বদলে গেল ব্যাংকের সুদের হার, কোন কোন ব্যাংক বেশি সুদ দিচ্ছে, নতুন লিস্ট দেখুন।

ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্ন চান? দেখে নিন বর্তমানে কোন কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার বেশি।

নতুন কোয়ার্টারে ফিক্সড ডিপোজিটে সুদের হার বদলে গেল। এক নজরে দেখে নিন বিভিন্ন ব্যাংকে আপনার ফিক্সড ডিপোজিট থেকে কি মনের মতো সুদ পাচ্ছেন না? তাহলে এই প্রতিবেদন পড়ার যেসব ব্যাঙ্কে সুদের হার বেশি, তার কোনো একটাতে টাকা রাখতে পারেন।
বর্তমানে বেশ কয়েকটি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে। কিন্তু প্রায় সব ব্যাঙ্কেই সুদের হার বাড়ানো হয়েছে স্বল্প মেয়াদী (Short Term) ফিক্সড ডিপোজিটের জন্য। এই শর্ট টার্ম ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৬ মাস থেকে ৩ বছর পর্যন্ত।

Advertisement

মূলত, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) একটানা তিন বার রেপো রেট বাড়িয়েছে। ফলে বেশ কয়েকটি ব্যাঙ্ক তাদের শর্ট টার্ম ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে।
বেশি সুদ দেওয়ার ক্ষেত্রে প্রথমেই আছে বিভিন্ন স্মল ফিনান্স ব্যাঙ্কগুলি। তারপর রয়েছে বিদেশি ব্যাঙ্ক এবং কয়েকটি প্রাইভেট ব্যাঙ্ক। ব্যাঙ্কবাজার-এর তথ্য বলছে ৩ বছর পর্যন্ত ভারতের প্রায় ১০টি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে গড় সুদের হার ৭.২%।
দেখে নিন টপ ৬টি ব্যাঙ্কের লিস্ট, যারা ৩ বছর সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সর্বাধিক সুদ দিয়ে থাকে।

Advertisement

পুরানো নোট বিক্রি করে পেয়ে যান ১০ লাখ! কিভাবে করবেন বিক্রি? জেনে নিন বিশদে।

১) ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাঙ্ক এবং উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক
এই দুটি ব্যাঙ্কের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটের রিটার্ন সর্বোচ্চ। এখানে সুদের হার ৭.৫%। এই ব্যাঙ্ক দুটিতে ১ লাখ টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ১০০০ দিন।
আবার, উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৫২৫ দিন থেকে ৯৯০ দিন পর্যন্ত।

২) সূর্য্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক
এখানে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিটের উপর ৭.৪৯ শতাংশ সুদ দেওয়া হয়। সূর্য্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৯৯৯ দিন।

৩) জন স্মল ফিনান্স ব্যাঙ্ক (Jana Small Finance Bank)
জন স্মল ফিনান্স ব্যাঙ্কে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিটের উপর ৭.৩৫ শতাংশ সুদ দেওয়া হয়। জন স্মল ফিনান্স ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত।

Advertisement

৪) ইক্যুইটাস ব্যাঙ্ক (Equitas Bank)
ইক্যুইটাস ব্যাঙ্কে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিটের ওপর ৭.৩২ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৮৮৮ দিন পর্যন্ত।

৫) ডয়চা ব্যাঙ্ক (Deutsche)
ডয়চা ব্যাঙ্ক হলো বিদেশি ব্যাঙ্কের মধ্যে সব থেকে বেশি হারে সুদ দেওয়া ব্যাঙ্ক। এখানে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিটের ওপর ৭% হারে সুদ দেওয়া হয়। এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৩ বছরের বেশি এবং ৪ বছর পর্যন্ত।

৬) বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank) এবং আরবিএল ব্যাঙ্ক (RBL Bank)
বেশ চড়া হারে সুদ দিয়ে থাকে। বন্ধন ব্যাঙ্ক এবং আরবিএল ব্যাঙ্ক ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিটে ৭% সুদ দেয়। বন্ধন ব্যাঙ্ক এবং আরবিএল, এই দুই ব্যাঙ্কেই ফিক্সড ডিপোজিটের সময়সীমা ১ বছর থেকে শুরু করে ৫ বছর পর্যন্ত।

পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল কমালো রাজ্য সরকার, এবার সবার কারেন্ট বিল কম আসবে।

উপরের সমস্ত ব্যাঙ্কগুলির ওয়েবসাইটে দেওয়া তথ্যের উপর ভিত্তি করে এই প্রতিবেদনটি লেখা হলো। পাঠকের কাছে অনুরোধ, ব্যাঙ্কগুলিতে বিনিয়োগ করার আগে আপনারা একবার যাচাই অবশ্যই করে নেবেন।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment