বছরের মাঝখানেই পশ্চিমবঙ্গের স্কুলে বদলে যাচ্ছে সিলেবাস, নতুন টপিক যুক্ত হলো।

বছরের মাঝখানেই বদলে যাচ্ছে সিলেবাস, শিশুদের সিলেবাসে অন্তর্ভুক্ত করা হলো ‘নৈতিক চরিত্রের’ পাঠ।

পশ্চিমবঙ্গ রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের বড় ঘোষণা। নতুন বিষয় অন্তর্ভুক্ত হচ্ছে সিলেবাসে। গত ৫ই সেপ্টেম্বর, শিক্ষক দিবসের অনুষ্ঠান মঞ্চেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রাথমিক শিক্ষা পর্ষদের শিশুদের সিলেবাসে নৈতিক চরিত্র গঠন নিয়ে কিছু আনা যায় নাকি তা নিয়ে শিক্ষা দফতরকে ভাবনা চিন্তা করার কথা বলেন।

Advertisement

মুখ্যমন্ত্রীর ঘোষণার চারদিন পরেই শুক্রবার এই বিষয়ে প্রাথমিক আলোচনাসভার আয়োজন করা হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। জানা গিয়েছে, শুক্রবারের এই অ্যাড হক কমিটির বৈঠকে মূলত আলোচনা হয়েছে কীভাবে নৈতিক চরিত্রের পাঠকে মূল পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা যায়। আলোচনা শেষে, পর্ষদের তরফে সভাপতি গৌতম পাল জানান, “সিলেবাসে কিছুটা অংশ জুড়ে নৈতিক চরিত্র রয়েছে তবে আমরা ভাবছি আলাদা করে কোন বই তৈরি করা যায় নাকি।”

Advertisement

তবে কেবলমাত্র প্রাথমিকেই নয়, মাধ্যমিক স্তরে বা কলেজ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও নৈতিক চরিত্র গঠন আলাদাভাবে সিলেবাসে আনা যায় নাকি তা নিয়ে ইতিমধ্যেই সরকারি স্তরে ভাবনাচিন্তা শুরু করা হয়েছে বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলে’বাসের বা পাঠ্যক্রমের মধ্যে নৈতিক চরিত্র গঠনকে কীভাবে অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে ইতিমধ্যেই আলাপ-আলোচনা শুরু করেছে সংশ্লিষ্ট কমিটি। কমিটির সদস্যদের একাংশ জানিয়েছেন, নৈতিক চরিত্র গঠনের বিষয়টি শরীর শিক্ষা কর্ম শিক্ষার মাধ্যমে আনা যেতে পারে।

লটারি জেতার ব্রহ্মাস্ত্র, এই স্ট্রাটেজি মেনে লটারি কাটলে রাতারাতি হাতে পাবেন 1 কোটি টাকা

তবে আলাদা বইয়ের আকারে এই টপিকটিকে পাঠ্যক্রমে আনা হবে, নাকি, বর্তমান সিলেবাসের মধ্যেই এটি অন্তর্ভুক্ত করা হবে, সেই নিয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি পর্ষদ। এই ব্যাপারে পর্যবেক্ষণ করা হবে। এদিকে বছরের মাঝখানেই এই নতুন টপিক কিভাবে শুরু হবে, নাকি আগামী বছর থেকে শুরু হবে, তা নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

Advertisement

এছাড়া ওই মিটিং এ সারা রাজ্যে যে শিক্ষক ঘাটতি রয়েছে, সেই ব্যাপারে তথ্য চাওয়া হয়। আর পুজোর পর শিক্ষক নিয়োগ ও প্রধান শিক্ষকবিহীন স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ করা নিয়ে আলোচনা করা হয়। আপডেট আসছে। কোনও প্রশ্ন বা মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written By Antara Banerjee.

ষ্টেট ব্যাংক গ্রাহকদের পুজোর বোনাস দিচ্ছে ব্যাংক কতৃপক্ষ, কিভাবে পাবেন দেখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment