্গে পাওয়া যাবে ১ কেজি ময়দা, এক কেজি ছোলা এবং ১ কেজি চিনি। এজন্য একই দাম দিতে হবে এই উপভোক্তাদেরও। রমজান প্যাকেজ কেবল এই তিনটি ক্যাটেগরির রেশন গ্রাহকেরাই পাবেন। বাকি দুটি ক্যাটাগরিতে সাধারণ প্যাকেজ (Ration Items List) যেমন প্রতি মাসে দেওয়া হয় সেটাই দেওয়া হবে।

প্রতিমাসে 3000 টাকা দেবে সরকার। আজই এই কার্ড করে নিন।

RKSY – 1 & RKSY – 2 Ration Card

এই সমস্ত Ration Card হোল্ডারদের জন্য মাথা পিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী দেওয়া হবে না এদের। RKSY-2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথা পিছু ২ কেজি করে চাল দেওয়া হবে। এদের কার্ডেও কোন অতিরিক্ত সামগ্রী (Ration Items List) ধার্য করেনি সরকার। সুতরাং সকলের জন্য এই ঘোষণা, ভেবে ভুল করবেন না। আর আপনারা রেশন দোকানে গিয়ে এই সম্পর্কে আরও বিস্তারিও তথ্য জেনে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

স্বাস্থ্য সাথী কার্ডের গুরুত্ব আরও বাড়লো। পশ্চিমবঙ্গ সরকারের বড় ঘোষণা রাজ্যবাসীর জন্য।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment