জরুরী ঘোষণা – সকল SBI গ্রাহকদের নম্বর বদল, আজই আপডেট করুন, তার আগে জেনে নিন কি করতে হবে।

নতুন নিয়ম আরোপ SBI এর। দেখে নিন বিস্তারিত।

ভারতের বৃহত্তম ব্যাংক তথা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) তার গ্রাহকদের জন্য নিয়ে এলো এক বিরাট পরিবর্তন। এবার থেকে SBI Saving Account / Current Account থেকে আলাদা করে ক্যাশ তোলার ক্ষেত্রে আলাদা পন্থা অবলম্বন করতে হবে। ব্যাঙ্কের পক্ষ থেকে এটিএমের মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টি আরও সুরক্ষিত করার বিষয়ে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ৷ যার মধ্যে একটি হলো ‘স্পেশাল নম্বরের প্রচলন।’ মানে, এরপর থেকে SBI থেকে টাকা তুলতে গেলে গ্রাহকদের এই নম্বরটির ব্যবহার করতে হবে।

Advertisement

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ক্রমবর্ধমান Online Banking Fraud বা ব্যাংক জালিয়াতি থামানোর উদ্দেশ্যেই এই ওটিপির ব্যবস্থা করা হয়েছে। গ্রাহকদের জালিয়াতি থেকে বাঁচাতে ১০,০০০ টাকা বা তার থেকে বেশি টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে SBI. এরপরে এসবিআইয়ের গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি যাবে। সেই ওটিপির সঙ্গে ডেবিট কার্ডের পিন কোডের মাধ্যমে ১০,০০০ টাকা বা তার থেকে বেশি তোলা যাবে।

Advertisement

যদিও ১০০০০ টাকার উপরে তোলার ক্ষেত্রে OTP Number এর প্রচলন আগে থেকেই ছিল। তবে SBI Yono App এ এই ব্যবস্থা ছিলনা। এবার সমস্ত যায়গায় বাধ্যতামূলক হতে চলেছে। এছাড়া এবার থেকে ATM থেকে মাসে একটা নির্দিষ্ট অঙ্কের টাকাই তোলা যাবে। SBI Classic Debit Card থেকে দিনে ২০০০০ টাকার বেশি তোলা যাবে না। এছাড়াও আগে অন্যের SBI ATM Card ব্যাংকে নিয়ে গেলে Green Channel এর মাধ্যমে টাকা তোলা যেত। এবার থেকে যার একাউন্ট শুধু তিনিই টাকা তুলতে পারবেন।

ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে ৷ এই ওটিপি চার সংখ্যার হবে ৷ যেখানে গ্রাহকরা পয়সা লেনদেন করতে পারবেন চার সংখ্যার ওটিপির মাধ্যমে ৷ টাকা তোলার জন্য গ্রাহকরা প্রয়োজনীয় টাকার অঙ্কটি লিখলে চলে আসবে ওটিপি দেওয়ার জায়গা। এরপরেই রেজিস্টার্ড মোবাইলে পাওয়া ওটিপি দিতে হবে। তাহলেই টাকা লেনদেন করা সম্ভব হবে।

Advertisement

FD বা ফিক্স ডিপোজিটে সুদের হার বাড়লো, মিলবে 9% সুদ।

এদিকে, ব্যাংক জালিয়াতি রুখতে রিজার্ভ ব্যাংক গাইডলাইন প্রকাশ করেছে।
সকল ব্যাংক গ্রাহকদের বলা হয়েছে, কেনাকাটা বা অন্য সময়ে কখনোই টাকা পয়সার লেনদেনের সময় OTP এবং CVV-র মতো তথ্য কারো সঙ্গে শেয়ার না করতে। সাইবার ক্রাইম এড়াতে কারো সঙ্গেই কার্ডের CVV কিম্ব OTP নম্বর শেয়ার করা যাবে না। রিজার্ভ ব্যাংক স্পষ্ট করে গ্রাহকদের জানিয়েছে, কোনও ব্যাংক অফিসিয়ালি কখনোই ব‍্যক্তিগত তথ্য চায় না।

Advertisement

ডিসেম্বরে ব্যাংক বন্ধ থাকবে দিনের পর দিন, সমস্যায় গ্রাহকেরা।

তাই ব্যাংকের পরিচয় দিয়ে কেউ ফোন করলেও নিজের কোনো তথ্য শেয়ার করবেন না। এমনকি আপনার জন্য লোন এসেছে কিম্বা কার্ড এসেছে আপনার আধার নম্বর দিন, এগুলো বললে কখনই দেবেন না। মনে রাখবেন আপনার সুরক্ষা আপনার কাছে। ব্যাংকের জালিয়াতি হলে সঙ্গে সঙ্গে ফোন করুন কিম্বা ব্যাংকে যোগাযোগ করুন।
Written by Antara Banerjee.

Advertisement

আগামীকাল থেকে সম্পূর্ণ প্রাইভেট হয়ে যাচ্ছে এই ব্যাংক, এবার টাকা কোথায় রাখবেন।

Leave a Comment