New Govt Scheme – পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে টাকা দেওয়া শুরু হল। আবেদন করলেই টাকা পাবেন।

পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্পে বা New Govt Scheme এর মাধ্যমে সুবিধাভোগীদের টাকা দেওয়া শুরু করা হল। ডিসেম্বর মাস শুরু হতেই সকলের ব্যাংক একাউন্টে এই টাকা সরাসরি পাঠানো হচ্ছে সরকারের তরফে। মমতা ব্যানার্জি মুখ্যমন্ত্রী হওয়ার পর বাংলার মানুষের কল্যাণের জন্য বেশ কিছু প্রকল্প শুরু করে। এই প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল কৃষক বন্ধু প্রকল্প। এই কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) জন্য রাজ্য সরকার কৃষকদের বছরের ১০ হাজার টাকা করে অনুদান দিয়ে থাকে।

Advertisement

WB Krishak Bandhu New Govt Scheme Details.

এবার কয়েকদিনের মধ্যেই কৃষকদের একাউন্টে ঢুকবে এই প্রকল্পের কিস্তির টাকা। এই প্রকল্পের কিস্তির টাকা নিজের একাউন্ট আসবে জেনে মুখে হাঁসি ফুটেছে New Govt Scheme সুবিধাভোগীদের। পশ্চিমবঙ্গের চাষিরা গরিব শ্রেণী মানুষ। চাষের জন্য তাদের উন্নত মানের যন্ত্রপাতি কেনার সামর্থ্য নেই। তাদের এই কৃষি কাজে সহায়তা করার জন্য কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়েছে।

Advertisement

এই সকল প্রকল্পের মধ্যে একটি হল কৃষক বন্ধু প্রকল্প। কৃষক বন্ধু প্রকল্প (New Govt Scheme) এখনকার রাজ্য সরকারের তৈরি। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার কৃষকদের ব্যাংক একাউন্টে বছরে দশ হাজার টাকা পাঠায়। তবে এই দশ হাজার টাকা কিন্তু একবারে দেওয়া হয় না। বছরের দুবার পাঁচ হাজার টাকা করে কৃষকদের কৃষি কাজের সহায়তার জন্য দান করে রাজ্য সরকার (Government Of West Bengal).

যেই সকল কৃষকদের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে তাদের যদি নিজের জমি থাকে, কারোর জমিতে ভাগ চাষ করেন বা তারা যদি কারোর জমি বর্গাদার করে সে ক্ষেত্রে চাষের জন্য তারা এই প্রকল্পের আবেদন করে বছরে দশ হাজার টাকা মত সুবিধা উপভোগ করতে পারবে। এই New Govt Scheme টাকাটি সরকার কৃষক বন্ধুদের ব্যাংক একাউন্টে দিয়ে দেয়। প্রথম দিকে ৪০০০ টাকা করে বছরে ৮০০০ টাকা দেওয়া হত।

কিন্তু এখন সেই টাকা বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। তবে শুধু তাই নয়। এই প্রকল্পের মাধ্যমে বীমার সুবিধাও দেওয়া হয়। এই প্রকল্পের (New Govt Scheme) অধীনে থাকা যদি কোনো চাষীর মৃত্যু হয় সে ক্ষেত্রে তার পরিবার ২ লক্ষ টাকার বিমার সুবিধা পাবে। চলতি বছরের মাঝামাঝি সময়ে খারিপ শস্য চাষের সময় কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) কিস্তির টাকা চাষীদের ব্যাংক একাউন্টে চলে এসেছিল।

Advertisement
Madhyamik Exam 2024 (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

সামনেই ছিল উৎসব আর তারপরেই চাষীদের পকেটে পড়েছে অর্থনৈতিক সংকট। তাই এই সময় তারা চিন্তা করছে যে রবি শস্য চাষের আগে কিস্তির টাকা পেলে খুবই সুবিধা হতো। তাদের সুবিধার কথা মাথায় রেখে রাজ্য সরকার ঘোষণা করেছে যে ডিসেম্বরে চাষীরা New Govt Scheme বা কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে পাবে এই কিস্তির পাঁচ হাজার টাকা। এরপর থেকে কৃষকদের মুখে ফুটেছে চওড়া হাঁসি।

Primary TET – টেট পরীক্ষা শুরুর আগেই পুরনো নিয়োগ নিয়ে নতুন জটিলতা। স্বপ্নভঙ্গ হবু শিক্ষকদের।

এই প্রকল্পের ট্যাটাস www.krishakbandhu.net ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে। ওই সাইটের Enrolled Farmers Information সেকশনে গিয়ে লগ ইন করলে অ্যাপ্লিকেশনের সমস্ত তথ্য জানা যাবে। যদি কারোর আবেদন পত্রে কোনো ভুল ভ্রান্তি থাকে সে ক্ষেত্রেও এই ওয়েবসাইটেই এই সকল জিনিস সম্পর্কে জানতে পাওয়া যাবে। তাহলে যেই সকল কৃষক বন্ধুরা এখনো আবেদন করেননি তারা এখনই আবেদন করে নিন। আর এই প্রকল্প (New Govt Scheme) শুধুমাত্র কৃষকদের জন্য।
Written by Nupur Chattopadhyay.

Forest Volunteer Recruitment – বনদপ্তরে কর্মী নিয়োগ! নিজের এলাকায় চাকরি হবে। জন্য

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment