Advertisement
New Banking Rules
Advertisement

New Banking Rules – ব‍্যাঙ্কিং সেক্টরে আমূল বদল, ব‍্যাঙ্কে যাওয়ার আগে জেনে নিন, কি জানাল RBI

ব্যাংকিং ক্ষেত্রে আমূল পরিবর্তন আসতে চলেছে (New Banking Rules). আর বি আই এর পক্ষ থেকে এই বিষয়ে নির্দেশ জারি করা হয়েছে। দীর্ঘদিন ধরেই গ্রাহকদের কাছ থেকে অভিযোগ আসছিল, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড যারা ব্যবহার করেন, তারা বিভিন্ন সময়ে প্রতারণার শিকার হচ্ছেন। ফলে Credit Card এবং Debit Card ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকেরা যথেষ্ট সমস্যার সম্মুখীন হচ্ছিলেন।

Advertisement

RBI- এর পক্ষ থেকে জানা গিয়েছে, ব্যাংকিং সেক্টরে যে বদল আনা হচ্ছে সেটি মূলত ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড এর মাধ্যমে (New Banking Rules) যে সমস্ত লেনদেন হয়ে থাকে সেই পদ্ধতিকে আরও নিরাপদ করার জন্য। নতুন নিয়ম চালু হয়ে গেলেই Credit বা Debit Card দিয়ে Online কিংবা Point of Sale (POS) বা কোন ধরনের অ্যাপ মারফত টাকা-পয়সার লেনদেন করা হলে তার সম্পূর্ণ বিবরণ এনক্রিপটেড কোডে সংরক্ষণ হয়ে যাবে।

ফিক্সড ডিপজিটে পাবেন 8% সুদ, সমস্ত ব্যাংকের নতুন সুদের তালিকা দেখুন।

আগামী 1 অক্টোবর থেকেই RBI ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য (New Banking Rules) COF Card Tokenization নিয়ম চালু করতে চলেছে। এই Tokenization নিয়ম চালু হয়ে গেলে কার্ডধারীরা সুবিধা এবং নিরাপত্তা পাবেন।

কি কি বিষয়ে রয়েছে নতুন নিয়মে?
RBI যে নতুন নিয়ম চালু করতে চলেছে সেখানে (New Banking Rules) কার্ডের মাধ্যমে যেকোনো প্রকার লেনদেন সম্পর্কিত কোনো তথ্য কো ব্র্যান্ডিং পার্টনারকে দেওয়া হবে না‌। বিভিন্ন ধরনের কোম্পানিগুলো এই লেনদেনের উপরে ভিত্তি করেই গ্রাহকদের বিভিন্ন রকম অফার দেওয়ার বার্তা দিয়ে ব্যবসা করার চেষ্টা করে। এরফলে গ্রাহকদের কোনো ধরনের প্রতারণার আশঙ্কা থাকবে না বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি কার্ড সংক্রান্ত কোনো ধরনের টাকা-পয়সার ক্ষতির ঝুঁকি থাকবে না।

প্রতারণা বা জালিয়াতির (Fraud) সংখ্যা কমবে:
যারা ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাদের সেই কার্ডের তথ্য ফাঁস হয়ে যাওয়ার জন্যই (New Banking Rules) প্রতারণার ঝুঁকি বেড়ে যায়। RBI জানাচ্ছে, সাম্প্রতিক সময়ে E-commerce Website, Merchant Store এবং বিভিন্ন ধরনের অ্যাপগুলিতে গ্রাহকেরা ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড দিয়ে টাকা-পয়সার লেনদেন করার পরে কার্ডের বিবরণ সংরক্ষণ করা হয়।

সেই সমস্ত তথ্য ফাঁস হয়ে গেলে গ্রাহকদের বিরাট পরিমানে ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। RBI- এর মতে, নতুন নিয়ম চালু (New Banking Rules) হওয়ার সঙ্গে সঙ্গে পেমেন্ট সিস্টেম চালু হয়ে যাওয়ায় এই ধরনের প্রতারণা বা জালিয়াতির ঘটনা অনেকটাই কমবে।

Card on File Tokenization System কি?
এই সিস্টেমের নামকরণ থেকেই বোঝা যায় সমস্ত ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের ডেটাকে Tokenization সিস্টেমে Token-এ রূপান্তরিত করা হয়। RBI- এর পক্ষ থেকে জানা যাচ্ছে, কার্ডধারীকে কার্ড Tokenize করার জন্য কোনো(New Banking Rules) ধরনের চার্জ দিতে হবে না। যে কোনো ব্যক্তি টোকেন ব্যাংকে আবেদন জানিয়ে কার্ডটি টোকেনে রূপান্তর করতে পারেন।

Advertisement

আপনি যদি আপনার কার্ডটিকে টোকেনে রূপান্তর করে নেন সে ক্ষেত্রে যে কোনো শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইটে (New Banking Rules) আপনার কার্ডের তথ্য টোকেনের মাধ্যমে সংরক্ষণ করা যেতে পারে। এর মাধ্যমে আপনার কার্ডের তথ্য ডিভাইসে লুকিয়ে রাখা সম্ভব হয়।

আরো একটি বিষয়ে লক্ষ্য রাখতে হবে, RBI- এর এই নতুন নিয়মে কোনো ধরনের অনুমতি না নিয়ে ক্রেডিট লিমিট বাড়ানো যাবে না। যদি কোনো টাকা পয়সা দেওয়া না হয় সেক্ষেত্রে (New Banking Rules)

 আবারও বাড়লো সুদের হার, এই কোম্পানিতে FD করলে মিলবে 8.75% সুদ।

ট্যাক্স এর মত সুদ যোগ করার সময় সেটা ক্যাপিটালাইজ করা যাবে না। তবে এতে গ্রাহকের কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। বিভিন্ন সময়ে দেখা গিয়েছে, যখন ব্যাংক বা ক্রেডিট কার্ড প্রদানকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে কার্ড সংক্রান্ত একাধিক নতুন পদক্ষেপ অনেক সময় নেওয়া হয়।
Rajib Ghosh

EK24 News

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement