Advertisement
New Labour Law 2022 pdf in India
Advertisement

New Labour Law 2022 : 3 দিন ছুটি, 4 দিন কাজ, শ্রম আইন লাগু হলে বেতন কত হবে শ্রমিকদের?

সারা দেশে চালু হতে চলেছে শ্রম আইন ২০২২ (New Labour Law 2022). যার ফলে আমূল বদলে যেতে চলেছে দেশের কাজ করার নিয়ম। আর সেই সাথে বেতন কাঠামো বা বেতন দেওয়ার নিয়ম। এই নিয়মে আখেরে কর্মীদের ক্ষেত্রে কতটা প্রভাব পড়বে, বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

দুর্দশা কি ঘুচবে সাধারণ শ্রমিকদের? যারা সরকারি চাকুরিজীবি তাদের কথা হয়তো একটু ভিন্ন ধরনের। কারণ সরকারের শ্রম আইন (New Labour Law 2022) লাগু করলে তাদের ক্ষেত্রে হয়তো একটা পরিবর্তন আসতে পারে। কিন্তু যারা বেসরকারি ক্ষেত্রে কর্মরত রয়েছেন, অধিকাংশ ক্ষেত্রে সাপ্তাহিক ছুটি পর্যন্ত দেওয়া হয় না। 12 ঘন্টা ডিউটির বদলে ন্যূনতম পারিশ্রমিক মেলে। তাও আবার অনেক সময় বহু সংস্থার ক্ষেত্রে দেখা যায় সঠিক সময়ে শ্রমিকদের হাতে বেতন পর্যন্ত আসে না।

সংগঠিত এবং অসংগঠিত ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজে যে সমস্ত শ্রমিক নিযুক্ত রয়েছেন, তাদের ক্ষেত্রে শ্রম আইনের পরিবর্তন হলে কষ্ট কি লাঘব হবে? যদিও সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে। কারণ ইতিমধ্যেই জানা গিয়েছে, আগামী 1 জুলাই থেকে নতুন শ্রম আইন (New Labour Law 2022) লাগু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। চাকরির জগতে কাজের সময় সম্পর্কেও পরিবর্তন আসতে চলেছে। যদি এই শ্রম আইন কেন্দ্রীয় সরকার চালু করতে পারে, সে ক্ষেত্রে কর্মীদের কাজের সময়, EPF- এ বিনিয়োগ এবং Take Home Salary-তে প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

নতুন শ্রম আইনে কি ধরনের পরিবর্তন হতে পারে?
নতুন নিয়মে কর্মীরা প্রতি সপ্তাহে 3 দিন ছুটি নিতে পারবে। তবে 3 দিন ছুটি নেওয়ার সুবিধা দেওয়া হলেও সাপ্তাহিক কাজের সময়ের কোনো পরিবর্তন করা হচ্ছে না বলেই জানা গিয়েছে। নয়া শ্রম আইনে প্রস্তাব দেওয়া হয়েছে, প্রতিদিন 10 থেকে 12 ঘণ্টা করে কোনো কর্মী সপ্তাহে 4 দিন কাজ করতে পারেন এবং বাকি 3 দিন তিনি ছুটি নিতে পারেন। তাছাড়া ওভারটাইমের নিয়মেও বদল আনা হচ্ছে। 3 মাসে ওভারটাইম 50 ঘণ্টা থেকে বাড়িয়ে দিয়ে 125 ঘণ্টা করা হয়েছে। কাজের সময়, EPF অবদান এবং হাতে পাওয়া টাকার উপরেও এই নতুন শ্রম আইন (New Labour Law 2022) চালু হলে তা প্রভাব ফেলতে চলেছে।

 এবার ফিক্স ডিপোজিটে সুদের হার বাড়ালো এই রাষ্ট্রায়ত্ত ব্যাংক, দেখে নিন কত বাড়বে টাকা।

কর্মীদের স্যালারির ওপরে কি প্রভাব?
(New Labour Law 2022)
নতুন শ্রম আইনের প্রস্তাবে বলা হয়েছে, কর্মীদের মূল বেতন হবে মোট বেতনের 50 শতাংশ অর্থাৎ সেই কর্মীর EPF অবদান এর পরিমাণ বৃদ্ধি পাবে। Take Home Salary এবং EPF- এর অবদান এর রেশিওতে বদল আসতে পারে বলে জানা গিয়েছে। Take Home Salary-র পরিমাণ কমবে। যারা প্রাইভেট সেক্টরে কাজ করেন তাদের Take Home Salary কমবে বলেই জানা যাচ্ছে।

EK24 News

এটিএম কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম পাল্টে দিলো সরকার, ফাইন এড়াতে জলদি দেখুন।

তবে কাজ থেকে অবসর নেওয়ার পরে তাদের টাকার পরিমাণ একবারে অনেকটাই বেড়ে যাবে। তারা যাতে চাকরি থেকে অবসর গ্রহণের পর সঠিকভাবে জীবন-জীবিকা নির্বাহ করতে পারেন, সেই দিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আপনার কি মনে হয়, নতুন এই নিয়মে কর্মীদের ভালো হবে? আপনার মূল্যবান মন্তব্য নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajib Ghosh

Advertisement

পুরনো 1 ও 2 টাকার নোট 50 হাজার টাকা দাম উঠলো, কীভাবে বেচবেন দেখুন।

Advertisement
Advertisement
21 thoughts on “New Labour Law 2022 PDF – পহেলা জুলাই থেকে সপ্তাহে 3 দিন ছুটি, দিনে ১২ ঘন্টা কাজ, দুবার বেতন বৃদ্ধি, জানুন বিস্তারিত।”
  1. Laws will not improve the living conditions of labors. Rather the country needs creations of ample work scope where people can work and earn livelihood. People will not be compelled to go other countries.

    1. Gross salary r 50% basic salary hobe, jar opor 12% pf deduct kore baki ta take home salary hobe. Jadi Karo gross salary 10000 hoi tar basic hote hobe minimum 5000, @12%pf hobe 600,
      Take home salary hobe 10000 – 600=9400/- PM…etai hobe ki…
      Duty korte hobe weekly 48 hrs. Ager rules moto 6×8=48 hrs, new rules 4×12= 48 hrs.
      Age korte hoto minimum 26 days in a month, ekon korte hobe 18 days in a month, jadi tai hoi tabe per day wages koto hobe, 26 days kaj korle jadi salary 10000/-petam, ekon ki 18 days korle tai pabo…..ei sab confusion theke jacche…..

  2. 26 din duty korle sob miliye 9000 taka pai. Ekhan theke 50% taka epf e gele koto taka salary pabo 4500 ? Company overtime deina. Ghar cholbe kibhabe?

  3. Wbsedcl CFO Jara acha tader ka 365 din duty korta hoy kono reliver ny and salari khub Kam tai ata ki amader khatra pajjo hota para

  4. Advertisement
  5. জিনিসের দাম যে পরিমানে বাড়ছে তাতে এই টাকাতেই ঠিকমতো কুলোচ্ছেনা,, এরপর যদি বেতন ৫০ শতাংশ হয় তাহলে তো বেসরকারি কর্মচারীরা অবসর সময়ের অনেক আগেই না খেতে পেয়ে মারা যাবে। অবসরের সময় পর্য্যন্ত মানুষ যাতে সুষ্ঠুভাবে জীবন যাপন করতে পারে সেই ব্যবস্থা করুন।

  6. Nothing get benefit for pvt and Ltd companies employees. Employers are never obey government rule, everyone know it. So don’t excited, do work. Thank you

  7. Advertisement
  8. Continuous 12 hrs job and in a industry like steel, manufacturing etc factory is very tough in our tropical country.Govt should give proper attention to the unorganised sector and private small industries.Only 12% employees are govt employees.They are given DA hikes, Increment increase etc and markets going to high day by day,and general people facing trouble in the same market.Govt should think properly for the upliftment of poor people.

  9. This the scheme of Modi Sarkar in the name of livelihood.From day one ge is trying to grab the public money in different way.If he thought over livelihood then work hours should be reduced.
    Do you think 12 hrs working is feasible for any one for any day plus minimum 2 hours transportation.Total 14 hrs.6-7 Hrs sleep.So in 2 hrs will have to do entire work.

    1. এখানে মোদি সরকারের কিছু করার নেই এটা ইন্টারন্যাশনাল লেবার ল এর উপর ভিত্তি করেই পরিবর্তন আনা হচ্ছে। ইন্টারন্যাশনাল লেবার ল মেনেই কেন্দ্রীয় সরকারকে কাজ করতে হয় বাইরে গিয়ে করতে পারে না কিছু। ইন্টারন্যাশনাল মার্কেটে তেলের দাম বাড়লে যেমন আমাদের এখানে তেলের দাম বাড়ে ঠিক তেমনভাবেই ইন্টারন্যাশনাল লেবার ল কে সম্মান জানিয়েই আমাদের দেশের লেবার ল পরিবর্তন করা হচ্ছে যদিও এটা আমাদের দেশের মানুষের জীবনধারণের ক্ষেত্রে সামঞ্জস্যতা বজায় রাখবে কিনা এটাই বড় প্রশ্ন।

      1. ইন্টারন্যাশনাল লেবার ল শ্রমিকের দিকে তাকিয়ে হয় নি l হয়েছে কর্পোরেট তথা পুঁজিবাদ সাম্রাজ্যবাদের স্বার্থে l আমাদের মত মালিক শ্রমিক বিভক্ত পুঁজিবাদী দেশে সব সময় মালিকের সর্বোচ্চ লাভের দিকে তাকিয়ে এই আইন হয়েছে এবং শ্রমিককে নির্মম শোষণের জন্য এই আইন বিজেপি সরকার করেছে l আদানি আম্বানির স্বার্থে এই শ্রম আইন l আগের আইনে শ্রমিকের যতটুকু অধিকার ছিল, তা সবটুকু কেড়ে নেওয়া হয়েছে l

  10. May I hope if Central government re guler this Act. It will be better for Pvt.sector labours.

    1. প্রথমত তিন দিন ছুটি পেলে সে, অন্য কাজ বা সাইড ব্যাবসা করার সুযোগ পাবে। ছয় দিনের জাগায় 4 দিন কর্মক্ষেত্রে গেলে যাতায়াতের খরচ কমবে। অতিরিক্ত 2 দিন যাতায়াত না করার জন্য শ্রম ও সময় বাঁচবে।
      দ্বিতীয়ত, EPF বেশী কেটে নিলে সাময়িক সমস্যা তো দেখা দেবেই , তারউপর এ্যাই চোর অফিসের ও নেতাদের দেশে ভারিসাই নেই ভবিষ্যতে পুরো টাকাটা ফেরৎ পাবার।। সরকার যখন নিজের থেকে কিছুই দিতে পারবে না তখন কেনো শ্রমিকের কষ্ট করে উপার্জন করার টাকাটা নিয়ে ছিনিমনি খেলবে ? ?

  11. Advertisement
  12. First of all increasing basic pay will decrease other allowences which were mainly non taxable.So tax deduction will increase.Secondly at this stressed age how many people will wait with reduced salary in hand and wait till retirement to get high PF?what if the man dies before 60? Ultimately it is governments profit.We all should protest against this.

  13. Jotoi ja korun ses Mes to sromik rai morche, r jara sorkari kormochari tader salary barte thakche ,da Barche r o koto ki, soptahe 4 din duty sudhu besorkari kormider jonno sorkari kormider jonno noy kano, tader jonno ato rule noi kano mane jara gorib tara aro gorib hobe .

  14. Advertisement
  15. Its a good opportunity for pvt people.They will feel happy if they don’t have any other savings scheme.Presently they csn do overtime or other job in 3 days to make up his expenditure. But they will be more happy in future.Moreover my appeal to all higher authority not to differentiate in salary in pvt and govt sector with same post and designstion.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement