Advertisement
18% GST on House Rent
Advertisement

বাড়িভাড়াতেও 18% GST on House Rent আসল তথ্য কি?

দেশ জুড়ে ক্রয় বিক্রয়ের কিংবা যেকোনো পরিষেবা নিতে গেলে তার মূল্য নির্ধারিত করার পরে জিএসটি (GST on House Rent) যোগ করা হয়। ফলে ক্রেতাকে সেই GST সমেত দাম দিতে হয়। সরকার GST প্রক্রিয়া চালু করার পর থেকে দেশজুড়ে এই নিয়ম চালু রয়েছে। কিন্তু এবার জানা গেল, ভাড়াটিয়াদেরও GST বা পণ্য পরিষেবা কর দিতে হবে। সরকার সংশোধিত GST-র নিয়ম (New GST Rules) অনুযায়ী টাকা কাটবে।

Advertisement

জানা যাচ্ছে, নতুন জিএসটির এই নিয়ম (New GST Rules) 18 জুলাই থেকে কার্যকর হয়েছে। যে নিয়ম অনুযায়ী, রেজিস্টার্ড ভাড়াটেকে তার আবাসিক সম্পত্তির ভাড়া বাবদ 18% GST দিতে (GST on House Rent) হবে। তবে এটা জেনে রাখা দরকার, কেবল GST রয়েছে এমন ভাড়াটের জন্যই জিএসটির এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানা গিয়েছে।

GST on House Rent- এর নতুন নিয়ম অনুযায়ী একজন GST রেজিস্টার্ড ভাড়াটে রিভার্স চার্জ মেকানিজমের অধীনে (GST on House Rent) কর দিতে দায়বদ্ধ থাকবেন। সেক্ষেত্রে ভাড়াটিয়া ইনপুট ট্যাক্স ক্রেডিটের অধীনে প্রদত্ত জিএসটি ডিডাকশন হিসেবে দাবি করতে পারেন। ট্যাক্স তখন প্রযোজ্য হবে যখন ভাড়াটিয়া GST-র অধীনে রেজিস্টার্ড হবেন এবং GST Return দাখিল করবেন।

Advertisement

সেই ক্ষেত্রে আবাসিক সম্পত্তির মালিককে GST দিতে হবে না।
বেতনভোগী কর্মচারীদেরও House Rent Tax হিসাবে দিতে হবে 18 শতাংশ GST কোনো বেতন ভোগী ব্যক্তি ভাড়ায় আবাসিক বাড়ি বা ফ্যাট যদি নিয়ে থাকেন, তবে জিএসটি দিতে হবে না। একজন জিএসটি রেজিস্টার্ড ব্যক্তির ক্ষেত্রে 18% জিএসটি (GST on House Rent) দিতে হবে।

মহিলাদের জন্য নতুন প্রকল্প, প্রতিমাসে মিলবে 45 হাজার টাকা।

ট্যাক্স এর আগে নিয়ম ছিল কেবলমাত্র বাণিজ্যিক সম্পত্তি যেমন অফিস, রিটেইল স্পেস ভাড়া বা ইজারা দেওয়ার জন্য জিএসটি দিতে হতো। তবে কর্পোরেট হাউস বা কোনো ব্যক্তির আবাসিক সম্পত্তি ভাড়ার (GST on House Rent) উপরে কোনো ধরনের GST ছিল না।

EK24 News

জিএসটির এই পরিবর্তনে কোম্পানি এবং পেশাদারদের উপরে প্রভাব পড়তে পারে। যারা ভাড়া বা নিজে আবাসিক সম্পত্তি নিয়েছেন, এই ট্যাক্স তাদের উপরে সরাসরি প্রভাব পড়বে। কর্মচারীদের বাসস্থান বা গেস্ট হাউস ব্যবহারের জন্য ভাড়া নেওয়া আবাসন সম্পত্তির জন্য সংস্থাগুলিকে ভাড়ার সঙ্গে 18% GST দিতে হবে। ফলে সেই সমস্ত কোম্পানির খরচ বাড়বে।

Advertisement

এবার জেনে নেওয়া যাক আসল তথ্য:
Press Information Bureau তাদের ফ্যাক্ট চেকিং এর মাধ্যমে জানিয়েছে, ভাড়াটে অর্থাৎ যারা বাড়ি ভাড়া নিয়ে থাকেন, তাদের বাড়ি ভাড়ার উপর কোনোভাবেই 18% GST প্রয়োগ করা হয়নি। PIB-র পক্ষ থেকে জানানো হয়েছে, নির্দিষ্টভাবে কোন ভাড়াটেদের GST দিতে (GST on House Rent) হবে, আর কাদের দিতে হবে না। ভাড়াটেদের উপরে সরকার নাকি 18% জিএসটি প্রয়োগ করেছে, এই ধারণা বিভ্রান্তিমূলক।

PIB Fact Check Tweet-এ জানিয়েছে, কোনো বাড়ি ব্যবসার প্রয়োজনে ভাড়া নেওয়া হলে সেক্ষেত্রে যিনি ভাড়া নিয়েছেন তাকে ট্যাক্স (GST on House Rent) দিতে হবে। সেই সময় ভাড়ার সঙ্গে GST যুক্ত হবে। তবে কোনো ব্যক্তি যদি তার ব্যক্তিগত ব্যবহারের জন্য ঘর ভাড়া নেন তাকে জিএসটি দিতে হবে না। কোনো ফার্মের মালিক বা অংশীদার তাদের ব্যক্তিগত ব্যবহারের জন্য বাড়ি ভাড়া নিলে GST দিতে হবে না।

স্পষ্ট করে PIB জানাচ্ছে, ব্যবসার কাজে বাড়ি ভাড়া নিলে ভাড়ার সঙ্গে GST দিতে হবে। কিন্তু সাধারন ভাড়াটেদের বাড়ি ভাড়ার উপরে কোনো রকম GST সরকার যুক্ত (GST on House Rent) করেনি। কিন্তু এই নিয়মকে হাতিয়ার করে কোনও বাড়িওয়ালা ব্যাক্তিগত বাড়িভাড়ার ক্ষেত্রে GST এর খেত্রেবাড়িভাড়া বৃদ্ধি করলে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।
Written by Rajib Ghosh.

Advertisement

মাত্র 1000 দিনেই টাকা ডবল, ষ্টেট বাংকের ধামাকা স্কীম চালু, অফার সীমিত, আজই বিনিয়োগ করুন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement