New RBI Rules – ব্যাংক প্রায় দেউলিয়া, আর টাকা তুলতে পারবেন না এই চারটি সরকারী ব্যাংক থেকে, আপনার টাকার কি হবে।

New RBI Rules – অ্যাকাউন্ট আছে কি এই ব‍্যাঙ্কগুলোতে? জারি হল নিষেধাজ্ঞা, জেনে নিন।

আপনার যদি এই চারটি ব্যাংকের কোনও একটিতে টাকা থেকে থাকে (New RBI Rules) বা একাউন্ট থেকে থাকে, তাহলে আপনার জন্য মহা বিপদের খবর। আর টাকা তুলতে পারবেন না এই ব্যাংক গুলির কোনও শাখা থেকে।

Advertisement

টাকা জমানোর নির্ভরযোগ্য ঠিকানা ব্যাংক। প্রত্যেকেরই কোনো না কোনো ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। উপার্জন করা টাকার কিছুটা অংশ প্রত্যেকেই সঞ্চয় করার চেষ্টা করেন। এবার সেইসব ব্যাংক যদি হঠাৎ তার স্বাভাবিক লেনদেন প্রক্রিয়া বন্ধ (New RBI Rules) হয়ে যায়, তাহলে যে সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে ওই সব ব্যাংকগুলোতে, তারা তো একেবারে আকাশ থেকে পড়বেন। এইরকম ঘটনাই ঘটেছে।

Advertisement

চারটি সমবায় ব্যাংকের জমা টাকা তোলার ঊর্ধ্বসীমা জারি করল RBI আগামী 6 মাসের জন্য এই বিধিনিষেধ জারি (New RBI Rules) থাকবে। জানা গিয়েছে, ওই চারটি কো-অপারেটিভ ব্যাংকের আর্থিক অবস্থার অবনতির কথা মাথায় রেখেই RBI এই সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকিং নিয়ন্ত্রণ আইন 1949 এর অধীনে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

RBI- এর তরফে যে নির্দেশ জারি করা হয়েছে সেটা হল, 8 জুলাই 2022 এর পরে এই বিধি-নিষেধ কার্যকর হবে। RBI- এর পূর্ব অনুমোদন ছাড়া এই চারটি ব্যাংক কোনো ধরনের ঋণ মঞ্জুর বা রিনিউ করতে (New RBI Rules) পারবে না। বিনিয়োগ বা নতুন আমানত গ্রহণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ছোট্ট ভুলের জন্য অজস্র গ্রাহকের ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিল SBI, অ্যাকাউন্ট বাঁচাতে কি করবেন।

যে চারটি কো-অপারেটিভ ব্যাংকের উপর RBI নিষেধাজ্ঞা জারি করেছে, সেগুলি হল, সাহেবরাও দেশমুখ কো-অপারেটিভ ব্যাংক, মুম্বই, রামগড়িয়া কো-অপারেটিভ ব্যাংক, নয়া দিল্লি, সারদা মহিলা কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, কর্ণাটক এবং সাংলি সহকারী ব্যাংক, মুম্বই। এই চারটি কো-অপারেটিভ ব্যাংকের আর্থিক অবস্থার অবনতির কথা মাথায় রেখেই RBI এই সিদ্ধান্ত (New RBI Rules) গ্রহণ করেছে।

Advertisement

আর এই মুহূর্তে যে সমস্ত গ্রাহকের এই ব্যাংকে একাউন্ট আছে, তাদের মাথায় আকাশ ভেঙ্গে পড়ার মতো। আপনার কি মনে হয়? টাকা কি মার যাবে? নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Rajib Ghosh.

একসঙ্গে দু-দুটি বড় ঘোষণা SBI-এর, না জানলেই বিপদে পড়বেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment