New Bank Rules – 31শে মার্চ থেকে ব্যাঙ্কে টাকা রাখতে মানতে হবে এইসব নিয়ম, না মানলে বড়সড় ফাইন।

New Bank Rules – 31শে মার্চ এর পর ব্যাঙ্কে টাকা রাখতে মানতে হবে এইসব নিয়ম।

ব্যাংকের সমস্ত গ্রাহকদের জন্য জরুরী তথ্য, আগামী এপ্রিল থেকে ব্যাংকের পেমেন্টের ক্ষেত্রে নিয়ে আসছে এক অসামান্য বদল (New Bank Rules)! দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলো চলতি বছরের নতুন অর্থবর্ষে বিভিন্ন ব্যাংক তার নিয়মাবলীর কিছু পরিবর্তন আনতে চলেছে। চলুন পরিবর্তিত নিয়মগুলো এক নজরে দেখে নিন।

Advertisement

প্রথমত, ২০২২ সালের এপ্রিল মাসের ৪ তারিখ থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের ক্ষেত্রে শুরু হতে চলেছে এক নতুন নিয়ম (New Bank Rules)। এবারে এই ব্যাংকের গ্রাহকদের ক্ষেত্রে পজিটিভ পে পেমেন্ট (positive pay payment) নিয়মটি লাগু হতে চলেছে। পজিটিভ পে পেমেন্ট কোনরকম ভেরিফিকেশন ছাড়া চেকে পেমেন্ট করা যাবেনা।

Advertisement

যদি কোনো কারণে ভেরিফিকেশন অসফল থাকে তাহলে চেক ফেরত হয়ে যাবে। গ্রাহকরা সাথে ১০ লক্ষ টাকার চেক ইস্যু (issue) করে তাহলে তার ক্ষেত্রে ভেরিফিকেশন অর্থাৎ পিপিএস কনফার্মেশন অত্যাবশ্যক। New Bank Rules

আরও পড়ুন, অল্প অল্প করে জমিয়ে, টাকা দ্বিগুন করার, পোষ্ট অফিসের সেরা প্ল্যান।

ভেরিফিকেশনের সময় গ্রাহকদের অ্যাকাউন্ট নম্বর, চেক ডেট, চেক নম্বর অ্যামাউন্ট ডিটেলস, পেমেন্ট অ্যাড্রেস সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে নির্দিষ্ট একটি পদ্ধতির মাধ্যমে। চেক ভেরিফিকেশনের সময় কিভাবে এই সমস্ত তথ্য নথিভুক্তকরণ সমস্ত বিস্তারিত গাইড লাইন পেয়ে যাবেন এই ব্যাংকের pnbindia.in  অফিসিয়াল ওয়েবসাইটে, এছাড়াও 1800-103-2222 বা 1800-180-2222 টোল ফ্রি নম্বর (toll free) ফোন করে পজিটিভ পে পেমেন্টের ব্যাপারে বিস্তারিত গাইডলাইন। New Bank Rules

এদিকে এই একই পরিষেবা (New Bank Rules) ইতিমধ্যেই চালু রয়েছে ষ্টেট ব্যাংকের জন্যও। তবে আরও কয়েকটি রাষ্ট্রীয় ব্যাংক এই পরিষেবা চালু করার কথা ভাবেছে। আগামী অর্থবর্ষের দ্বিতীয় কোয়ারটার থেকে সেই নিয়ম চালু হতে পারে। এদিকে আগামী ৩১শে মার্ছ সমস্ত গ্রাহকের প্যান আধার এবং ব্যাংক একাউন্ট লিংক নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছে। এর পর আর সুযোগ দেওয়া হবে না।

Advertisement

সংবাদ সূত্রে জানা গেছে, আসলে চারদিকে ভরে গেছিল ফ্রড পেমেন্টের চেক যার জন্য রিজার্ভ ব্যাংক সমস্ত ব্যাংকগুলোতে পজিটিভ পে পেমেন্ট নিয়মটি ধার্য করার জন্য নির্দেশ প্রদান করেছিল। ২০২২ সালের ১ লা জানুয়ারি থেকেই রড চেক পেমেন্ট রোধ করার জন্য এই নিয়ম (New Bank Rules) ধার্য করার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাংক।

অনেক ব্যাংক ইতিমধ্যে এই পজিটিভ পে পেমেন্ট নিয়ম (New Bank Rules) ধার্য করে দিয়েছে গ্রাহকদের ক্ষেত্রে। তবে পজিটিভ পে পেমেন্ট এর মাধ্যমে চেক পেমেন্ট করলে আপনার পেমেন্ট যথেষ্ট নিরাপদ, এবং এই ক্ষেত্রে চেক ক্লিয়ারেন্সও অনেক কম সময়ের মধ্যেই হয়ে যাবে।

পিপিএস নিয়ম অনুযায়ী চেক পেমেন্ট করলে এসএমএস মোবাইল অ্যাপ বা নেট ব্যাঙ্কিং , এটিএম এর মাধ্যমে চেকের সমস্ত ডিটেইল আপডেট করতে হবে। চেক ক্লিয়ারেন্স করার সময় সমস্ত তথ্য খুঁটিয়ে দেখবে ব্যাংক যদি তথ্য ভেরিফিকেশনের সময় কোনরকম ভুল পাওয়া যায় তাহলে চেক ভেরিফাইড হবে না অর্থাৎ চেকের ক্লিয়ারেন্স রিজেক্ট করে দেওয়া হবে। New Bank Rules

এই বছরের এপ্রিল মাসের ৪ তারিখ থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক চেক পেমেন্ট এর ক্ষেত্রে এই পিপিএস নিয়মটি লাগু করতে চলেছে, এই ক্ষেত্রে পিপিএস কনফার্মেশন না এলে গ্রাহকদের চেক ফেরত দিয়ে দেওয়া হবে পিএনবি (PNB) ব্যাংক এর তরফ থেকে। New Bank Rules

প্রতিদিন মাত্র ১৫০ টাকা বিনিয়োগে মেয়াদ শেষে পান ১০ লাখ টাকা, পোষ্ট অফিসের নয়া স্কীম।

এছাড়াও আগামী পহেলা এপ্রিল থেকে বেশিরভাগ ব্যাংকের লকার চার্জ, ও ডেবিট কার্ড এর চার্জ বাড়তে চলেছে। আর এইভাবে ধীরে ধীরে সমস্ত পরিষেবার চার্জই বাড়িয়ে দিচ্ছ। এই ব্যাপারে আপনার কি মত? এইভাবে সব খরচ বাড়িয়ে দিলে গরীব মানুষ বাঁচবে কি করে, নিচে অবশ্যই কমেন্ট করবেন।

এলআইসি গ্রাহকদের ব্যাংক ডিটেইলস আপডেট করলেই বোনাস

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment