New LIC Policy – দেশের নাগরিকদের জন্য LIC এর সর্বশ্রেষ্ঠ পলিসি। একবার বিনিয়োগে সারা জীবন নিশ্চিত রিটার্ন।

LIC বা ভারতীয় জীবন বীমা নিগমের তরফে নতুন পলিসি (New LIC Policy) নিয়ে আসা হয়েছে। দেশের সকল আর্থিক অবস্থার মানুষের জন্য অনেক ধরণের পলিসি (LIC Policy) নিয়ে এসেছে। এছাড়াও আমাদের দেশের বেশিরভাগ মানুষ ব্যাংক ও পোস্ট অফিসের পরে LIC তে নিজেদের উপার্জন বিনিয়োগ করতে চান। কারণ ভারত সরকারের উদ্যোগে এই প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছিল সকলকে বীমা কভার দেওয়ার জন্য। কিন্তু বর্তমানে এইটি একটি বিনিয়োগের গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছেন।

Advertisement

New LIC Policy Saral Pension Yojana.

প্রতিটি মানুষের জীবনে প্রয়োজন আছে অর্থের। অল্প বয়সে মানুষ পরিশ্রম করতে পারলেও বৃদ্ধ বয়সে তাদের কর্ম ক্ষমতা কমে যায়। তাই সেই সময় প্রতিটি মানুষ চায় ভালোভাবে জীবন কাটাতে। বৃদ্ধ বয়সে ভালোভাবে থাকার জন্য সকলেই অল্প বয়স থেকে বেশ কিছু স্কিমে টাকা ইনভেস্ট করতে থাকে। আজকে এই প্রতিবেদনের এলআইসির সরল পেনশন প্ল্যান (LIC Saral Pension Yojana) সম্পর্কে আলোচনা করা হবে। এলআইসির সরল পেনশন প্ল্যান কী? কারা কারা এই প্ল্যানে অন্তর্ভুক্ত হতে পারে? এই New LIC Policy নিয়ে সমস্ত প্রশ্নের উত্তর পেতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

বাকি পেনশন প্ল্যান গুলিতে দেখা যায় যে পেনশন পেতে গেলে ব্যক্তিটিকে ৬০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়। কিন্তু লাইফ ইন্স্যুরেন্সের সরল পেনশন স্কিমের (New LIC Policy) ক্ষেত্রে তা হয় না। এই স্কিমের সবথেকে বড় সুবিধা হল পেনশন পেতে গেলে ৪০ বছর বয়স হতে হয়। এলআইসির সরল পেনশন প্ল্যান হল একটি তাৎক্ষণিক বার্ষিক পরিকল্পনা। এই পলিসিটিতে ইনভেস্ট (LIC Investment Plan) করার সাথে সাথে পেনশনের সুবিধা পাওয়া যায়।

একবার New LIC Policy তে প্রিমিয়াম জমা দিলেই পেনশন চালু হয়ে যায়। পলিসি হোল্ডার সারা জীবন একই পরিমাণে পেনশন পাবেন। এই প্ল্যানের পলিসি হোল্ডারের যদি মৃত্যু ঘটে তবে প্ল্যানের যিনি নমিনি আছেন তাকে জমা টাকা ফেরত দেওয়া হবে। প্ল্যান এর মাধ্যমে পলিসি হোল্ডার যদি ৬০ বছর বয়সে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে তিনি প্রত্যেক বছর ৫৮ হাজার ৯৫০ টাকা করে পেনশন পাবেন।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক পেনশনের ব্যবস্থা রয়েছে এই প্ল্যানে। এই স্কিমে বিনিয়োগের উপর পেনশনের পরিমাণ নির্ভর করে। একজন ব্যক্তি এই স্কিমের মাধ্যমে মাসে ন্যূনতম ১০০০ টাকা পেনশন পেতে পারেন। এই স্কিমের পলিসি হোল্ডারের ৪০ থেকে ৮০ বছরের মধ্যে যেকোনো সময় বিনিয়োগ করতে পারেন। এই স্কিমের পলিসিটি (New LIC Policy) একজনের নামেও কেনা যেতে পারে আবার দুজনের জয়েন্টেও কেনা হতে পারে।

Advertisement

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখা নিয়ে নয়া জটিলতা। টেনশনে রয়েছে পরীক্ষার্থী ও শিক্ষকেরা।

যদি New LIC Policy একজনের নামে কেনা হয় সে ক্ষেত্রে পলিসি হোল্ডারের মৃত্যুর পরে জমানো টাকাটি নমিনি ব্যক্তি কে ফেরত দেওয়া হবে। আবার পলিসিটি যদি দুজনের নামে কেনা হয় সে ক্ষেত্রে একজন ব্যক্তি মারা গেলে অপরজন ব্যক্তি পেনশনের সুবিধা পেয়ে যাবেন। আর দুই জন ব্যক্তির যদি মৃত্যু হয় সে ক্ষেত্রে জমানো টাকাটি ফেরত পেতে পারেন নমিনি করা ব্যক্তিটি।
Written By Nupur Chattopadhyay.

SBI Recruitment – স্টেট ব্যাংকে 5280 পদে কর্মী নিয়োগ। এবার নিজের জেলাতেই হবে চাকরি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment