New Travell Rules – বিদেশ থেকে ভারতে এলে এখন মানতে হবে এই নিয়মগুলি

New Travell Rules – Latest Guidelines For International Travel To India – বিদেশ থেকে ভারতে এলে সাত দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামুলক।

তৃতীয় ঢেউয়ের শুরুতেই বিদেশ থেকে ভারতে প্রবেশ (New Travell Rules to India) নিয়ে নতুন করে নির্দেশিকা জারী করলো ভারতীয় বিদেশ মন্ত্রক। এবার বিদেশ থেকে ভারতে আসতে হলে মানতে হবে এই নিয়ম।

Advertisement

সারাদিনে বহু মানুষই ভারতের মাটিতে পা রাখছেন। আর ভারতেও সংক্রমনের হার বেড়েই চলেছে। অন্যদিকে ইউরোপের দেশগুলিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রন সংক্রমণ। তাই নতুন ভ্যারিয়েন্ট আটকাতে কয়েকটি দেশকে জরূরী বা ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে ও তালিকাভুক্ত করলো বিদেশ মন্ত্রক। আর তার সাথে একগুচ্ছ নির্দেশিকা ও জারি করলো (New Travell Rules)।

Advertisement

এই পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে তো বটেই, এমনকি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় নেই এমন দেশ থেকে ভারতের মাটিতে নামলেও মানতে হবে একগুচ্ছ নিয়ম। কেন্দ্র শুক্রবার নয়া নির্দেশিকা জারি করেছে (New Travell Rules)।

প্রথমত ভারতগামী ফ্লাইটে ওঠার আগেই, ৭২ঘন্টার মধ্যে করা RTPCT নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। এবং বিমানে ওঠার আগে আরেকবার র‍্যাপিড টেস্ট করাতে হবে। এরপর বিদেশ থেকে ভারতে এলে বিমানবন্দরেই কোভিড পরীক্ষা করা হবে। সেখানে আগত ব্যক্তিকে তাঁর নমুনা নিতে দিতে হবে। পরীক্ষা হবে সেখানেই। সেই পরীক্ষার খরচ যাঁর পরীক্ষা হচ্ছে বিদেশ থেকে আগত সেই ব্যক্তিকেই বহন করতে হবে। যতক্ষণ না পরীক্ষার ফল আসছে তাঁকে বিমানবন্দরেই অপেক্ষা করতে হবে। (New Travell Rules)

ফল যদি নেগেটিভও আসে তাহলেও তাঁকে ৭ দিনের জন্য বাড়িতে হোম কয়ারেন্টাইন বা নিভৃতবাসে থাকতে হবে। এবং সাত দিন পর অষ্টম দিনে তাঁকে আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা করিয়ে সেই রিপোর্ট এয়ার সুবিধা পোর্টালে আপলোড করে দিতে হবে। (New Travell Rules)

Advertisement

শুধু তাই নয়, অষ্টম দিনের সেই রিপোর্ট ও নেগেটিভ এলে তাঁকে আরও ৭ দিন নিজের স্বাস্থ্যের ওপর নজর রাখতে হবে। আর বিদেশ মন্ত্রক থেকেও যাত্রীর স্বাস্থ্যের নজর রাখতে নিয়মিত ফোন করা হবে। এটা ঝুঁকিপূর্ণ বা ঝুঁকিপূর্ণ নয় এমন সব দেশ থেকে আসা মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। (New Travell Rules)

রিপোর্ট পজিটিভ হলে কি করতে হবে?

বিমানবন্দরের মধ্যে করা র‍্যাপিড টেস্ট এর রিপোর্ট পজিটিভ হলে, ওই ব্যক্তির নমুনা জিনোমিক পরীক্ষার জন্য পাঠাতে হবে। অর্থাৎ নতুন কোনও ভ্যারিয়েন্ট আছে কিনা। আর ততক্ষণ তাকে পর্যবেক্ষণে রাখা হবে। যাদের পজিটিভ পাওয়া গেছে তাদের আইসোলেশন ফ্যাসিলিটিতে পাঠানো হবে। তারপর অবস্থা বুঝে ব্যাবস্থা নেওয়া হবে। আর যদি যাত্রীর উপসর্গ থাকে তবে তাকে হাসপাতালে ভর্তি করা হবে। (New Travell Rules)

আর যদি বিমানবন্দরের রিপোর্ট নেগেটিভ হয়, কিন্তু বাড়িতে এসে কোয়ারেন্টাইন থাকার ৭ দিন পর করা রিপোর্ট পজিটিভ হয় তাহলে নিয়ম আরও কঠোর হবে। সেক্ষেত্রে তাঁকে কঠোর নিয়ম মেনে নিভৃতবাসে থাকতে হবে। জরুরী পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হতে হবে। নিভৃতবাস হবে নয়া নির্দেশিকা মেনে। (New Travell Rules)

Old Note Sale Website – এই তিনটে নোট থাকলেই ঘরে বসে লাখপতি হয়ে যাবেন

ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত দেশগুলিঃ যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরাইল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া এবং জাম্বিয়া সহ ইউরোপের সমস্ত দেশ। (New Travell Rules)

আরও জানতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment