Banking Rules – “ব্যাংকে লিংক নেই, পরে আসুন” অজুহাত দিলেই কড়া ব্যাবস্থা, কড়া নির্দেশ রিজার্ভ ব্যাংকের।

Banking Rules : ব‍্যাঙ্ক কর্মীদের যাচ্ছেতাই মনোভাব আর চলবে না, এরকম হলে ব‍্যবস্থা নিন এইভাবে।

বর্তমানে ব্যাংকের অধিকাংশ কাজ অনলাইনে হয়ে যাওয়ার পরেও এমন কিছু জরুরি প্রয়োজনীয় কাজ রয়েছে (Banking Rules) যা সম্পন্ন করার জন্য ব্যাংকের নির্দিষ্ট ব্রাঞ্চে গ্রাহকদের যেতেই হয়। কিন্তু যখনই কোনো গ্রাহককে ব্যাংকে যাওয়ার প্রয়োজন পড়ে, তখন দেখা যায় সেই গ্রাহক প্রয়োজনীয় কাজটি ব্যাংকে না গিয়ে অনলাইনে (Online) বা অন্য কোনো ভাবে করা সম্ভব কিনা সেই বিষয়টি চিন্তাভাবনা করেন।

Advertisement

তার প্রধান কারণ হলো, ব্যাংকে যাওয়ার পরেই অধিকাংশ ব্যাংক কর্মীদের খারাপ এবং অভদ্র ব্যবহার করা। শুধু তাই নয়, যে কাজটি নিয়ে গ্রাহক গিয়েছেন, সেই কাজটা করার ক্ষেত্রে সেই ব্যাংক কর্মীদের মধ্যে অনিহা দেখা যায়। কখনো বলতে শোনা যায় লিংক নেই, কখনো আবার বলেন টিফিনের পরে আসুন, কখনো অন্য আরেক ব্যাংক কর্মীর ডেস্কে পাঠিয়ে দেন, সেইখানে যখন গ্রাহক যান তিনি আবার আরেক ব্যাংক কর্মীর ডেস্কে পাঠান।

Advertisement

ফলে একটি কাজ নিয়ে গ্রাহকেরা ব্যাংকে গেলে যে চূড়ান্ত (Banking Rules) সমস্যার সম্মুখীন হতে হয়, সেটা প্রায় সকলেই জানেন। তবে আর বি আই (RBI) এর পক্ষ থেকে গ্রাহকরা যাতে এই ধরনের কোনো সমস্যার সম্মুখীন না হন, সেই জন্য এই ধরনের খারাপ বা অভদ্র ব্যবহার করা ব‍্যাঙ্ক কর্মীদের বিরুদ্ধে গ্রাহকরা যাতে নির্দিষ্ট জায়গায় অভিযোগ জানাতে পারেন এবং তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারেন সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কোনো গ্রাহক এরকম সমস্যার সম্মুখীন হলে Banking Ombudsman-এ গিয়ে সরাসরি অভিযোগ দায়ের করতে পারেন। এছাড়াও সংশ্লিষ্ট ব্যাংকের ম্যানেজার (Bank Manager) যিনি নোডাল অফিসার, তার কাছে গিয়েও নির্দিষ্ট কর্মীর বিষয়ে অভিযোগ করতে পারেন। এর জন্য ব্যাংকে নির্দিষ্ট একটি ফোরাম (Banking Rules) রয়েছে গ্রাহকরা সেখানে অভিযোগ জানাতে পারেন।

বেশ কিছু ব্যাংক অনলাইনে অভিযোগ দায়ের করার পদ্ধতি গ্রহণ করেছে। ব্যাংকের টোল ফ্রি নম্বরেও (Toll Free Number) গ্রাহকেরা অভিযোগ করতে পারেন।
দেশের অধিকাংশ মানুষের অ্যাকাউন্ট রয়েছে এসবিআইতে (SBI) গ্রাহকরা কোনো সমস্যার সম্মুখীন হলে তারা SBI- এর এই টোল ফ্রি নম্বরে অভিযোগ জানাতে পারেন। সেই নম্বরটি হল- 1800 425 3800 এবং 1800 112 211.

Advertisement

LIC এর এই পলিসিতে মাত্র একবার বিনিয়োগেই মিলবে, প্রায় 6000 টাকা মাসিক পেনশন।

তবে গ্রাহকেরা SBI- এর বা অন্য কোনো ব্যাংকের কর্মীদের অভব্য ব্যবহারের বিরুদ্ধে অভিযোগ জানানোর আগে জেনে নেওয়া দরকার কোন কোন বিষয়ের সুবিধা গ্রাহকেরা পেতে পারেন।

ব্যাংক কর্মীদের কোন ধরনের ব্যবহার গ্রাহকদের হেনস্থার নামান্তর বলে প্রমাণিত হবে। তারপরেই সঠিক পদ্ধতিতে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ জানালে অবশ্যই কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।
Written by Rajib Ghosh.

পহেলা আগষ্ট থেকে রেশন তোলার নতুন নিয়ম, না মানলে রেশন পাবেন না

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment