New Business Ideas for Summer.

New Business Ideas – গরমকালের এই ব্যাবসা আপনাকে প্রতিষ্ঠিত করবে।

বেকার বসে আছেন? চাকরির অপেক্ষায় না থেকে এক্ষুনি শুরু করে দিন নিজের ব্যবসা। কিন্তু ব্যবসার (New Business Ideas) কথা বললেই প্রথমে যে প্রশ্নটি উঠে আসে সেটি হল, মোটা টাকার মূলধন। অনেকেই সেই মোটা টাকা যোগাড় করতে না পারার জন্য ব্যবসা করার ইচ্ছা থাকলেও তা করতে পারেন না।

কিন্তু যে ব্যবসার কথা আজ এখানে আলোচনা করব, সেই ব্যবসা করতে গেলে মোটা টাকার মূলধনের প্রয়োজন নেই। আবার এমনই একটি জনপ্রিয় ব্যবসা যে ব্যবসাটি শুরু করতে পারলে লাভ ছাড়া কোনো সময়ে ক্ষতির মুখে পড়তে হবে না। কারণ প্রতিটি মানুষেরই এটার চাহিদা সবসময়ই রয়েছে এবং থাকবে।

শুধু তাই নয়, বিশেষ করে এই গরমের সময় এই ব্যবসার চাহিদা আকাশ ছোঁয়া। এমন একটি ব্যবসা (New Business Ideas) শুরু করুন বিশেষ করে এই গরমের সময় যা আপনাকে খুব অল্পদিনের মধ্যেই ব্যবসায়ী (Businessman) হিসেবে প্রতিষ্ঠা এনে দিতে পারে। ব্যবসাটি হলো, বোতলজাত পানীয় জলের ব্যবসা (Mineral Water).

দেশজুড়ে বিশুদ্ধ পানীয় জলের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বার্ষিক প্রায় 20 শতাংশ হারে এই ব্যবসা বৃদ্ধি পাচ্ছে। জানা যাচ্ছে, বাজারের শেয়ার রয়েছে 1 লিটার জলের বোতলের ওপর 75% খুব অল্প বিনিয়োগ করেই এই ব্যবসার মাধ্যমে প্রচুর টাকা আয় করা সম্ভব। (New Business Ideas)

শুধু যে বৃহৎ মাপের ব্র্যান্ডেড কোম্পানিগুলোর (Branded Company) এই মিনারেল ওয়াটারের ব্যবসা চালাচ্ছে তা নয়, পাশাপাশি দেশের সমস্ত উদ্যোগী ব্যবসায়ীরা এই প্রতিযোগিতায় যোগ দিয়েছেন। এক টাকার পাউচ প‍্যাক থেকে শুরু করে 20 লিটারের ক‍্যানে বোতলজাত জল পাওয়া যাচ্ছে। বাড়ি বা প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য বড় ক‍্যানের চাহিদা রয়েছে। (New Business Ideas)

EK24 News

এবার জেনে নেওয়া যাক, ব্যবসা শুরু করার জন্য কি কি করতে হবে?
যদি মিনারেল ওয়াটার (Mineral Water) ব্যবসা শুরু করতে চান তাহলে প্রথমেই একটি Water Plant তৈরি করতে হবে। তার জন্য একটি সঠিক জায়গা নির্বাচন করার প্রয়োজন। তারপরে প্রশাসনের কাছ থেকে লাইসেন্স ও আইএসআই (ISI) নম্বর নিতে হবে। (New Business Ideas)

কোম্পানি গঠন করার জন্য আইনের অধীন এই ব্যবসাকে রেজিস্টার্ড করাতে হবে। সরকারের কাছ থেকে কোম্পানির প্যান নম্বর এবং জিএসটি নম্বর নিতে হবে। এটা সব সময় এই ব্যবসার প্রয়োজনে কাজে লাগবে। ব্যবসা শুরু করার জন্য ব্যাংক থেকে লোন পাওয়া যায়। (New Business Ideas)

মিনারেল ওয়াটারের এই ব্যবসার জন্য 1000 থেকে 1500 বর্গফুট জায়গা প্রয়োজন। সেখানে বোরিং, RO, চিলার মেশিন এবং ক‍্যান রাখতে হবে। যদি জলের এমন একটি প্ল্যান্ট স্থাপন করেন যেখানে প্রতি ঘন্টায় 1000 লিটার জল উৎপাদন করা সম্ভব, তাহলে প্রতি মাসে অন্তত 30 হাজার থেকে 50 হাজার টাকা আয় করতে পারেন।

মন্দার বাজারে একমাত্র এই ব্যাবসায় রয়েছে কম বিনিয়োগে 50-50 লাভ, সারা বছর

গ্রাহক (Customer) বাড়ানোর জন্য জলের গুনমান এবং ডেলিভারি পদ্ধতি উন্নত করতে হবে। অনেকেই বর্তমানে বাণিজ্যিক RO প্লান্ট তৈরি করছে। যার মূল্য 50 হাজার টাকা থেকে 2 লাখ টাকা পর্যন্ত। তার সঙ্গে 20 লিটারের 100 টি ক‍্যান কিনতে হবে। যার খরচে 4 থেকে 5 লাখ টাকা। (New Business Ideas)

এছাড়াও এই গরমের সময়ে শুরু করতে পারেন আইসক্রিম (Ice-cream), পোড়া আমের শরবত (Mango Juice), যেকোনো ধরনের ফলের জুস তৈরি করাসহ খোলাবাজারে, বাড়িতে বা বিভিন্ন প্রতিষ্ঠানে সরবরাহ করা। বর্তমান সময়ে আমের শরবত কিংবা ফলের জুস ছোট ছোট পাউচ প্যাকেট থেকে শুরু করে একটু বড় সাইজের বোতলেও প‍্যাক করে মার্কেটিং করা যেতে পারে। সেক্ষেত্রে আরো অল্প বিনিয়োগে এই ব্যবসা শুরু করা সম্ভব। গরমের সময়ে চাহিদা সর্বোচ্চ থাকার কারণে এই ব্যবসা করে অল্প সময়ের মধ্যেই লাভবান হতে পারবেন।
Written by Rajib Ghosh

মাত্র ১০ হাজারেই কেল্লাফতে! জানুন এমন ১০ টি ব্যবসা সম্পর্কে

Leave a Reply

Your email address will not be published.