Advertisement
New Scheme 2022
Advertisement

New Scheme 2022 – এইবার ছেলেদেরও কন্যাশ্রীর মতন বয়েস ক্লাব

কিশোর বয়সে পদার্পণ এর শুরুতেই জীবনের নানা ওঠাপড়ার মুখোমুখি হতে হয়। বয়সন্ধিকালে এই ধরনের নানান সমস্যা জটিলতার সৃষ্টি করে (New Scheme 2022)। ঠিক সেই কারণেই রাজ্যের সমস্ত স্কুলে চালু হয়েছে কন্যাশ্রী ক্লাব। মেয়েদের বাল্যবিবাহ রোধ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে সচেতন করা এবং উপযোগী পরামর্শ দেওয়ার জন্য এই কন্যাশ্রী ক্লাবের শুরু। এই কন্যাশ্রী ক্লাবের মাধ্যমে মেয়েদের বয়সন্ধিকালীন সমস্ত সমস্যার সম্পর্কে সচেতন করা হয় এবং সমাধান করা হয়।

Advertisement

কিন্তু শৈশব থেকে কৈশোরে পা দেওয়ার সময় যেভাবে মেয়েদের বিভিন্ন ধরনের সমস্যার দিকে নজর রাখা হয়, ঠিক সেভাবেই একই সমস্যা তৈরি হয়ে ছেলেদের মধ্যেও (New Scheme 2022)। ঠিক সেই কারণেই বিভিন্ন স্কুলে বয়েজ ক্লাব (Boys Club) তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই পশ্চিম মেদিনীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার বিদ্যালয় পরিদর্শকদের কাছে চিঠি পাঠানো হয়েছে। প্রধান শিক্ষকরা জানান, জেলা বিদ্যালয় পরিদর্শক সেই চিঠি মেইল করে তাদের কাছে পাঠিয়েছেন।

Advertisement

আরও পড়ুন, যেকোনো পরীক্ষায় শুধু পাশ করলেই এবার পেয়ে যাবেন 20 হাজার টাকার স্কলারশিপ, অনলাইনে আবেদন করুন।

সেখানে জেলার সমস্ত স্কুলে ছাত্রদের জন্য বয়েজ ক্লাব তৈরীর নির্দেশ দেওয়া হয়েছে। সেই বয়েজ ক্লাবের নাম দেওয়া হবে বন্ধুমহল (New Scheme 2022)। অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রদের নিয়ে এই বন্ধু মহল তৈরি করা হবে। সেখানে স্বাস্থ্য, পরিবেশ, নিয়মানুবর্তিতা এবং সামাজিক বিষয়ে ছেলেদের সচেতন করা এবং উপযোগী পরামর্শ দেওয়া হবে। মেয়েদের মত কিশোর বয়সে ছেলেদেরও একাধিক সমস্যা জটিলতার সৃষ্টি করতে পারে। এই সমস্ত সমস্যা নিয়ে বন্ধুমহলে খোলামেলা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

বন্ধুমহল তৈরিতে একজন ছাত্রকে প্রধান এবং একজন ছাত্রকে উপপ্রধান নির্বাচিত করতে হবে (New Scheme 2022)। পাশাপাশি কাউকে স্বাস্থ্য বিষয়ে দায়িত্ব দিতে হবে, কাউকে পরিবেশ সম্বন্ধে দায়িত্ব দেওয়া হবে, নিয়মানুবর্তিতা এবং সামাজিক বিষয়ে আলাদাভাবে এক একজনকে দায়িত্ব বন্টন করা হবে। তবে সামগ্রিকভাবে এই বন্ধুমহলের পর্যবেক্ষণে একজন শিক্ষক থাকবেন। কিশোর বয়সে মোবাইলের নেশা থেকে শুরু করে বিভিন্ন ধরনের বয়সন্ধিকালীন সমস্যা শুরু হয়। যা ছেলেরা তার বাবা-মায়ের কাছে বলতে পারেনা। সেই সমস্ত বিষয়ে বন্ধু মহলে খোলামেলা আলোচনা করা হবে।

EK24 News

দক্ষিণ 24 পরগনার মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলের প্রধান শিক্ষক জানান, তাদের স্কুলে ইতিমধ্যেই এই ধরনের ক্লাব চালু আছে (New Scheme 2022)। তার নাম বান্ধব। কিশোর বয়সে ছেলেদের মোবাইলের নেশা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমস্যার বিষয়ে আলোচনার মাধ্যমে সচেতন করা হয়। এই সমস্ত সমস্যাগুলি তারা বাবা-মায়ের কাছে বলতে পারেনা। ফলে অবসাদগ্রস্ত হয়। সেই কারণেই বন্ধুদের মধ্যে খোলামেলা আলোচনা করা হবে।

Advertisement

দীর্ঘদিন কোনো মেয়ে স্কুলে না আসলে যেমন কন্যাশ্রী ক্লাব তার খোঁজ নেয়, ঠিক সেইভাবে কোনো ছেলে যদি বেশ কিছুদিন স্কুলে না আসে তাহলে খোঁজ নেবে বন্ধু মহল (New Scheme 2022)। শিক্ষা, শিক্ষাকর্মী, শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্ত স্কুলে এই ধরনের ক্লাব তৈরি হলে বয়সন্ধিকালীন সমস্ত সমস্যা সহজেই মেটানো সম্ভব হবে।
Written by Rajib Ghosh.

আরও পড়ুন , পড়ুয়াদের জন্য ১০ লাখ টাকা পর্যন্ত বৃত্তির ঘোষণা কেন্দ্রীয় সরকারের, আবেদনের শেষ সময় জেনে নিন।

Advertisement
Advertisement
One thought on “New Scheme 2022 – কন‍্যাশ্রীর মতো এবার ছেলেদের জন্যও প্রকল্প চালু মমতার। জানুন কবে থেকে পাওয়া যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement