Income Tax Rules – পাল্টে গেল ইনকাম ট্যাক্সের নিয়ম, মাথায় হাত গরীব মানুষের।

Income Tax Rules: জানেন কি আয়কর সম্পর্কিত নিয়মে করা হল কিছু বদল।

চলতি বছরের ৩১ মার্চ আয়কর (Income Tax Rules) সংক্রান্ত ক্ষতির রিটার্নের সমস্ত কাজ সম্পন্ন করার শেষ দিন ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এবার এই মেয়াদ আরও বাড়ানো হল। আর তার সাথে পরিবর্তন হলো কয়েকটি নিয়মের। এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

একজন দায়িত্ববান নাগরিক হিসেবে দেশের সকল নাগরিকের যথা সময়ে সকল নিয়ম মেনে ট্যাক্স জমা করা দরকার। তবে নানা কাজের চাপে অনেকেই সঠিক সময়ে সেটি দিতে ভুলে যান। মহামারীর কারণে জিএসটি রিটার্ন, প্রবীণ নাগরিকদের পেনশন তোলার জন্য লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছিল।

Advertisement

এবার কেন্দ্রীয় সরকার লোকসভায় ২০২২ সালের বাজেটের ক্ষেত্রেও কিছু সংশোধন পেশ করেছে। আয়করের ক্ষেত্রে যে সংশোধন করা হয়েছে তাতে বলা হয়েছে, আয়কর বিভাগ ২০২০-২০২১ আর্থিক বছরে মূল্যায়ন সম্পূর্ণ করার জন্য আগের থেকে আরও বেশি সময় পাবে। সেই সময়ে আয়করদাতাও ক্ষতির রিটার্ন আপডেট করতে পারবেন।

সংশোধনের পর সময়সীমা কত দিন রাখা হয়েছে?

এ বছরের ১ ফেব্রুয়ারী লোকসভায় বাজেট পেশ করা হয়েছিল। তবে এ বিষয়ে বিশেষজ্ঞ এবং জনসাধারণের প্রতিক্রিয়ার পর কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার আয়কর সংক্রান্ত বাজেট লোকসভায় সংশোধন করে পেশ করে। এই সময়সীমা ২০২২ সালের ৩১ মার্চ -এর থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

সংশোধনের পর কি সুবিধা পাওয়া যাবে-

যে সকল আয়করদাতারা আয়কর সংক্রান্ত কিছু ঘোষণা ২০২১- ২০২২ সাল অনুযায়ী জানাতে পারেননি, তারা ২০২২-২০২৩ আর্থিক বছরে জমা করতে পারবেন অর্থাৎ একটি মূল্যায়ন বছরের শেষ থেকে ২ বছরের মধ্যে একটি আপডেট রিটার্ন দায়ের করতে পারবেন। এমন কি সংশোধন অনুসারে, ২০২৩-২৪ সাল পর্যন্ত আপডেট রিটার্ন দায়ের করা যাবে।

Advertisement

এছাড়া লস রিটার্নের ক্ষেত্রেও সংশোধনে বলা হয়েছে, এটি এমন একটি লস যেখানে নেট লস সম্পর্কে বলা হয় এবং কোনো ট্যাক্স দিতে হয় না। অপর দিকে, আপডেট করা রিটার্ন হল সেই রিটার্ন যার থেকে কোনও ব্যক্তি যেকোনো মূল্যায়ন বছরের ২ বছরের মধ্যে দাখিল করতে পারবেন।

এছাড়াও হালনাগাদকৃত রিটার্নে, ব্যক্তি কোনও কারনে ভুলে যাওয়া আইটিআর-এর আয় অন্তর্ভুক্ত করতে পারেন এবং ব্যক্তিকে এর জন্য কর, জরিমানা উভয়ই দিতে হবে (Income Tax Rules)।

লাইভ মিন্টের প্রতিবেদনের একটি সাক্ষাৎকারে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রকাশ হেগডে জানান, সংশোধিত এই আয়কর বিল (Income Tax Rules) সেইসব ব্যাক্তিদের আপডেট রিটার্নও করার অনুমতি দেয়, যারা লস রিটার্ন দাখিল করেছেন।

আরও পড়ুন, এবার থেকে ১ টাকা ইনকাম হলেও ট্যাক্স দিতে হবে, নতুন নিয়ম আসছে

অনলাইন ইনভেস্টমেন্টের নিয়ম

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই বিলে আরও বলা হয়েছে, ক্রিপ্টোকারেন্সিতে লাভ-ক্ষতি মিলিয়ে আয়কর ট্যাক্স দিতে হবে না। কিংবা মিউচ্যুয়াল ফান্ড, শেয়ার, রিয়েল এস্টেটের থেকে বিনিয়োগকৃত অর্থে ক্ষতি হলে তা ক্রিপ্টোকারেন্সির লাভক্ষতির সাথে যুক্ত করা যাবে না।

অর্থাৎ কোনও ব্যাক্তি যদি বিটকয়েনে ১০০ টাকা লাভ করেন, ১০০ টাকা ক্ষতি করে থাকেন। তবে শুধুমাত্র ১০০ টাকা লাভের ওপর ট্যাক্স দিতে হবে (Income Tax Rules)। সারচার্জ ও সেস ছাড়া এই ট্যাক্সের হার ৩০%।

নতুন এই নিয়মে (Income Tax Rules) গ্রাহকের লাভ হলো না ক্ষতি হলো? নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং অর্থনৈতিক আরও পোষ্ট পেতে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন।
Written By Manika Basak

বার্ষিক আয় ১২ লাখ হলেও ট্যাক্স দেওয়া লাগবে না, দেখুন কিভাবে

মাথায় হাত মধ্যবিত্তের, পহেলা এপ্রিল থেকে পোষ্ট অফিসে লেনদেনে দিতে হবে চার্জ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment