New Pension Scheme – নিজের বৃদ্ধ মা বাবাকে পাইয়ে দিন মাসে ৯৫০০ টাকা সরকারী পেনশন, কিভাবে আবেদন করবেন Good News.

New Pension Scheme : কেন্দ্র সরকারের বাম্পার পেনশন স্কীম।

কেন্দ্র সরকারের এই স্কিমে বৃদ্ধ বয়সে মাসে হাজার হাজার টাকা পেনশন (New Pension Scheme) পাওয়া যাবে। কিভাবে আবেদন করবেন, কি কি নিয়ম রয়েছে, রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

বর্তমানে বয়স্ক বাবা মাকে সম্পত্তির জন্য বৃদ্ধাশ্রমে পাঠানোর কিংবা দু-বেলা দুমুঠো খেতে না দেওয়ার মতো অনেক ঘটনাই আমাদের চোখে পড়ে। বৃদ্ধ বয়সে যাতে এমন পরিস্থিতির স্বীকার না হতে হয়, তার জন্য প্রায় সকল ব্যক্তিই ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট হোক বা পোস্ট অফিসের প্রবীণদের জন্য বিভিন্ন স্কিম (New Pension Scheme), তাতে বিনিয়োগ করে থাকেন।

Advertisement

তাই এবার কেন্দ্রীয় সরকারের তরফে প্রবীণ নাগরিকদের জন্য বাড়ানো হল এই যোজনায় টাকা জমানোর মেয়াদ।
বাড়িতে যতই কঠিন পরিস্থিতি আসুক না কেন পরিবারের প্রবীণ কর্তাই তার মোকাবিলা করে থাকেন। ভবিষ্যৎ সুরক্ষিত করেন পরিবারের সকল সদস্যের। তাই তাদেরকে বিশেষ সুবিধা দেওয়ার জন্যই বাড়ানো হল এই যোজনার মেয়াদ (New Pension Scheme)।

বর্তমানে এই যোজনায় টাকা জমা করতে হলে তার মেয়াদ রাখা হয়েছে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত।
প্রসঙ্গত, প্রবীণ নাগরিকদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে যে যোজনার মেয়াদের সময় বর্ধিত করা হয়েছে, তা হল প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা (PMVVY)। এখন এই যোজনার সম্পর্কে আরও বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক-

২০০৭ সালে PMVVY যোজনাটি কেন্দ্রীয় সরকারের তরফে প্রবীণ নাগরিকদের জন্য আনা হয়েছিল। ২০২০ সালের ৩১ মার্চ এই যোজনায় টাকা জমা দেওয়ার শেষ তারিখ ছিল। তবে তা বর্তমানে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত করা হয়েছে। বর্তমানে এই যোজনাটির সমস্ত দায়িত্ব LIC -এর ওপর দেওয়া হয়েছে।

Advertisement

কোনও ব্যক্তি যদি তার বাবা- মায়ের প্রতি নিজস্ব দায়িত্ব থেকে এই যোজনায় তাদের নামে টাকা জমাতে চান, তাহলে তা অবশ্যই করতে পারবেন। কারণ নূন্যতম ৬০ বছর বয়স হলেই এই যোজনায় টাকা জমা করা যাবে। এক্ষেত্রে সর্বোচ্চ বয়সের কথা বলা হয়নি।

কত টাকা জমা করতে হবে

এই যোজনায় সর্বোচ্চ ১৫ লাখ টাকা জমা করতে পারবেন বিনিয়োগকারীরা। বার্ষিক ১,১১,০০০ টাকা পর্যন্ত পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক কিংবা বার্ষিক পদ্ধতিতেও পেনশন পাওয়ার সুবিধা রয়েছে।
নূন্যতম কত টাকা বিনিয়োগ করতে হবে
মাসে ১,০০০ টাকা পেনশন পেতে হলে বিনিয়োগকারীকে ১,৬২,১৬২ টাকা জমা করতে হবে।

আরও পড়ুন, প্যান নম্বর দিলেই একাউন্ট ফাঁকা, প্রতারণার নতুন ফাঁদ, সতর্ক করলো ব্যাংক,

কত টাকা পেনশন পাওয়া যাবে

মাসে নূন্যতম ১,০০০ টাকা এবং সর্বোচ্চ ৯,২৫০ টাকা পেনশন পাওয়া যাবে। এছাড়া ২৭,৭৫০ টাকা ত্রৈমাসিকে, অর্ধ-বার্ষিকীতে ৫৫,০০০ টাকা এবং বার্ষিক হিসেবে ১,১১,০০০ টাকা পাওয়া যাবে। (New Pension Scheme)

অন্যান্য সুবিধা

জরুরি পরিস্থিতিতে (স্ত্রীর অসুস্থতার সময় কিংবা পরিবারের বা নিজের চিকিৎসার আগে) ম্যাচুরিটির আগে তোলা যাবে টাকাও। এমনকি এই যোজনায় টাকা জমালে দিতে হবে না জিএসটি (GST)। পলিসির ৩ বছর পরেও এই যোজনা থেকে পাওয়া যাবে লোনও। (New Pension Scheme)

মধ্যবিত্তের কপাল পুড়লো, ফের কমলো ব্যাংকে সুদের হার,

কি কি ডকুমেন্টস লাগবে

PMVVY যোজনায় বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীর প্যান কার্ড, ঠিকানার প্রমাণপত্র এবং ব্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠার একটি করে জেরক্স লাগবে ৷
এই যোজনাটি সম্পর্কে বিশদে জানতে হলে ০২২-৬৭৮১৯২৮১ বা ০২২-৬৭৮১৯২৯০ এই নম্বরে কল করতে পারেন। এই সম্পর্কিত (New Pension Scheme) অন্যান্য খবর পেতে হলে এই ওয়েবসাইটে চোখ রাখতে ভুলবেন না।
Written By, Manika Basak

 LIC এর নতুন পেনশন প্ল্যান, জীবনে মাত্র একবার প্রিমিয়াম দিয়ে সারা জীবন

এই প্রথম সন্তানের ভবিষ্যতের জন্য পোস্ট অফিসে এলো নতুন স্কিম, ঝড়ের গতিতে বাড়বে টাকা

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment