Madhyamik 2023 – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার নিয়ম, এখনই না করলে পরীক্ষায় বসতে পারবে না।

Madhyamik 2023 – মাধ্যমিক পরীক্ষার নিয়ম বদল।

এবার থেকে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2023) দিতে হলে মেনে চলতে হবে নতুন নিয়ম। আর এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE). কি নিয়ম পরিবর্তিত হলো, জানুন বিস্তারিত।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগে রেজিস্ট্রেশনের জন্য নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সেই সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে অনলাইনে মাধ্যমিক পরীক্ষার চেকলিস্ট যাচাইয়ের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতেই মাধ্যমিকের রেজিস্ট্রেশনের আগে নবম শ্রেণীর পড়ুয়ারা Checklist যাচাইয়ের জন্য অনলাইন ভেরিফিকেশন করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে।

Advertisement

ওই বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, নবম শ্রেণীর ছাত্রছাত্রীরা 22 জুলাই সকাল 11 টা থেকে 5 আগস্ট মধ‍্যরাত পর্যন্ত অনলাইনে চেকলিস্ট যাচাইয়ের কাজ করতে পারবেন। এই কাজের জন্য একটি লিঙ্ক দেওয়া হয়েছে। সেটি হলো www.wbbsedata.com

এই ওয়েবসাইটে গিয়ে পড়ুয়ারা Instruction ট‍্যাব ক্লিক করে পরবর্তী সমস্ত ধাপ অনুসরণ করে কাজটি করতে পারবেন। এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন মধ্যশিক্ষা পর্ষদের তরফে পর্ষদের (WBBSE Madhyamik) উপসচিব (পরীক্ষা) মহুয়া বন্দ্যোপাধ্যায় (ভদ্র)

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, মধ্যশিক্ষা পর্ষদ 27 জুলাই মাধ্যমিকের জন্য ফাঁকা রেজিস্ট্রেশন ফর্ম ক‍্যাম্প অফিসগুলি থেকে বিলি করা শুরু করবে। ক্যাম্প অফিসের তালিকা আগেই ঘোষণা করা হয়েছে। স্কুলের প্রতিনিধিরা যাতে সেগুলি সেই ক্যাম্প অফিসগুলি থেকে সংগ্রহ করে নেন, তার জন্য পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ছাত্র-ছাত্রীরা পরীক্ষার রেজিস্ট্রেশনের সময় অনলাইনে যাচাইয়ের কাজ করলে কোনো ভুল ভ্রান্তি হয়েছে কিনা সেটা সহজেই ধরা পড়বে।

Advertisement

অনলাইনে চেকলিস্ট (Online Verification) যাচাইয়ের সময় কোনো ভুল ত্রুটি ধরা পড়লে ছাত্র-ছাত্রীদের সেটা সংশোধনের সুযোগ দেওয়া হবে। তাদের মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে তাতে আর কোনো অসুবিধা থাকবে না। নবম শ্রেণী থেকে এই প্রক্রিয়া চালু করা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের একটি নীতি রয়েছে।

আরও পড়ুন, রাজ্যের পড়ুয়াদের মোবাইল কিনতে টাকা দেবেন মুখ্যমন্ত্রী, কিভাবে পাবেন দেখুন।

নবম শ্রেণীতে কত সংখ্যক ছাত্রছাত্রী ভর্তি হয়েছে Online Checklist যাচাই প্রক্রিয়ার মাধ্যমে সেই তথ্য মধ্যশিক্ষা পর্ষদের কর্তাদের হাতে আসলে তারা বুঝতে পারবেন, আগামী দিনে মাধ্যমিক পরীক্ষায় কত সংখ্যক পরীক্ষার্থী অংশ নিতে পারবেন। তাই অনলাইনে চেকলিস্ট পদ্ধতি যাচাই করার বিষয়টিকে শিক্ষা দপ্তর যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে।

মধ‍্যশিক্ষা পর্ষদের তরফে অনলাইনে চেকলিস্ট যাচাইয়ের প্রক্রিয়া চালু করা হলে যাবতীয় তথ্য পর্ষদের হাতে থাকবে। ফলে পরীক্ষার (Madhyamik Exam 2023) আয়োজন করতে পরিকল্পনা অনুযায়ী আরো সঠিকভাবে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। তাই অনলাইন যাচাই Online Verification প্রক্রিয়ায় ছাত্রছাত্রীরা যেমন উপকৃত হবেন, অপরদিকে মধ্যশিক্ষা পর্ষদের WBBSE হাতেও যাবতীয় তথ্য থাকবে।

তাই ছাত্র-ছাত্রীদের এই অনলাইন চেকলিস্ট যাচাইয়ের প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য স্কুলগুলিকেও অলিখিতভাবে নজর দেওয়ার জন্য বলা হয়েছে।
এই ব্যাপারে আপনার কোনও প্রশ্ন বা মতামত থাকলে, নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajib Ghosh.

আরঅ পড়ুন, Jio থাকলেই পেয়ে যাবেন 2000 টাকার রিচার্জ অফার বিনামূল্যে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment