New Business – রাজ্য সরকারের সাহায্য নিয়ে শুরু করুন এই ব্যবসা, রোজগার ও সম্মান দুটোই পাবেন।

আর বেকার নয়, শুরু করুন New Business, টাকা দেবে রাজ‍্য সরকার, প্রকল্প সম্বন্ধে জেনে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের মূল লক্ষ্য কর্মসংস্থান (Employment ও New Business) সৃষ্টি করা। যার ফলে রাজ্যের আর্থিক উন্নয়ন সম্ভব। আর সেই লক্ষ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার একের পর এক পদক্ষেপ নিতে শুরু করেছে। বর্তমান সময়ে দেশজুড়ে কর্মসংস্থানের অভাব প্রকট হয়ে উঠেছে। কাজের ক্ষেত্র ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে। আর তার ফলে একটা বড় প্রভাব পড়ছে দেশের মানুষের উপরে।

Advertisement

আর তাই এবার রাজ্য সরকারের উদ্যোগে রাজ্যের বেকারদের নিজের পায়ে দাঁড় করানোর লক্ষ্যে নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে যেকোনো ধরনের ক্ষুদ্র ব্যবসায় রাজ্য সরকার একেবারে সরাসরি সহযোগিতা করবে। New Business, Startup Business অর্থাৎ ব্যবসা করে নিজের পায়ে দাড়াতে সহযোগিতা করবে রাজ্য সরকার।

Advertisement

কম পুঁজি নিয়ে কোনো ছোটখাটো ব্যবসা (New Business) শুরু করলে দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে সেই ব্যবসা টিকিয়ে রাখা প্রায় সম্ভব হয় না। আবার ছোটখাটো ব্যবসার জন্য ব্যাংকের কাছে ঋণ চাইলে ব্যাংক খুব সহজে সেই টাকা দিতে চায় না। আর এর ফলে ইচ্ছা থাকলেও কোনো রাস্তা পায় না রাজ্যের অধিকাংশ মানুষ। তাদের সাহায্য করার জন্যই রাজ্য সরকার এই প্রকল্প গ্রহণ করেছে, যাতে তারা সরকারের আর্থিক সহযোগিতায় এই ধরনের ব্যবসা শুরু করে উপার্জন করতে পারে এবং পাশাপাশি আরো কর্মসংস্থান সৃষ্টি করতে পারে (West Bengal Government New Scheme for Helping Small Business)

Rationing System (রেশন কার্ডে রেশন তোলার নিয়ম)

সরকারের এই প্রকল্পের মাধ্যমে চালকল, তেলকল, মশলা, কেক, পেস্ট্রি, পাউরুটি, বেকারি আইটেম, সবজি, মধু, মাশরুম, দুধ সহ বহু ব্যবসায় (New Business) আর্থিক সহায়তা করা হবে। এই ছোটখাটো ব্যবসা বা চাষ করার জন্য রাজ্য সরকারের তরফে ১০ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হবে। যার একটি নির্দিষ্ট পরিমাণ ভর্তুকি থাকবে। যদি ব্যবসার পরিধি বাড়তে থাকে, সেক্ষেত্রে কারখানা তৈরি করতে গেলেও (New Business) রাজ্য সরকার ২৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করবে। সেই টাকা পরপর দুটি ধাপে দেওয়া হবে।

কারখানা বাড়লেও সরকার সেই ব্যবসায়ীর পাশে থাকবে। যেকোনো ধরনের সহযোগিতা করা হবে। এর ফলে কর্মসংস্থানও সৃষ্টি হবে। খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দপ্তরের উদ্যোগে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মানুষদের ব্যবসা এবং চাষে আর্থিক সহায়তা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই মুহূর্তে কর্পোরেশন এলাকায় এই সুবিধা পাওয়া যাবে না। বর্তমানে কেবলমাত্র গ্রামীন এলাকাই এই সুবিধা চালু হয়েছে। এবং সহজ শর্তে সরকারী ভরতুকী সহ ঋণ দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার।

Advertisement

লোকসান ছাড়াই কম পুঁজিতে এই ব্যবসা করে আয় করুন মাসিক 30 হাজার টাকা, কিভাবে করবেন জেনে নিন।

খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যান পালন দপ্তরের আধিকারিকদের কথায়, এর আগেও এই ধরনের প্রকল্প ছিল। সেখানে ২ কোটি টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করা হতো। আর এর নির্দিষ্ট পরিমাণ টাকা কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হতো। কিন্তু বর্তমানে সেই প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে। আর তাই রাজ্য সরকার সম্পূর্ণ নিজের উদ্যোগে রাজ্যের মানুষদের ব্যবসা (New Business) করার জন্য আর্থিক সহায়তা করতে চাইছে। এর ফলে একদিকে যেমন নতুন ব্যবসা বা কারখানা তৈরি হবে, পাশাপাশি সেই সমস্ত ক্ষেত্রে নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। রাজ্যের আর্থিক উন্নয়ন সম্ভব হবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment