Bank Interest Rates – কিছু ব্যাংকে বাড়লো সুদের হার, কিছু ব্যাংকে কমলো সুদ, দেখুন তালিকা।

Bank Interest Rates – সেভিংস ও FD তে সুদের হার পরিবর্তন।

চলতি মাস থেকেই দেশের বিভিন্ন ব্যাংকে সুদের হার (Bank Interest Rates) পরিবর্তিত হয়েছে। কিছু ব্যাংকে বেড়েছে সুদ, আবার কিছু ব্যাঙ্ক কমিয়েছে সুদের হার। এক নজরে দেখে নয়া যাক নতুন সুদের হার।

Advertisement

আবারও আমজনতার ভাঁড়ারে ধাক্কা। সংসার চালাতে হোক বা ভবিষ্যতের জন্য সাধারণ মানুষ ব্যাঙ্কে টাকা জমিয়ে থাকেন। তবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে অ্যাকাউন্ট রয়েছে, সেইসব গ্রাহকদের জন্য দুঃসংবাদ। সেভিংস অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল ব্যাংক (Bank Interest Rates)। ১ মে থেকেই কার্যকর করা হয়েছে এই নির্দিষ্ট নিয়ম। অন্যদিকে ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের জন্য সুদের হার বাড়িয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক।

Advertisement

সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদের হারের পরিবর্তন
ব্যাঙ্কের নির্দিষ্ট ওয়েবসাইট সূত্রে খবর, সেভিংস অ্যাকাউন্টের সব গ্রাহকদের জন্য সুদের হার পরিবর্তন করা হয়নি। যেসকল অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট ব্যালেন্স ১ লাখ টাকা বা তার কম, তারা বার্ষিক সুদ হিসেবে ২.৭৫% পাবেন। আর যদি অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট ব্যালেন্স ১ লাখ টাকার বেশি থাকে, তারা আগের মতনই অর্থাৎ ২.৯০% হারে বার্ষিক সুদ পাবেন। Bank Interest Rates

ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার
BOI -এর FD -তে আমানতকারির ব্যালেন্স যদি ২ কোটি টাকার কম থাকে এবং ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদযুক্ত হয়, তাহলে সুদের হার থাকবে ২.৮৫%। সুদের হার ৩.৮৫% পাওয়া যাবে, যদি FD -এর মেয়াদ ৪৬ থেকে ১৮০ দিন হয়। ১৮১ দিন থেকে ৩৬৫ দিন মেয়াদযুক্ত FD -তে সুদের হার থাকবে ৪.৩৫%। এছাড়া ১ বছরের বেশি এবং ২ বছরের কম মেয়াদযুক্ত FD -তে সুদের হার ৫%। ২ বছরের বেশি, ১০ বছরের কম মেয়াদযুক্ত FD -তে সুদের হার ৫.২০%।

অ্যাক্সিস ব্যাংকের ক্ষেত্রে FD -এর সুদের হার
একদিকে BOI সেভিংস অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। অন্যদিকে কিছুদিন আগেই অ্যাক্সিস ব্যাঙ্ক গ্রাহকদের জন্য FD -এর ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে। এই ব্যাঙ্কের অধীন FD যদি ৭ দিন থেকে ২৯ দিনের মেয়াদযুক্ত হয়, তবে সুদের হার থাকবে ৩.০৫%। ১ বছরের মেয়াদ যুক্ত FD হলে সুদের হার ৪.২৫%। Bank Interest Rates

Advertisement

SBI এর সুদের হার
ফিক্সড ডিপজিটের ক্ষেত্রে ৭ থেকে ৪৫ দিনের ক্ষেত্রে সুদের হার ২.৯০%,
৪৬ দিন থেকে ১৭৯ দিন ৩০.৯০%,
১৮০ দিন থেকে ৩৬৪ দিন পর্যন্ত ৪.৪০%
১ বছরের অধিক ৫.১০%
Bank Interest Rates

আগামী বছর থেকে দুই দফায় হবে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা?

একদিকে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি। অপরদিকে সুদের হারের পরিবর্তন। যার জেরে প্রায় নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। এরই মধ্যে BOI -এর সেভিংস অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হারের পরিবর্তন আরও চাপসৃষ্টি করতে পারে ওই ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডারদের ওপর।

আপনার কি মনে হয়, এই মুহুর্তে কি সুদ কমানো (Bank Interest Rates) উচিত? নিচে কমেন্ট করে জানাবেন। এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট শোবার আগে পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

ফিক্সড ডিপজিট না রেকারিং, কোনটিতে বেশি সুদ, কোনটিতে বেশি সুবিধা?

এই বিশেষ পুরনো কয়েন বা নোট থাকলে হতে পারেন রাজার রাজা, কিভাবে জানুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment