বদলে গেল ফিঙ্গার প্রিন্ট দিয়ে রেশন তোলার নিয়ম, না মানলে কেউ রেশন পাবেন না।

রেশন তোলার বড়ো পরিবর্তন করছে সরকার। রেশন ব্যবস্থাকে আরও স্বচ্ছ করতে সরকারের এই পরিকল্পনা। কি কি নিয়ম পরিবর্তন হলো, এক নজরে দেখে নেওয়া যাক।
যদি আপনি সরকারি রেশন যোজনার সুবিধা নিয়ে থাকেন এবং আপনার কাছে বৈধ রেশন কার্ড থাকে,
তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই।

Advertisement

ভারত সরকারের সার্বজনীন রেশন বিতরণ প্রণালী অনুযায়ী, ভারত সরকারের তরফ থেকে রেশন বিতরণের নিয়মে বড়সড় পরিবর্তন আনার কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। যার জেরে আমুল বদলে যাবে রেশনিং ব্যাবস্থার নিয়ম। কেন্দ্রের এই নিয়ম সমস্ত রাজ্যকে মানতে হবে। এমনটাই জানা গেছে।

Advertisement

রেশন ব্যাবস্থার কি পরিবর্তন?

আসলে, এতদিন পর্যন্ত যেসব মানুষ Ration ব্যবস্থার সুবিধা গ্রহণ করতেন, তাদের Ration নেবার সময় একবার মাত্র আঙুলের ছাপ দিতে হতো। কিন্তু এবার থেকে Ration নেবার সময় একবারের পরিবর্তে দুইবার দিতে হবে আঙ্গুলের ছাপ। এমনটাই ঘোষণা করেছে কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় সরকার এবং একাধিক রাজ্য সরকারের যৌথ উদ্যোগে দারিদ্র্য সীমার নিচে থাকা মানুষদের জন্য নানা রকম সুযোগ-সুবিধা নিয়ে আসার পরিকল্পনা চলছে। তাই, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার, এই সমস্ত নিম্নবিত্ত মানুষদের সহায়তা করার জন্য ৫-৫ কিলো করে রেশ’ন সামগ্রী বিতরণ করছে।

পশ্চিমবঙ্গের এই প্রকল্পে আবেদন করলেই কালী পুজোর পর পাবেন 1 লক্ষ টাকা।

মূলত, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফ থেকে আলাদা আলাদাভাবে ৫ কেজি করে Ration দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই কারণেই যারা এই পদ্ধতিতে Ration নেবেন, তাদেরকে দুবার করে আঙ্গুলের ছাপ দিয়ে Ration নিতে হবে। প্রথমবারের ছাপটি কেন্দ্রীয় সরকারের জন্য এবং দ্বিতীয়বার রাজ্য সরকারের জন্য।

Advertisement

প্রসঙ্গত বারংবার রাজ্য ও কেন্দ্রের ভর্তুকি কে দিচ্ছে এই নিয়ে বিতর্ক বাধে। কেন্দ্রের অভিযোগ কেন্দ্রের ভর্তুকির পরিমান ও রাজ্যের বলে চালানো হচ্ছে। তাই এবার কেন্দ্র ও রাজ্যের হিসাব আলাদা হবে। আর এতে জনগন ও বুঝতে পারব, কোনটি কেন্দ্র দিচ্ছে, কোনটি রাজ্য দিচ্ছে। সরকার কর্তৃক জানানো হয়েছে, অক্টোবর মাস থেকেই পরীক্ষামূলক ভাবে লাগু হবে এই নতুন নিয়ম। Ration নিতে গেলে আঙ্গুলের ছাপ দিতে হবে দুবার করে।

কেন্দ্র সরকারের দ্বারা চালু করা এই নতুন নিয়মটি রাজ্যের প্রত্যেকটি জেলায় লাগু করার কাজ ইতিমধ্যেই শুরু করা হয়েছে। তবে এই নতুন নিয়ম কার্যকর হবার পরে যারা Ration দোকানের ডিলার, তাদের জন্য বিষয়টি সমস্যাদায়ক হয়ে উঠেছে বলে অভিযোগ উঠছে। কারণ, তাদেরকে দুবার করে আঙ্গুলের ছাপ নিতে হচ্ছে এবং এর ফলে সময়ও লাগছে অনেকটা বেশি।

ভারতীয় রেলে মাধ্যমিক পাশে 3,154 শূন্যপদে নিয়োগ, বিজ্ঞপ্তি দেখুন।

তবে সরকারি তরফ থেকে জানানো হচ্ছে, Ration বন্টন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্যই এই দুবার করে আঙুলের ছাপ দেওয়ার নিয়ম চালু সার্বজনীন করতে চলেছে কেন্দ্র সরকার।
এই নিয়ম অন্যান্য রাজ্যগুলোতেও চালু হবে কিনা, এখন সেটাই দেখার। অন্যদিকে দুয়ারে রেশন নিয়ে হাইকোর্টের রায় কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে আপিল করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই বিষয়ে আপডেট আসছে।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment