Aadhaar Card অতীত। পশ্চিমবঙ্গে চালু হচ্ছে নতুন কার্ড। এই কার্ড করলে সব প্রকল্পের সুবিধা পাবেন।

বিগত কয়েক দিন ধরে রাজ্য জুড়ে আধার কার্ড (UIDAI Aadhaar Card) বাতিলের খবরে চিন্তা বাড়িয়েছে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের। আচমকাই বাড়িতে চিঠি চলে আসছে, “আপনি নাগরিক নন, আপনার Aadhaar Card Deactivate করা হলো। অভিযোগ থাকলে রাচী অফিসে যোগাযোগ করুন।” আর এরপরই সাধারণ মানুষের চিন্তা দূর করতে আসরে নামলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, “কেন্দ্র NRC চালু করতে চাইছে, আর তার আগেই ভয়ের বাতাবরন তৈরী করতেই বাংলার মানুষের আধার কার্ড বাতিল করছে।”

Advertisement

New Card will be given if Aadhaar Card is Deactivated, said Mamata Bannerjee.

আর তার সাথে সকলকে অভয় দিয়ে মুখ্যমন্ত্রী জানান, “আধার কার্ড বাতিল নিয়ে ঘাবড়াবেন না। আধার কার্ড বাতিল হলেও নতুন কার্ড দেবে পশ্চিমবঙ্গ সরকার। তাতে সব সুবিধা পাবেন।” আর সেইসাথে রাতারাতি পোর্টাল ও চালু করলেন। ফলে, পশ্চিমবঙ্গে কার্যত আধার কার্ডের দিন শেষ, আধার কার্ডের জায়গায় স্থান পেতে চলেছে নতুন একটি কার্ড, জানুন বিস্তারিত।

Advertisement

Benefits of Aadhaar card in India

সমস্ত অফিসিয়াল কাজ বা স্কুল কলেজ চাকরির ক্ষেত্রে, হোটেল বুকিং থেকে শুরু করে ব্যাংকিং ক্ষেত্রে এমনকি সরকারি পরিষেবার জন্য সর্বোপরি আধার একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে পরিগণিত হয়েছে গত কয়েক বছর ধরে। ভোটার আইডি কার্ডের চেয়েও বেশি গুরুত্ব পেয়েছে আধার কার্ড। কারণ রেশন, মোবাইল কানেকশন, ব্যাংকিং সহও অনেক জায়গায় অনলাইন ও বায়োমেট্রিক ভেরিফিকেশন হিসাবে আধার দেখানো বাধ্যতামূলক। কিন্ত এবার সেই আধার কার্ডের পরিবর্তে স্থান পেতে চলেছে নতুন একটি কার্ড। আর সেই আধার কার্ড যদি কেন্দ্র সরকার বাতিল করে দেয়, তবে সমস্যায় পড়বেন কোটি কটি মানুষ। তাই রাজ্যের মানুষের কথা ভেবে আগামী দিনে নতুন কার্ড নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে রাজ্য সরকার।

Aadhaar Car Deactivation

গত কয়েকদিন যাবৎ এই নতুন কার্ড নিয়ে আলোচনা বেশ তোড়জোড় শুরু হয়েছে।
আধার বাতিলের জন্য চারিদিকে প্রচার শুরুও হয়ে গেছে ইতিমধ্যে। তবে এই নিয়ে আমজনতা বেশ চিন্তায় আছে। জানা যাচ্ছে, এখনো অবধি বর্ধমানের কিছু অঞ্চলে এই আধার বাতিলের বার্তা পৌঁছে গেছে। জানা যাচ্ছে 28A ধারা অবলম্বনে নোটিশ জারি করা হয়েছে। তবে এই নিয়ে চিন্তায় রয়েছেন বাসিন্দারা। কারণ আধার বাতিল হলে সমস্ত কিছুই কাজ যেন থমকে যাবে।

এই বিষয়ে সাহায্য দিতে তৎপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আশ্বস্ত করেছেন যাদের আধার বাতিল হচ্ছে সেই অভিযোগ জানানোর জন্য মুখ্যমন্ত্রী একটি পোর্টাল চালু করবেন। তিনি যাদের আধার বাতিল হচ্ছে তাদের আধার সংক্রান্ত কোনো সমস্যায় সমাধানের চেষ্টা করবেন। এমনকি যাতে তাদের রেশন বন্ধ না হয় যায় সেইদিকে তৎপর থাকবেন।

Advertisement
Cooking Oven - পশ্চিমবঙ্গের রান্নার গ্যাসের দাম

Mamata Bannerjee Announced New Card instead of Aadhaar Card

তিনি নবান্ন থেকেই একই ঘোষনা করেন কেন্দ্র সরকার আধার বাতিল করলেও রাজ্য সরকার গরীব মানুষদের পাশে সবসময় আছেন। তারা যেন ন্যায্য রেশন সামগ্রী পান সেদিকে নজর রাখবেন। এছাড়া যতদিন Aadhaar Card বাতিল হলে রাজ্য সরকার থেকে বিকল্প কার্ডের ব্যাবস্থা করবেন। এছাড়া আধার বাতিল হলে যেন সবাই রাজ্য সরকারের পোর্টাল এ নাম নথিভূক্ত করেন।

আরও পড়ুন, টাকার প্রয়োজন মেটাবে আধার কার্ড। মাত্র 5 মিনিটে সবচেয়ে কম সুদে অনলাইনে পার্সোনাল লোনের আবেদন করুন।

Aadhaar Card deactivation Reason

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আধার লিংক করানোর কথা ও আধার আপডেট করানোর কথা অনেক বছর আগে থেকেই বলছেন। কারণ ১০ বছর অন্তর প্রত্যেক ব্যক্তির আধার আপডেট বাধ্যতামূলক করা হয়েছে। এর বিশেষ কারণ কোনো ব্যক্তির ঠিকানা, ফোন নাম্বার, মুখের ছবি বা বায়োমেট্রিক পরিবর্তন হলে সেটা আধারে আপডেট করা প্রয়োজন। অথচ এখনো অনেক ব্যক্তি আধার আপডেট করেনি। তাই UIDAI থেকে প্রায় ৩০ লাখ ব্যক্তির বাড়ি আধার বাতিলের চিঠি পাঠিয়েছে। জানা যাচ্ছে, এখনো ৫০ কোটি মানুষের আধার আপডেট করাননি। তাই ২০১৬ এর ২৮ এ নিয়ম অনুযায়ী আধার বাতিল করা হচ্ছে।

আরও পড়ুন,  টাকার প্রয়োজন হলেই 5 মিনিটে পাবেন। আজই এইভাবে আবেদন করুন।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষদের কথা ভেবে বিকল্প কার্ডের ব্যাবস্থা করার কথা দিয়েছেন যেই কার্ডের মাধ্যমে নাগরিকত্ব রক্ষা করা যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভান্ডার, খাদ্য সাথী, কাস্ট সার্টিফিকেট থেকে শুরু করে সব সুবিধা পাওয়া যাবে এই নতুন কার্ডের মাধ্যমে।
এই বিষয়ে যাদের আধার বাতিল হচ্ছে তারা কিছুটা আশ্বস্ত হয়েছেন। অনেকটাই চিন্তামুক্ত হয়েছেন।
এমন আরও গুরুত্বপূর্ণ খবরের সন্ধানে EK24 News পেজ ফলো করে সাথে থাকুন।
Written by Shampa Debnath.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment