Advertisement
New Income tax slab (ইনকাম ট্যাক্স স্লাব)
Advertisement

নতুন বছরে আয়কর দাতাদের জন্য সুখবর। New Income Tax Slab অনুযায়ী এবার বহু নাগরিকের ট্যাক্স লাগবে না। আর আরও প্রচুর মানুষ যারা ১০% ট্যাক্স দিতেন তাদের মাত্র ৫% ট্যাক্স দিলেই হবে। নতুন অর্থ বর্ষে কি সুবিধা দিতে চলেছে সরকার, বাজেট (Budget 2023-24) নিয়ে পরিকল্পনা জেনে নিন।

Advertisement

দেশের সাধারণ মানুষকে নতুন বছরের শুরুতেই Income Tax Slab নিয়ে বিরাট উপহার দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। চাকুরীজীবী থেকে ব্যবসায়ী, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, দেশের অধিকাংশ সাধারণ মানুষরা এর ফলে উপকৃত হতে চলেছেন। কেন্দ্রীয় সরকারের তরফে এমনটাই জানা গিয়েছে। এবার জেনে নেওয়া যাক, নতুন বছরে কি উপহার দিতে চলেছে কেন্দ্র?

দেশের লক্ষ লক্ষ যারা আয়করদাতা রয়েছেন, তাদের মিলতে পারে সুখবর। যদি আপনি আয়কর প্রদান (Income Tax) করেন, তাহলে এখন থেকে মাত্র ৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। নতুন বছরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জনগণের উদ্দেশ্যে এই উপহার দিচ্ছেন। ইতিমধ্যেই সাধারণ বাজেটের (Budget 2023-24) প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, সেখানে মধ্যবিত্ত থেকে চাকুরীজীবী সকলেই একটা বড় ধরনের ট্যাক্স ছাড় (Income Tax Slab) পেতে পারেন।

Advertisement

এর আগে কেন্দ্রীয় সরকারের তরফে ২০১৪ সালে শেষবারের জন্য ট্যাক্স লিমিট বৃদ্ধি করা হয়েছিল। আগে এর সীমা ছিল ২ লক্ষ টাকা। পরে সেই ট্যাক্স লিমিটের সীমা বাড়িয়ে ২.৫ লক্ষ টাকা করা হয়। আর এই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষ বেশি টাকা বিনিয়োগ করতে পারেন। ফলে যথেষ্টই সুবিধা পান তারা।

New Income Tax Slab

এই প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, এবার থেকে নিউ ট্যাক্স রিজিম গ্রহণ করুন বা ওল্ড ট্যাক্স সিস্টেম এর মধ্যেই থাকুন, কাউকেই কোনো ক্ষেত্রেই আর বড় মাপের ট্যাক্স দিতে হবে না। বহু মানুষকে মাত্র ৫ শতাংশ কর দিলেই হবে।

EK24 News

পোষ্ট অফিসের টাকা মার যাচ্ছে, সতর্ক হোন। আজই পাসবই আপডেট করুন।

৫ শতাংশ ট্যাক্স প্রদান করবেন কারা:
জানা যাচ্ছে, ২.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকার মধ্যে যে সমস্ত মানুষ আয় করেন, তাদের এবার থেকে শুধুমাত্র ৫% ট্যাক্স দিলেই হবে। এর থেকে বেশি ট্যাক্স তাদের দিতে হবে না। আবার যাদের ২.৫ লক্ষ টাকার কম আয় তাদের এক টাকাও কর দিতে হবে না।

Advertisement

নতুন বছরে প্যান-আধার নিয়ে কঠোর সিদ্ধান্তে আয়কর দপ্তর। আগে লিঙ্ক থাকা সত্ত্বেও দেখুন।

Tax Free Income Tax Slab বাড়তে পারে:
সূত্র মারফত জানা যাচ্ছে, সরকার এবারের বাজেটে ট্যাক্স ফ্রি ইনকামের স্ল‍্যাব (Income Tax Slab) বাড়িয়ে দিতে পারে। এই মুহূর্তে দেশের কয়েক লক্ষ মানুষ ২.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা পেয়ে থাকেন। সেক্ষেত্রে এই ট্যাক্স লিমিটের সীমা ৩ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বাড়তে পারে। জানা যাচ্ছে, এবারের বাজেটে কেন্দ্রীয় সরকার কয়েক কোটি করদাতাকে বড় সুবিধা দিতে চলেছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
3 thoughts on “New Income Tax Slab – নতুন বছরে বিরাট আয়কর ছাড় ঘোষণা, বহু মানুষের ট্যাক্স লাগবেনা, অনেকের মাত্র 5% ট্যাক্স দিলেই হবে।”
  1. Deduction u/s 80C Rs. 1.5 lac will coming from which year? & will continue upto year 2050. Why limit confined within 250000/- where as after pay commission introduced in all the states and in Central it becomes 5 lacs. Say something about tax relief to middle class. They are paying 50% tax in total from their earning.
    Somnath.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement