Advertisement
New RBI Rules for Bank and Post office
Advertisement

New RBI Rules : ইচ্ছামত আর টাকা জমা- তোলা নয়! চালু হলো নতুন নিয়ম, অবশ্যই জানুন।

মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা টাকা নিরাপত্তার সঙ্গে প্রত্যেকেই ব্যাংক (Bank) এবং পোস্ট অফিসে (Post Office) জমা করেন (New RBI Rules). জরুরী কোনো প্রয়োজনে যখন সেই টাকার দরকার পড়ে তৎক্ষনাৎ তার পরিমাণ মতো টাকা ব্যাংক এবং পোস্ট অফিস থেকে উইথড্র (Withdraw) করে বা তুলে নেন।

Advertisement

হঠাৎ কোনো জরুরী দরকারে কত টাকার প্রয়োজন হবে, সেটা নির্দিষ্ট করে বলা যায় না। কিন্তু যে পরিমাণ টাকার প্রয়োজন হয় প্রত্যেকেই নিশ্চিন্তে এতদিন ব্যাংক বা পোস্ট অফিস থেকে তুলে নিতেন। সেই ধরনের বিরাট কোনো বাধ্যবাধকতা ছিল না। তবে এবার আর ইচ্ছামত ব্যাংকে নগদ টাকা জমা বা তোলা, এই কাজ দুটোই করা যাবে না। (New RBI Rules)

Central Board of Direct Taxes এই নিয়ে একটি বিজ্ঞপ্তি (New RBI Rules) জারি করেছে। এক বছরে নির্দিষ্ট পরিমাণ টাকার বেশি পরিমাণে নগদ জমা এবং তোলার ক্ষেত্রে প্যান (PAN) এবং আধার কার্ড আবশ্যিক করা হলো। এবার জেনে নেওয়া যাক, এই নতুন নিয়ম কবে থেকে কার্যকর হবে? টাকার পরিমাণই বা কতটা হবে? আর না মানলে কি হতে পারে।

Advertisement

নতুন নিয়ম অনুযায়ী, কোনো ব্যাক্তি সারা বছরের মধ্যে নিজের সমস্ত অ্যাকাউন্ট (Account) মিলিয়ে 20 লক্ষ টাকা যদি জমা করতে চান তাহলে প্যান কার্ড থাকা বাধ্যতামূলক। ঠিক একই ভাবে টাকা তোলার ক্ষেত্রেও লাগবে PAN. মনে করা হচ্ছে, ডিজিটাল পদ্ধতিতে জোর দেওয়ার জন্যই নগদ লেনদেনে রাশ টানার লক্ষ্যে এই পদক্ষেপ। ইতিমধ্যে বিভিন্ন ব্যাংকের কাছে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, আগামী 26 মে থেকে এই নতুন নিয়ম (New RBI Rules) কার্যকর হবে।

আরো পড়ুন, দেশী কোম্পানীতে অনলাইনে বাড়িতে বসে ৬০০০০ টাকা বেতনে চাকরীর সুযোগ

এখন কি নিয়ম রয়েছে?
বর্তমানে কোনো এক ব্যক্তি ব্যাংক অ্যাকাউন্টে দু’লক্ষ টাকা বা তার বেশি যদি জমা করতে যান তবেই প্যান কার্ড বাধ্যতামূলক। টাকা তোলার ক্ষেত্রে সেই একই নিয়ম প্রযোজ্য। এতে দেখা যাচ্ছিল, অনেকেই কম পরিমাণে টাকা বারে বারে লেনদেন করছিলেন। আগামী 26 মে থেকে যে নতুন নিয়ম চালু করা হচ্ছে তাতে মোট 20 লক্ষ টাকা ছাড়া বছরে প্যান কার্ড ছাড়া তোলা বা জমা দেওয়া যাবে।

EK24 News

একাধিক Account থাকলেও সমস্ত ব্যাংক একাউন্ট মিলিয়ে, সেই পরিমাণ 20 লক্ষ টাকার বেশি হওয়া চলবে না। এই নিয়ম শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রেই নয়, বেসরকারি এবং সমবায় ব্যাংক, তার সঙ্গে পোস্ট অফিসের ক্ষেত্রেও চালু হচ্ছে। আর না মানলে আয়কর দপ্তরকে জবাবদিহি করতে হবে। আর নির্দিষ্ট প্রমান বা কারন না দেখাতে পারলে আপনার বিরুদ্ধে পদক্ষেপ (New RBI Rules) নিতে পারে সংশ্লিষ্ট সংস্থা।

Advertisement

100 টাকার এই পুরাতন নোটটির দাম উঠলো ১ কোটি টাকা, আপনার কাছে নেই তো?

তবে কোনো ব্যক্তি লেনদেন করার সময় প্যান কার্ডের বদলে আধার নম্বর দিতে পারেন। কিভাবে এই নিয়ম নতুন (New RBI Rules) অর্থ বর্ষ শুরু হওয়ার পরে কার্যকর করা হবে, সেই বিষয়ে বিশদে কোনো নির্দেশ (Circular) ব্যাংক বা অন্য আর্থিক সংস্থার কাছে এখনো পাঠানো হয়নি।

এই বিষয়ে ব্যাংক কতৃপক্ষ জানাচ্ছেন, নিয়ম সবে শুরু হচ্ছে, এখনও নির্দিষ্ট গাইডলাইন পাওয়া যায়নি। তবে এই নিয়ম ১লা এপ্রিল থেকেই হিসাব হবে। অন্যদিকে এই নিয়ম কে ভালো চখে দেখছেন না সাধারন গ্রাহকেরা, তাদের কথায় আপনার কষ্টের টাকা কিভাবে খরচ করবেন তার উপর সরকার হস্তক্ষেপ করতে পারেনা। এই বিষয়ে আপনার কি মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Rajib Ghosh

Interest Rates 2022 – নতুনভাবে সুদের হার বাড়ালো ব্যাংক, দেখে নিন কোথায় কত বাড়লো

Advertisement
Advertisement
2 thoughts on “New RBI Rules – আগামীকাল থেকে ব্যাংক পোষ্ট অফিসে বদলে যাচ্ছে টাকা জমা-তোলার নিয়ম।”
  1. Por a tax payer who is filing tax return every year, there should not be such restriction. It is interfaring with freedom of citizens to live with free mind.
    New rule therefore is absolutely unacceptable.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement